Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Presents
Personal Finance 2023

বাজারে একাধিক নতুন ফান্ড আসছে, কিনবেন ভাবছেন?

মিউচুয়াল ফান্ডের বাজারে এখন হাড্ডাহাড্ডি লড়াই চলেছে ফান্ড হাউসগুলোর মধ্যে। কে কতটা বাজার দখল করতে পারে, তা নিয়ে।সকলেই চাইছে তাদের তাকে বিক্রির জন্য যেন সব রকম ফান্ড ঝোলানো থাকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩২
Share: Save:

নানা রকম নতুন মিউচুয়াল ফান্ড আসছে বাজারে। “এটা দেখতে পারেন, নতুন তো!”- ফান্ড ফেরিওয়ালার এই সুর আপনারকানে বেজেই চলেছে। মনে হচ্ছে কিনেই ফেলা যাক। ইউনিট পিছু তো ১০ টাকা খরচ!

দাঁড়ান! লাফিয়ে পড়বেন না। এক বার ভাবুন, যা কিনতে চলেছেন, তা আপনার ঝোলায় ইতিমধ্যেই নেই তো? বা বাজারে সময়-পরীক্ষিত একই রকম কোনও ফান্ড নেই তো? মিউচুয়াল ফান্ডের বাজারে এখন হাড্ডাহাড্ডি লড়াই চলেছে ফান্ড হাউসগুলোর মধ্যে। কে কতটা বাজার দখল করতে পারে, তা নিয়ে।সকলেই চাইছে তাদের তাকে বিক্রির জন্য যেন সব রকম ফান্ড ঝোলানো থাকে। ক্রেতা এসে যেন ফিরে না যান। ভাবছেন এ কি মনোহারী দোকান নাকি? একটু মাথা খাটালেই বুঝবেন, এরাও কিন্তু পসরা সাজিয়েই বসেছে। যার পসরা যত বিস্তৃত, তত বেশি তার খদ্দেরের চাহিদা মেটানোর ক্ষমতা। তার সঙ্গে আছে নতুন ফান্ডে খরচের অনুপাত বেশি বলে লাভও বেশি থাকার সুযোগ। কিন্তু এ প্রসঙ্গ আলাদা। ওরা লড়ুক। জেনে বরং জেনে নিই আমাদের কী করা উচিত।

  • প্রথমেই দেখুন যে ফান্ড আপনাকে কেনার জন্য বলা হচ্ছে, সেই ফান্ড কিসে লগ্নি করতে চায়।
  • এ বার আপনার ঝোলা হাতড়ান। দেখুন আপনার কাছে এমন ফান্ড আছে কি না, যা চরিত্রে এই নতুন ফান্ডটির মতোই
  • যদি মিলে যায়, তা হলে হাত গুটিয়ে নিতে পারেন। আর যদি না মেলে?
  • খতিয়ে দেখুন ইতিমধ্যেই বাজারে একই চরিত্রের অন্য কী ফান্ড আছে
  • তাদের মধ্যে সবচেয়ে দক্ষটিকে বেছে নিন।

আসলে বাজারে চালু একই রকম ফান্ড যদি দক্ষতার সঙ্গে পরিচালিত হয়, তাতে বিনিয়োগ করায় ঝুঁকি কম। কারণ, তার বাজার ইতিহাস আপনি জানতে পারবেন। কিন্তু একদম নতুন ফান্ড চরিত্রগত ভাবে এক হলেও জানা থাকবে শুধু তার পরিচালকের পরিচালনার ইতিহাস। তাতে কিন্তু এই ফান্ড পরিচালনার দক্ষতা যাচাই করা নেই। কারণ সেই তহবিল তো এখনও বাজারে লগ্নিই করেনি! তবে তার মানে এই নয় যে, পরিচালক দক্ষতায় খাটো।

কিন্তু টাকা আপনার, ঝুঁকিও আপনার। লাভটুকু প্রথম থেকেই কিন্তু ফান্ড সংস্থার। আপনার ক্ষতি হোক বা লাভ হোক। তাই হয় বাজার থেকে এমন তহবিল কিনুন, যার সম্পর্কে আপনি জানেন, না হলে একটু অপেক্ষা করুন। বাজারেফান্ডটি চালু হোক। তার পরে না হয় সাফল্য যাচাই করে কিনবেন!

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE