Advertisement
০৩ মে ২০২৪
Presents
Insurance Tips

নতুন বছর নতুন বিমা! কোন কোন বিমা না করলে চলবেই না, দেখে নিন এক ঝলকে

পরিবারকে যে কোনও পরিস্থিতিতে সুরক্ষিত রাখতে আর সঞ্চয়ের দিকটাও ভেবে দেখতে কোন বিমা বেছে নেবেন?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৭:৫৭
Share: Save:

রাস্তাঘাটে বেরোলেই বুক দুরুদুরু। শরীর স্বাস্থ্যও যে সব সময়ে খুব ভাল চলে, তা নয়। আজ খুশখুশে কাশি, কাল পেটে ব্যথা। এরই মধ্যে বছর শেষ হওয়ার আগে আপনার মাথায় ঘুরছে, এক-দুটো বিমা করে নিলেই হয়!

বাজারে এখন নানা রকম বিমার অভাব নেই। পরিবারকে যে কোনও পরিস্থিতিতে সুরক্ষিত রাখতে আর সঞ্চয়ের দিকটাও ভেবে দেখতে কোন বিমা বেছে নেবেন, তা দেখে নিন এই প্রতিবেদনে।

নেহাতই দরকার না পড়লে বিমা কেনার কথা মাথায় আসে না। তাই যখন তাড়াহুড়োর মধ্যে বিমা কিনতে হয়, আগে-পিছে বা লাভ-ক্ষতি কিছু তেমন না ভেবেই তা করে ফেলা হয়। কিন্তু বিমার আসল কাজ হল সুরক্ষা কবচের মতো বিপদ আসার আগেই তার মোকাবিলার জন্য আপনাকে তৈরি করে দেওয়া। তাই এই ক’টি বিমা করিয়ে রাখা খুবই প্রয়োজন-

১। জীবন বিমা-

তালিকায় চোখ বুজে সবার প্রথমেই আসে জীবন বিমা। শুধুই যে সঞ্চয় করার দারুণ উপায় এটি, তা নয়। জীবনের ঝুঁকি থেকে পরিবারকে অন্তত আর্থিক ভাবে রক্ষা করতে এই পথই সেরা। সঞ্চয় প্রকল্পে টাকা জমালে যা টাকা ফেরত পাওয়া যায়, তার চেয়ে অনেক কম টাকা রিটার্ন আসে জীবন বিমাকে সঞ্চয়ের পথ ভেবে লক্ষ লক্ষ টাকার প্রিমিয়াম দেওয়া বিমা করলে। তাই জীবন বিমা করুন টার্ম ইনশিওরেন্সে, যাতে কম প্রিমিয়ামে বেশি মাত্রায় কভারেজ পেতে পারেন।

২। স্বাস্থ্যবিমা-

কোনও অবস্থাতেই যে বিমাকে অবহেলা করবেন না, তা হল স্বাস্থ্যবিমা। কোন দিন কোন পরিস্থিতিতে হঠাৎ দরকার পড়বে জানা নেই কারওরই। তখন নিজের পকেট থেকে টাকার জোগাড় না করে স্বাস্থ্যবিমার সুযোগে ভাল চিকিৎসা পেতে পারেন অতি সহজে। তবে বিমা করার পরে তার শর্তগুলি ঝালিয়ে নেবেন ভাল করে। বিমার শর্তের মারপ্যাঁচে অনেক সময়ে হাসপাতালের ঘর ভাড়া বাবদ টাকা না পেয়ে উল্টে চিকিৎসা খাতে কম টাকা পেতে পারেন। কোন পথে এই শর্ত এড়িয়ে যেতে পারেন, তা মাথায় রাখুন।

৩। বন্ধকের ঝুঁকি থেকে রক্ষাকারী বিমা-

এই বিমা নিলে বাড়ি বা ফ্ল্যাট ঋণ নিয়ে তৈরি করার ঝুঁকি অনেকাংশে কমে যাবে। বাড়ি তৈরির মেয়াদ জুড়ে প্রচুর প্রিমিয়াম না দিয়ে এই বিমার সুযোগে নিজের স্বাচ্ছন্দ্য মতো ঋণ শোধ করার সুযোগ পেয়ে যাবেন।

৪। গৃহ সুরক্ষা বিমা-

অনেকেই এই বিমাকে এড়িয়ে যান। খুব বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করেন না। কিন্তু বাড়িকে নানাবিধ ক্ষতি থেকে সুরক্ষিত রাখতে অবশ্যই করুন গৃহ সুরক্ষা বিমা। ঘূর্ণিঝড় হোক বা অন্যান্য দুর্ঘটনা ও দুর্যোগ, সব কিছুর আর্থিক ক্ষতি থেকেই বাঁচিয়ে দিতে পারে এই বিমা।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beema Personal Finance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE