Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Retirement Planning

অবসরকালীন সঞ্চয় নিয়ে ভাবনা? দেখে নিন কোন কোন বিষয় মাথায় রাখতেই হবে

পরিকল্পনার অভাবে একটা সময়ে দেখা যায়, অনেক কিছুই করা হয়ে ওঠেনি। তার জন্য দরকার ঠিকঠাক নিয়ম মেনে সঞ্চয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৪:৫৭
Share: Save:

অবসর। এই একটি শব্দের সঙ্গে যেমন জড়িয়ে রয়েছে অনেক পরিকল্পনা তেমনই, দীর্ঘ পেশা জগৎ থেকে ছুটি নেওয়ার পরের যে অনিশ্চয়তা রয়েছে, তা-ও ঘিরে ধরে মানুষকে। জীবনে আয়ের একদম শুরু থেকেই সবাই ভাবতে থাকেন অবসর জীবনের জন্য প্রয়োজনীয় সম্পদ গুছিয়ে রাখার কথা।

সেই মতোই সারা জীবন অক্লান্ত চেষ্টায় সকলে জমিয়ে চলেন টাকা, বিনিয়োগ করেন, সম্পদ বাড়ান। তা-ও পরিকল্পনার অভাবে একটা সময়ে দেখা যায়, অনেক কিছুই করা হয়ে ওঠেনি। তার জন্য দরকার ঠিকঠাক নিয়ম মেনে সঞ্চয়।

সঞ্চয় হোক গোছানো-

ধরা যাক, অবসর নেওয়া মাত্রই আপনি সেই যাবৎ যত সঞ্চয় সবটা তুলে নেবেন না। এ দিকে যে মুহূর্তে আপনার নিয়মিত আয় বন্ধ হয়ে যাচ্ছে, আরও সতর্ক থাকতে হবে খরচের ক্ষেত্রে। হিসাবের জন্য নির্দিষ্ট খাতা নিয়ে তাতে নিয়মিত লিখে রাখুন আয় বনাম ব্যয়ের হিসাব। প্রয়োজনের বেশি টাকা তুলবেন না এবং ভাবনাচিন্তা করে দেখুন সঞ্চয়ের একটা অংশ কী ভাবে আবারও লগ্নি করলে আপনার সুবিধা হবে।

রিটার্ন বুঝে তবেই সঞ্চয়-

লগ্নি করার পদ্ধতি অবসরের আগে থেকে পরে কোনও দিনই খুব একটা বদল হয় না। তবে বিনিয়োগের জায়গায় সতর্কতা আরও বাড়াতে হবে। রিটার্ন বেশি পাবেন বলে ঝুঁকি নিয়েও অনেক সময়ে শেয়ারে বড় অংশ রাখেন অনেকেই। তাতে লোকসানের পথও খোলা থাকে। কিন্তু অবসর নেওয়ার পরে শেয়ারে কোনও রকম ঝুঁকিপূর্ণ পদক্ষেপ থেকে সাবধানে থাকতে হবে।

সঞ্চয়ের হিসেব থাকুক কলমের ডগায়-

সঞ্চয়ের উপর ভাল রিটার্নের আশায় অনেকেই মনে করেন লম্বা সময়ের জন্য টাকা বিনিয়োগ করলে তা সুরক্ষিত থাকে অনেক বেশি। পাশাপাশি সুদে-আসলে রিটার্ন আসে অনেক। তবে ইতিমধ্যেই দেশের অর্থনীতিতে নানা উল্লেখযোগ্য বদল এসেছে, তারই সঙ্গে পাল্লা দিয়ে বদলে গিয়েছে বিনিয়োগের ব্যাকরণ। তাই শুধু নিশ্চিন্ত না থেকে হিসাবগুলি ঝালিয়ে নিন মাঝেমধ্যেই।

অবসরের সঞ্চয় কী রকম ও কত দিনের, সবই রাখুন হিসাবে-

পেশা জীবনের শুরু থেকেই অনেকে অবসরের জন্য টাকা গুছিয়ে রাখতে পছন্দ করেন। আপনিও সেই পথেই সঞ্চয় করতে পারেন। তবে হিসেব করুন অবসর পরবর্তী কত বছরের জন্য আপনি সঞ্চয় করার কথা ভাবছেন, আর কবে থেকে এই সঞ্চয় শুরু হচ্ছে। সেই বুঝে আপনার সঞ্চয় কমপক্ষে ৩০ বছর থেকে শুরু। এর পরে যদি আপনি মধ্য বয়সের শেষের দিকেই অবসর নিতে আগ্রহী থাকেন, তাহলে জীবনের বড় অংশ আপনার সঞ্চয়ের উপরে নির্ভরশীল হবে। সেই অনুযায়ী সঞ্চয় পরিকল্পনা হতে হবে দীর্ঘমেয়াদি।

মাথায় থাকুক ভবিষ্যতের বাজারদরও-

ধরুন আপনি অবসর জীবনের জন্য উপযুক্ত ভাবেই টাকা জমাচ্ছেন। কিন্তু সেই পুরো হিসাবটি এখনকার বাজারদর মাথায় রেখে। কিন্তু মুদ্রাস্ফীতি-সহ অন্যান্য নানা কারণ বাজারদরের অঙ্ক বদলে যাচ্ছে প্রতি বছর। পাল্লা দিয়ে বাড়ছে জীবনযাত্রার খরচ। আজকের দিনে দাঁড়িয়ে আপনি যত সহজে কোনও খরচের যে অঙ্ক ধরে হিসাব করছেন, তা ভবিষ্যতে না-ও মিলতে পারে। এই কথা মাথায় রেখে হিসাব কষে নিন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

savings Finance PF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE