Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

লক্ষ্য স্থির করে তবেই সঞ্চয় করুন, জানাচ্ছেন উপদেষ্টা

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শৈবাল বিশ্বাস
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৫:৫৬
Share: Save:

পাঠকের প্রশ্ন: বয়স ২৬, অবিবাহিত। বেসরকারি সংস্থার কর্মী প্রায় দুই বছর। মাসে উপার্জন ৩০ হাজার টাকা এবং খরচ ১৫ হাজার টাকা। পেনশন নেই। জীবন বিমা ৩০ লক্ষ টাকার। এখন থেকেই কি প্রিমিয়াম বিনিয়োগের কথা ভাবা উচিত? এবং কোন খাতে কত বিনিয়োগ?

উত্তর দিচ্ছেন আর্থিক উপদেষ্টা: আপনি লিখেছেন, আপনার প্রতি মাসে সঞ্চয় ১৫ হাজার ঠিক। আপনি লেখেননি, আপনার সঞ্চয়ের লক্ষ্য কী।এটাও জানাননি যে, আপনার পারিবারিক দায় কতটা। সঞ্চয়ের কৌশল ঠিক করতে যে সব তথ্য সাধারণ ভাবেপ্রয়োজন, তার মধ্যে এ দু'টি অন্যতম। অতএব আমি এগোচ্ছি কিছু সাধারণ অনুমানের উপর নির্ভর করেই।

১। যেহেতু ৩০ লাখের বিমা কভার রয়েছে, ধরে নিচ্ছি এটি মেয়াদি পরিকল্পনা। অর্থাৎ নির্ধারিত সময়েপ্রিমিয়াম দেন এবং এটাও আপনার সঞ্চয় পরিকল্পনারই অঙ্গ। শুধুমাত্র জীবনের ঝুঁকি সামলানোর জন্য এইবিনিয়োগ আপনি করছেন না। তাই বলব এই পর্যায়ে আর কোনও কভারেজের প্রয়োজন নেই, যেহেতু আপনিএখনও অবিবাহিত। তবে বিবাহ পরবর্তী সময়ে এই সীমা বাড়ানো যেতেই পারে। এবং তা কী ভাবে বাড়াবেন, তা-ওকিন্তু ভাবতে হবে। এন্ডাওমেন্টের পথে না হেঁটে ঝুঁকি সামলাতে তখন হয়ত টার্ম পলিসির কথা ভাবতে হবে।

২। আপনি বেসরকারি সংস্থায় কাজ করেন। তাই আজকের বাস্তবকে মেনেই আপনাকে এগোতে হবে। চাকরিজীবনে আজকাল অনিশ্চয়তা বাড়ছে। তাই ৬ মাসে খরচের সমতুল্য একটি জরুরি তহবিল তৈরি করতে হবে।লিক্যুইড ফান্ডের মতো কোনও প্রকল্পে এসআইপি চালু করুন। যাতে প্রয়োজনে চট করে ভাঙিয়ে নেওয়া যায়।

৩। এ বার ভাবুন এমন ইক্যুইটি নির্ভর মিউচুয়াল ফান্ডের কথা, যা বিভিন্ন ক্ষেত্রে ব্যবসা করা সংস্থার শেয়ারেবিনিয়োগ করে থাকে। এতে আপনার বিনিয়োগের ঝুঁকিই শুধু কমবে না, আয়ের পরিমাণ বা রিটার্নও বাড়বে।

৪। সঞ্চয়ের একটি অংশ রাখতে পারেন ফিক্সড ডিপোজিটে। কারণ সুদের হার এখন বাড়ছে। তার সুযোগ নিতেইপারেন। পাশাপাশি ঋণপত্র নির্ভর মিউচুয়াল ফান্ডের কথাও ভাবতে হবে আপনাকে। কারণ সুদের হার ওঠা নামা করে। আর সুদের হার পড়লে ঋণপত্রে বিনিয়োগে লাভ রয়েছে। কারণ সুদের হার বাড়লে ঋণপত্রের দাম কমে আর সুদেরহার কমলে ঋণপত্রের দাম বাড়ে।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE