Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

বাজারে লগ্নি করতে গেলে ব্রোকার প্রয়োজন, কিন্তু সঠিক ব্রোকার বেছেছেন তো?

তার পর কাজের সময় দেখি আপনার লেনদেন সংশ্লিষ্ট সমস্যা যা সংস্থাটি আইনত আপনাকে সাহায্য করতে বাধ্য তা করতে গড়িমসি করে। তাই খোঁজ নিন সংস্থাটির ক্রেতা স্বার্থ রক্ষার ইতিহাস সম্পর্কে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৩
Share: Save:

বাজারে ঠকিয়ে টাকা নিয়ে নেওয়ার কথা আমরা প্রায় রোজই দেখি সংবাদ মাধ্যমে। আজকের প্রযুক্তির দুনিয়ায় এটা আকছাড় হওয়ার কারণ তো একটাই। অনেক সময়ই আমরা আর্থিক লেনদেনের সময় যার মাধ্যমে লেনদেন করতে চলেছি তার অতীত খতিয়ে দেখি না। অথচ, এখন এই সব তথ্য একটু চেষ্টা করলেই পাওয়া যায় বিভিন্ন সরকারি বিভাগ থেকে। ইন্টারনেট ঘাঁটলেই।

  • প্রথমেই জেনে নিন আপনি যে সংস্থার মাধ্যমে শেয়ার বাজারে লেনদেন করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন তার সেবির অনুমোদন আছে কি না। যদি না থাকে তা হলে হয়ত সংস্থাটি অন্য কোনও সংস্থার হয়ে কাজ করে থাকে। এই ধরনের সংস্থার সঙ্গে কাজ না করাটাই সঙ্গত, যদি না মূল সংস্থাটি সংশ্লিষ্ট সংস্থার কাজের দায় লিখিত ভাবে না নিয়ে থাকে।
  • এ বার দেখে নিন যে সংস্থাটির মাধ্যমে বাজারে লেনদেন করতে চান তার বিরুদ্ধে কোনও অভিযোগ আছে কিনা। এটা জানা খুবই জরুরি। কারণ, অনেক সময়ই আমরা খোঁজ খবর না নিয়েই সংস্থার চাকচিক্য দেখে ভুলে তাকে বিশ্বাস করে ফেলি। তার পর কাজের সময় দেখি আপনার লেনদেন সংশ্লিষ্ট সমস্যা যা সংস্থাটি আইনত আপনাকে সাহায্য করতে বাধ্য তা করতে গড়িমসি করে। তাই খোঁজ নিন সংস্থাটির ক্রেতা স্বার্থ রক্ষার ইতিহাস সম্পর্কে। তাদের বিরুদ্ধে কী কী অভিযোগ আছে তা খতিয়ে দেখে।
  • শুধু তাই সংস্থাটির অন্য সংস্থার তুলনায় আপনার জন্য কী কী পরিষেবা বেশি দিচ্ছে। আপনি যেমন আপনার এলাকায় কোন ব্যাঙ্কের শাখায় অ্যাকাউন্ট খুলবেন সেই সিদ্ধান্ত নিয়ে থাকেন অনেক কিছুর সঙ্গে সেই শাখা কতটা গ্রাহক বান্ধব তা দেখে, এক্ষেত্রেও কিন্তু আপনার সিদ্ধান্তও নির্ভর করবে তার উপরেই।
  • দেখে নিন, সংস্থাটি আপনাকে নিয়মিত বাজারের উপর তথ্য এবং কী ভাবে বাজারের সুযোগ নিতে পারেন সে সম্পর্কে নিয়মিত আপনাকে উপদেশ দেবে কিনা। জানুন সেই সংস্থার বাজারের অবস্থা খতিয়ে দেখার জন্য আলাদা দফতর আছে কিনা।
  • দেখুন সেই সংস্থার আপনি যেখানে থাকেন সেখানে অফিস আছে কিনা এবং সেই অফিসে গিয়ে আপনার অসুবিধা দূর করার ব্যবস্থা কী রকম।যে যাই বলুক, মাথায় রাখুন ব্রোকার সংস্থার পরিষেবা অনেকটাই আপনার ব্যাঙ্কের পরিষেবার মতোই। আর এ সব জানতে আপনি সেবির সাহায্য নিতেই পারেন। সেবির ওয়েবসাইটে নথিবদ্ধ ব্রোকারদের সম্পর্কে সব তথ্য পাবেন আপনি। তাই আগে একটা তালিকা করুন আপনার সম্ভাব্য ব্রোকারদের। তার পর তাদের উপর তথ্য যাচাই করুন সেবির পোর্টালে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE