Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

আয় কম, অথচ ভবিষ্যৎ সুরক্ষিত করবেন কী ভাবে?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শৈবাল বিশ্বাস
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৫:৩৮
Share: Save:

পাঠকের প্রশ্ন: সদ্য কর্মজীবন শুরু। বেসরকারি সংস্থায় মাসিক আয় ১৫ হাজার টাকা। একাই থাকি। মাসে খরচ প্রায় ১২ হাজার টাকা। মাসিক ব্যয়ের পর খুব অল্প টাকা পড়ে থাকে হাতে। কী ভাবে সঞ্চয় করব? বিমা, পেনশন কোনওটিই নেই আপাতত। এখন থেকেই কী বিনিয়োগ শুরু করা ভাল?

উত্তর দিচ্ছেন আর্থিক উপদেষ্টা: আয়ের পরিমাণ কম হলেও ভেঙে পড়ার কোনও কারণ নেই। বরং হাতে যা আছে, তার থেকেই কী ভাবেভবিষ্যতের ব্যবস্থা করা যায়, সে ভাবনা শুরু করা উচিত। কারণ, বিনিয়োগের ক্ষেত্রে কত টাকাঢাললেন, তার থেকেও সময় অর্থাৎ টাকাটা কখন ঢালছেন, সেটাই বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আপনিজানিয়েছেন, সদ্য চাকরি শুরু করে প্রতি মাসে তিন হাজার করে সঞ্চয় করছেন। তার মানে আপনার সামনে অনেকটা সময়। এখন যে টাকা লগ্নি করবেন, তা কিন্তুভবিষ্যতে অনেক বেড়ে যাবে, যদি আপনি সঞ্চয় চালিয়ে যেতে থাকেন নিয়ম করে।

আসুন দেখে নিই এই সঞ্চয় কী ভাবে সাজাতে পারেন আপনি:

১। আপতকালীন প্রয়োজন মেটাতে প্রতি মাসে এক হাজারের ডেট ফান্ডে রেকারিং বা এসআইপি শুরুকরুন।

২। দীর্ঘমেয়াদি তহবিল তৈরি করতে বেছে নিন এমন মিউচুয়াল ফান্ড যা নানা ক্ষেত্রের শেয়ারে বিনিয়োগ করবে। এই ফান্ডে এক হাজার টাকার মতো এসআইপি করুন।

৩। বাকি এক হাজার টাকা স্বাস্থ্য বিমা খাতে ব্যবহার করুন, আগামী বছর থেকে।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE