Advertisement
০৩ মে ২০২৪
Presents
Personal Finance 2023

এসটিপি করবেন লাভের খোঁজে কিন্তু এতে খরচও আছে জানেন কি?

লগ্নি এবং সেখান থেকে বেরনোর খরচ: মাথায় রাখবেন আপনাকে টাকা সরানোর সময় ন্যূনতম নির্দিষ্ট কিস্তিতেই টাকা সরাতে হবে। বেশিরভাগ ফান্ড সংস্থা টাকা লগ্নির উপর ফি না নিলেও, সরানোর উপর কিন্তু একটা টাকা কাটবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০২
Share: Save:

এসটিপি – সিস্টেমেটিক ট্রান্সফার প্ল্যান। নামেই মালুম এটা কোথাও থেকে অন্য কোথাও আপনার বিনিয়োগ সরানোর পরিকল্পনা। আর বিনিয়োগ মানুষ সরায় কখন? তখনই যখন টাকা যেখানে লগ্নি করেছেন সেখান থেকে আশানুরূপ আয় হচ্ছে না। আর মিউচুয়াল ফান্ডের প্রাথমিক লক্ষ্য যখন সাধারণ বিনিয়োগকারী তখন নিয়ন্ত্রক সংস্থাও ভেবে চিন্তেই এই বিনিয়োগের অনুমোদন দিয়েছে।

কিন্তু এটা যেমন কোনও বিশেষ বিনিয়োগে ক্ষতি এড়ানোর রাস্তা, অথবা অপছন্দের বিনিয়োগ থেকে বেরিয়ে আসার পথ ঠিক তেমনই এই রাস্তায় হাঁটার কিন্তু লাভের পাশাপাশি খরচও আছে।

দেখে নেওয়া যাক সেগুলি:

  • লগ্নি এবং সেখান থেকে বেরনোর খরচ: মাথায় রাখবেন আপনাকে টাকা সরানোর সময় ন্যূনতম নির্দিষ্ট কিস্তিতেই টাকা সরাতে হবে। বেশিরভাগ ফান্ড সংস্থা টাকা লগ্নির উপর ফি না নিলেও, সরানোর উপর কিন্তু একটা টাকা কাটবে। আর আপনার কিস্তির সংখ্যা যত বাড়বে আপনার লগ্নির খরচও তত বাড়বে এই ফি যাকে পরিভাষায় এন্ট্রি লোড বলে তার কারণেই।
  • তবে এই পথে হাঁটার অভ্যাসের মধ্যে কিন্তু একটা লাভ আছে। একবার এই পথে হেঁটে লাভের মুখ দেখলে আপনি কিন্তু আপনি শুধু নিয়মিত আপনার বিনিয়োগের ঝোলা পরীক্ষা করবেন তাই নয়, আপনি নিয়মিত অপছন্দের বিনিয়োগ থেকে বেরিয়ে এসে বেশি লাভের বিনিয়োগে টাকা ঢালার অভ্যস্থ হয়ে উঠবেন। আর এটা আপনার সঞ্চয়ের স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করবে।
  • মাথায় রাখবেন টাকা বিনিয়োগের সময় যেমন একটা খরচ আপনার হবে, ঠিক তেমনই আপনি যখন কিস্তিতে টাকা সরাবেন তখন আপনাকে কিন্তু কর দিতে হতে পারে। তাই খরচের দিকটা মাথায় রেখেই কিন্তু এই রাস্তায় হাঁটবেন। আর লাভের অঙ্ক কষার সময় খরচের এই দিকটা বাদ দিলে চলবে না।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE