Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Savings After Retirement

অবসর জীবনের জন্য কী ভাবে করবেন সঞ্চয়?

চাকরি থেকে অবসরের পরে কী হবে? সরকারি চাকরি যাঁদের, তাঁরা তা-ও পেনশন পান। কিন্তু যাঁদের চাকরি বেসরকারি, তাঁদের কী হবে?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১১:৪৩
Share: Save:

আজকাল চারপাশে বেশির ভাগ বেসরকারি চাকরিরই আধিক্য। সব পেশাতেই এখন কর্পোরেট কাঠামোর অফিস। তাতে রয়েছে নানা সুযোগ-সুবিধাও। তবে সমস্যা অন্য জায়গায়। তা হল চাকরি থেকে অবসরের পরে কী হবে? সরকারি চাকরি যাঁদের, তাঁরা তা-ও পেনশন পান। কিন্তু যাঁদের চাকরি বেসরকারি, তাঁদের কী হবে?

এখন থেকেই যদি পরিকল্পনা করে না এগোন, তা হলেই বিপদ। তার উপরে যত দিন যাচ্ছে, কমছে টাকার মূল্য। অনেকেই এই বিষয়ে ভেবে দেখেন না আগে। পরে গিয়ে পড়তে হয় অথৈ জলে। তাই সময় থাকতেই অবসর জীবনের পরিকল্পনা করে নিন। এখন থেকেই শুরু করুন সঞ্চয়। কিন্তু কী ভাবে সঞ্চয় করলে ভাল? রইল টিপস।

পরিকল্পনা ছাড়া বিনিয়োগ করা মানে ফুটো কলসিতে জল ঢালা। তাই অবসর জীবনের সঞ্চয়ের কথা ভাবলে সবার আগে প্রয়োজন আপনার জীবনের পরিকল্পনা। নিজের জীবনে কিছ সময়সীমা বেঁধে নিন। নতুন গাড়ি, বাড়ি, সন্তানের উচ্চশিক্ষা, ভ্রমণের খরচ ইত্যাদি। সেই হিসাবে মোটামুটি ধরে নিন, কখন কত টাকা প্রয়োজন। সেই মতো বিনিয়োগ করুন। তবে হ্যাঁ, বিনিয়োগের আগে তখনকার বাজার পরিস্থিতি ভাল করে যাচাই করে নিয়ে তবেই এগোবেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এক জায়গায় কখনওই সব টাকা রাখবেন না। বিনিয়োগের ক্ষেত্রেও সেই একই নিয়ম। একই প্রতিষ্ঠানে কখনও নিজের সব টাকা বিনিয়োগ করবেন না। নানা জায়গায় ছড়িয়ে রাখুন। যেমন কিছু টাকা ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট করে দিন। তবে সেখানেও মাথায় রাখবেন, বেশি অঙ্কের টাকা হলে তা একাধিক ব্যাঙ্কে রাখুন। এ ছাড়াও মিউচুয়াল ফান্ড, ইপিএফ, পোস্ট অফিস, শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারেন টাকা। তাতে কোনও এক জায়গায় লোকসান হলেই আপনার সব টাকা শেষ হয়ে টাকা যাবে না।

বিশ্বের আর্থিক অবস্থার দিকে খেয়াল রাখুন। বিনিয়োগের পোর্টফোলিয়ো পারিপার্শ্বিক অর্থনীতির প্রভাব, এমনকী বিশ্ব অর্থনীতির প্রভাব কী রূপ নিতে পারে, তা মাথায় রেখে তবেই বিনিয়োগ করুন।

দীর্ঘ সময়ে বিনিয়োগের ক্ষেত্রে ধৈর্য বজায় রাখুন। বিশেষ করে শেয়ার বাজারে যদি দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করেন, তা হলে ধৈর্য রাখা খুবই আবশ্যিক। আজ লোকসান হলেও কাল লাভ হতে পারে। তবে অবশ্যই বাজারের অবস্থাও ভাল করে যাচাই করে নিন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

savings Money Saving Tips Retirement Plan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE