Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বন্ড না ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট, বাছবেন কী ভাবে?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ মার্চ ২০২১ ১২:২৭


প্রতীকী চিত্র

ব্যাঙ্কের আমানত বা ফিক্সড ডিপোজিটই ভাল। কে যাবে ওই সব ঋণপত্রের ঝামেলায়? এই তো ব্যাঙ্ক থেকে আমি বেশ ৬ শতাংশের বেশি হারেই সুদ পাচ্ছি। তাহলে আর ওই রাস্তায় হাঁটব কেন?

ঠিকই। বন্ডে বিনিয়োগ করবেন না ফিক্সড ডিপোজিটে তা কিন্তু নির্ভর করে আপনার লক্ষ্যের উপর। যদি কেউ বলেন “না, শুধু ঋণপত্রেই টাকা রাখা উচিত”, তা হলে তিনি বোধহয় ঠিক বলছেন না।

ফিক্সড ডিপোজিট বা প্রবীণ নাগরিক সঞ্চয় প্রকল্প বা অন্য কোনও আমানত প্রকল্পের কিছু সুবিধা আছে, আবার কিছু অসুবিধাও আছে। একই কথা কিন্তু ঋণপত্রের ক্ষেত্রেও প্রযোজ্য।

Advertisement
  • ব্যাঙ্কের আমানত প্রকল্প বা স্বল্প সঞ্চয় প্রকল্পের সুবিধা হল চট করে করানো যায়। এদের মধ্যে ফিক্সড ডিপোজিটের মতো অনেক প্রকল্পই কিন্তু প্রয়োজন হলেই ভাঙিয়ে নেওয়া যায়। ঋণপত্রের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য কিন্তু বিক্রি করতে হলে আপনাকে তা ঋণপত্রের বাজারে বিক্রি করতে হবে। সেক্ষেত্রে আপনার ডি-ম্যাট অ্যাকাউন্ট থাকতে হবে।
  • ফিক্সড ডিপোজিট ছাড়া প্রবীণদের জন্য সঞ্চয় প্রকল্পগুলিতে কিন্তু ঊর্ধ্বসীমা আছে। যেমন, স্ত্রীর সঙ্গে যৌথভা বে করলে প্রবীণ নাগরিক সঞ্চয় প্রকল্পের ঊর্ধ্বসীমা হল ১৫ লক্ষ টাকা। সেই সীমা পেরিয়ে গেলে, মাসিক আয়ের জন্য বাকিটা কোথায় রাখবেন সেই অঙ্কের সময় ঋণপত্রের কথা ভাবা যেতেই পারে।
  • সঞ্চয় প্রকল্পগুলির সুদ বাবদ আয়ের উপর আয়কর দিতে হয়। ঋণপত্রের উপর কিন্তু নানান কর ছাড়ের সুবিধা পাওয়া যায়। তাই এই সুবিধার হিসাব করেই আয়ের লক্ষ্যে বিনিয়োগ বাছতে হবে।
  • নতুন সরকারি ১০ বছরের ঋণপত্রে ৫.৮৫ শতাংশ কুপন। ফিক্সড ডিপোজিটে চলতি হার ৫.৫ থেকে ৬.৩ শতাংশ। বিভিন্ন ব্যাঙ্কের হারে তারতম্য আছে। তাই এই অঙ্কটিও মাথায় রাখতে হবে।
  • ঝুঁকির অঙ্কে সরকারি ঋণপত্র এবং ব্যাঙ্কের আমানতে খুব একটা ফারাক নেই। তবে সরকারি ঋণপত্রে বহু দিন ধরে একই হারে আয়ের সুবিধা আছে। কিন্তু আমানত প্রকল্পগুলিতে পাঁচ বছরের মধ্যেই আবার নবীকরণ করতে হয়। আর তারপর সুদের হারও বদলায়। কমতেও পারে, বাড়তেও পারে।

তা হলে? উপায় একটাই। বিনিয়োগের লক্ষ্য স্থির করুন। আর তার পর ঝুঁকির মাপে বিনিয়োগের ঝুলি ভরুন। ঋণপত্র আর ব্যাঙ্কের আমানতই কিন্তু তুলনামূলক ভাবে কম ঝুঁকির বিনিয়োগ। ঝুঁকি আর আয়ের মধ্যে কী ভাবে সামঞ্জস্য রাখবেন সেটা কিন্তু আপনার উপরই নির্ভর করবে। তহবিলের পরিসর, আয়ের প্রয়োজন এবং ঝুঁকির খিদের উপরই আপনার বিনিয়োগের চরিত্র নির্ভর করবে। তবে একটা বয়সের পরে, ঝুঁকি কমিয়ে বিনিয়োগের রাস্তা খোঁজাই বোধহয় ভাল।

আরও পড়ুন

Advertisement