Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

এসআইপি না করার নেপথ্যে বহু কারণ, সবটাই কি সত্যি?

এক একটি ইউনিট কেনার জন্য আমরা যা খরচ করি তা স্বাভাবিকভাবেই প্রতিফলিত হয়। বাজার খারাপ হলে সমপরিমাণ অর্থের বিনিময়ে বেশি ইউনিট কেনা যায়।

এসআইপির ক্ষেত্রে বিনিয়োগ পরবর্তী ফলাফল সঙ্গে সঙ্গে উপভোগ করার জন্য নয়, বরং অদূর ভবিষ্যতের জন্য উপযুক্ত। প্রতীকী ছবি।

এসআইপির ক্ষেত্রে বিনিয়োগ পরবর্তী ফলাফল সঙ্গে সঙ্গে উপভোগ করার জন্য নয়, বরং অদূর ভবিষ্যতের জন্য উপযুক্ত। প্রতীকী ছবি।

প্রসূনজিত মুখোপাধ্যায়
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১৭:২৬
Share: Save:

কথায় আছে ‘ডুইং স্মল, মিসিং স্মল’। প্রত্যেক উপদেষ্টাই ছোট অথচ নিশ্চিত ও ধাপে ধাপে কমপরিমাণে অর্থ জমা করার পরামর্শ দেন। করপাস তৈরির এটিই মোক্ষম উপায় বলে। কারণবিনিয়োগের টাকার পরিমাণ কম হলে ক্ষতির পরিমাণও কম হবে। মিউচুয়াল ফান্ডের বিজ্ঞাপনগুলিও অনেক ক্ষেত্রেই আপনাকে এসআইপি শুরু করার পরামর্শদেয়। ঠিক যেন সকালে চায়ের কাপে চুমুক দেওয়ার অভ্যেসের মতো। কিন্ত আমি বলব সব ক্ষেত্রেসিপ উপযোগী নাও হতে পারে।

দীর্ঘমেয়াদি রিটার্ন –

হ্যাঁ, ঠিকই পড়েছেন। শুধুমাত্র দীর্ঘমেয়াদেই এসআইপিতে ভাল রিটার্ন পাওয়া যায়। সঞ্চয়েরলক্ষ্য যদি শিক্ষা, প্রশিক্ষণ, বিষয়-সম্পত্তির মতো হয় তাহলে ভাবুন সিপের কথা। এগুলিরক্ষেত্রেও দীর্ঘমেয়াদে ভাল রিটার্ন পাওয়া যায়। তবে সে অন্য প্রসঙ্গ। এসআইপিতে বিনিয়োগেরসময় একটা বিষয় মনে রাখা আবশ্যিক যে যতক্ষণ পর্যন্ত অন্তর্নিহিত পুঁজিবাজারেঅংশগ্রহণকারী তালিকাভুক্ত সংস্থাগুলি এবং বাজারের ব্যপ্তি ভাল হচ্ছে, ততক্ষণ চিন্তারকোনও কারণ নেই! পাশাপাশি, এসআইপির ক্ষেত্রে বিনিয়োগ করেই চট জলদি লাভের আশা করলেফল হবে না। লাভের জন্য অপেক্ষা করতে হবে।

এসআইপিতে বিনিয়োগের যুক্তি —

শেয়ার বাজার এক জায়গায় দাঁড়িয়ে থাকে না। শেয়ারের দামের মজাটাই হল তার ওঠা পড়া। আরশেয়ার বাজারে লাভ করতে গেলে বাজারের এই ওঠা পড়াকে কাজে লাগিয়েই লাভের টাকা ঘরে তুলতেহয়। ধরুন আপনি আজ বিনিয়োগ করলে যে দামে, পরের মাসে গিয়ে দেখলেন বাজার বেড়ে গিয়েআপনার লাভ হল। কিন্তু পরের মাসেই আবার বাজার এমন পড়ল যে আপনার লাভ মুছে ক্ষতির ঘরেপৌঁছিয়ে গিয়েছেন। আর সিপ আপনাকে এই ওঠা পড়ার গড়ের মধ্যে দিয়ে নিয়ে চলে। মাথায় রাখতেহবে শেয়ার বাজার কিন্তু স্পল্পমেয়াদী ওঠাপড়ার মধ্যে দিয়ে হাঁটতে হাঁটতেই উপর দিকে হাঁটতেথাকে। আর আপনার লাভ ও ক্ষতির অঙ্ক কাটাকুটি হয়ে লাভের ঘর ভরতে থাকে। সেই কারণেইসিপ হল দীর্ঘকালীন পরিকল্পনার অঙ্গ।

হাতে করপাস নেই —

আর ঠিক এই কারণেই আপনার এসআইপি করা প্রয়োজন। কারণ এসআইপির থেকে ভাল করপাসআর কিছুই বা হতে পারে! পাশাপাশি এর নিশ্চয়তার দিকটি ভেবে দেখুন। এমন বহু গবেষণা রয়েছে,যেখানে দেখা গিয়েছে ভারতের মতো দেশের বাজারে করা প্রতিটি বিনিয়োগ ৭ বছর অন্তরচক্রবৃদ্ধি ভিত্তিতে বার্ষিক ন্যূনতম ১০ শতাংশ রিটার্ন দিচ্ছে। আর কোথায় পাবেন এমনসুযোগ? তা ছাড়া কর লাভের দিকটি বিবেচনা করে দেখুন। প্রথমত, আমি রিটার্ন তো পাচ্ছিই,আবার আমি যদি টালমাটাল অবস্থায় পড়ি তা হলে পুরো রিটার্নই হবে করমুক্ত। অতএবকার্যকরী করপাস থাকবে আমার কাছে। মনে রাখবেন করপাস তৈরি করার নিশ্চিত উপায় হলএসআইপি। ইতিমধ্যেই যদি আপনার কাছে করপাস থাকে, তা হলে এসআইপির প্রয়োজনীয়তা নেই।বরং সর্বাধিক প্রভাবের জন্য বরাদ্দ করাই শ্রেয়।

সামনেই অবসর, এখন দীর্ঘ মেয়াদের পরিকল্পনা কেন প্রয়োজন? —

কারণ আমাদের গড় আয়ু বেড়েছে, বিশেষত শহরাঞ্চলে। সুতরাং বিনা উপার্জনে থাকার মেয়াদওবেড়েছে আমাদের। অবসরের সময় যখন আমাদের কাছে চাকরি থাকবে না, বা আমরা নিয়োগযোগ্যথাকব না, তখন সামাল দেবে কে? সেই কারণেই বয়সের কাছে প্রতিশ্রুতিবদ্ধ থাকা প্রয়োজন। তা

ছাড়াও প্রতিনিয়ত মুদ্রাস্ফীতির হারকে সামাল দিতে করপাসের প্রয়োজন। আর এই ক্ষেত্রেএসআইপির পরিকল্পনা রাখা বেশ ভাল। সঙ্গে কর ছাড়ের সুবিধা তো রয়েছেই। তবে মনে রাখাপ্রয়োজন এই এসআইপিতে যেন ইক্যুইটি খাতেই হয়, অন্য কিছুতে নয়। সত্যি বলতে কি এসআইপিতে টাকা না ঢালার একাধিক কারণ থাকতে পারে। তবে সেগুলি খুব একটাঅর্থপূর্ণ নয়। কথায় আছে, ‘ইয়ে হি সহি হ্যায়’।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE