Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

ঝুঁকি এড়াতে ঋণপত্রের দিকে হাঁটবেন কখন জানেন কি?

সুদের হার উপরের দিকে থাকায় ফিক্সড ডিপোজিটের দিকেও সঞ্চয় দৌড়চ্ছে। কারণ সেই আয়ের নিশ্চয়তা। এবং ঝুঁকি এড়ানোর প্রবণতা। তাই এই প্রবণতা যদি আপনারও থাকে তাহলে ঋণপত্র নির্ভর মিউচুয়াল ফান্ড বাছতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নীলাঞ্জন দে
শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১০:৪১
Share: Save:

লগ্নির বাজারে একটা অনিশ্চয়তার ছাওয়া। আর তাই যাঁরা ঝুঁকির ব্যাপারে রক্ষণশীল এবং ঝুঁকি এড়িয়ে নিয়মিত আয় চান তাঁদের নজর ঘুরেছে ঋণপত্রের বাজারে। নিয়মিত সুদের আয়ের লক্ষ্যে। সুদের হারও এখন তুলনামূলকভাবে বেশ ওপরে। তাই সুদের মতো নির্দিষ্ট আয় বা রিটার্নের খোঁজে ঋণপত্রের বাজার বা ডেটের দিকে ঝুঁকছেন অনেকেই।

সুদের হার উপরের দিকে থাকায় ফিক্সড ডিপোজিটের দিকেও সঞ্চয় দৌড়চ্ছে। কারণ সেই আয়ের নিশ্চয়তা। এবং ঝুঁকি এড়ানোর প্রবণতা। তাই এই প্রবণতা যদি আপনারও থাকে তাহলে ঋণপত্র নির্ভর মিউচুয়াল ফান্ড বাছতে পারেন। বিশেষ করে যেগুলি থেকে নির্দিষ্ট আয় পাওয়া যায়। তবে ফিক্সড ইনকাম ফান্ড বলে অভিহিত এই তহবিলগুলি কিন্তু একটা নির্দিষ্ট মেয়াদের জন্যই লগ্নি করা যায়।

কেন বাছবেন এই জাতীয় ফান্ড:

  • যদি আপনি ঝুঁকিহীন বিনিয়োগ চান। এবং চান যে বিনিয়োগের টাকা বাজারের কারণে কমবে না তাহলে এ জাতীয় ফান্ড হতে পারে আপনার আদর্শ বিকল্প।
  • ‘ট্যাক্স এফিসিয়েন্ট’ বা লাভের উপর তুলনামূলক ভাবে করের চাপ কম যদি চান, তা হলেও এই দিকে নজর দিন।
  • দীর্ঘ মেয়াদী বিনিয়োগ হলে আপনি ‘লং টার্ম ক্যাপিটাল গেনসের’ কারণে করের উপর বাড়তি সুযোগ পেতে পারেন।

তবে এই জাতীয় ফান্ড যে শুধু নির্দিষ্ট মেয়াদেরই হয় তাও নয়। ইদানীং নানান রকমের ফান্ড বাজারে এসেছে। কোনওটা কম সময়ের, কোনওটা দীর্ঘ মেয়াদী, কোনওটা মাঝামাঝি মেয়াদের, আবার যত দিন খুশি বিনিয়োগ করেরাখতে পারেন এমন ফান্ডও (ওপেন এন্ডেড) বাজারে এসেছে।আপনার সামনে যেহেতু এখন বিনিয়োগের সুযোগ বাড়ছে, এমনকী ফিক্সড ইনকাম গোত্রেরও, তাই আপনার যাবতীয় চাহিদা মেটানোর জন্য বাজার অনেকটাই প্রস্তুত। এমনকী যখন খুশি ভাঙিয়ে নেওয়ার সুযোগও বাড়ছে এই সব ফান্ডে।

তবে কী ঋণপত্রে কখন বিনিয়োগ করা উচিত বা উচিত নয় সেটা কিন্তু তুলনামূলক ভাবে আন্দাজ করা মুশকিল। কারণ, সুদের হার যে ভাবে অর্থনীতির সঙ্গে সম্পৃক্ত সেটা একটু জটিল। দীর্ঘ মেয়াদী বিনিয়োগের ক্ষেত্রেও এই আপ্তবাক্যটি খাটে। যেমন কিছুদিন আগেও মুদ্রাস্ফীতির হার চড়ছিল। তাল মিলিয়ে বাড়ছিল সুদের হারও।এখন কিন্তু মুদ্রাস্ফীতির হার কমছে। তাই রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার কমাতেও পারে। সুদের হার নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্ত কিন্তু গুরুত্বপূর্ণ বাজারের সুদের হার কী হবে তার নির্ধারণে। পাশাপাশি রয়েছে সরকার বাজার থেকে কত টাকা ধার করছে তার অঙ্কও। কারণ সুদের হার হল এক ভাবে ভাবলে ঋণপত্রের দাম। তাই বাজারে ঋণের চাহিদা বাড়লে সুদের হারও বাড়তে পারে। তাই এ ব্যাপারে উপদেষ্টার পরামর্শ নিতে পারেন।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE