Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

ক্রেডিট কার্ড ব্যবহার করেন? খেয়াল করেছেন বদলটা?

নতুন নিয়মে এই ন্যূনতম বিলের টাকা হিসাবের অঙ্কটাও বদলে গিয়েছে শীর্ষ ব্যাঙ্কের নির্দেশে। এখন থেকে শুধু সুদের টাকাই নয় যোগ হয়েছে আরও কিছু অঙ্ক তার মধ্যে অন্যতম হচ্ছে আপনি যে খরচ করেছেন তার একটা অংশ এবং অবশ্যই জিএসটি।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৮
Share: Save:

ক্রেডিট কার্ডের বিল এসেছে কিন্তু ন্যূনতম টাকাটা দিতে পারেননি যে কোনও কারণেই হোক। ভাবছেন এবার কী হবে? পরের বিলে তো সুদের উপর সুদ!

না। নতুন নিয়মে ব্যাঙ্ক আর সুদকে ক্যাপিটালাইজ করতে পারবে না। পরের বিলে আপনার না-দেওয়া সুদ যোগ হবে কিন্তু তা হবে আগের সুদের সঙ্গে যোগ করে।

নতুন নিয়মে এই ন্যূনতম বিলের টাকা হিসাবের অঙ্কটাও বদলে গিয়েছে শীর্ষ ব্যাঙ্কের নির্দেশে। এখন থেকে যদি মন দিয়ে বিলটা দেখেন তা হলে দেখবেন, শুধু সুদের টাকাই নয় যোগ হয়েছে আরও কিছু অঙ্ক তার মধ্যে অন্যতম হচ্ছে আপনি যে খরচ করেছেন তার একটা অংশ এবং অবশ্যই জিএসটি।

নতুন নিয়মের পিছনে রিজার্ভ ব্যাঙ্কের যুক্তি ছিল একটাই। এবং তা ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের স্বার্থেই। অভিজ্ঞতা বলে, পুরনো নিয়মে অনেক ব্যবহারকারীই শুধু সুদের টাকাটা চুকিয়ে যেতেন এবং এড়িয়ে যেতেন আসল চোকানোর দায়। এতে লাভ হত ব্যাঙ্কগুলির কিন্তু শেষে গিয়ে দেনার দায় বাড়তেই থাকত কার্ড ব্যবহারকারীর। আর তাই নতুন নিয়মে ন্যূনতম দেনার অঙ্কে যোগ হতে শুরু করেছে আসলের একটা অংশও।

ক্রেডিট কার্ডে যদি ঋণ নেওয়া থাকে, সে সরাসরি ঋণই হোক বা টিভি বা কম্পিউটার যার দাম ক্রেডিট কার্ডের বিলে কিস্তিতে (ইএমআই) চোকানোর দায় রয়েছে, সেই কিস্তিও কিন্তু যোগ হবে ন্যূনতম দায়ে।

আরও একটা নিয়মে বদল এসেছে। বিল মেটানোর শেষ দিনের পরেও আরও তিন দিন সময় পাবেন ক্রেতা সেই বিল মেটানোর। বিল মেটানোর দিন পেরিয়ে গেলেই এখন আর ক্রেডিট কার্ড ব্যবহারকারীকে ডিফল্টার ঘোষণা করতে পারবে না কোনও ব্যাঙ্ক। অপেক্ষা করতে হবে শেষ দিনের পরেও আরও তিন দিন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE