Advertisement
০৭ মে ২০২৪
Presents
Personal Finance 2023

ডিম্যাট অ্যাকাউন্ট খুলবেন কেন? জানুন বিস্তারিত

আর আপনার এই অ্যাকাউন্ট থাকলে তার মাধ্যমে আপনি আপনার শেয়ার, ইটিএফ, ঋণপত্র এবং মিউচুয়াল ফান্ডের সব বিনিয়োগ এক জায়গায় ধরে রাখতে পারবেন। তবে মাথায় রাখুন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য এই অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক নয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৫
Share: Save:

আজকের দুনিয়ায় সঞ্চয় করতে গেলে কিন্তু ডিম্যাট অ্যাকাউন্ট খোলা অত্যন্ত জরুরি। বিশেষ করে যদি শেয়ারে বিনিয়োগ করতে চান। কারণ, আজকাল আর শেয়ার কিনলে তার মালিকানার প্রমাণ যে সার্টিফিকেট তা কিন্তু আর কাগজের হয় না। আসে বৈদ্যুতিন পদ্ধতিতে এবং তা আপনার ডিম্যাট অ্যাকাউন্টে জমা হয়।

এই অ্যাকাউন্টকে আপনি আপনার শেয়ার সার্টিফিকেটের বৈদ্যুতিন লকার হিসাবে ভাবতে পারেন। শুধু তাই নয় আপনি এই অ্যাকাউন্টের মাধ্যমে শেয়ার কেনা বেচাও করতে পারেন। আর আপনার এই অ্যাকাউন্ট থাকলে তার মাধ্যমে আপনি আপনার শেয়ার, ইটিএফ, ঋণপত্র এবং মিউচুয়াল ফান্ডের সব বিনিয়োগ এক জায়গায় ধরে রাখতে পারবেন। তবে মাথায় রাখুন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য এই অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক নয়।

১৯৯৬ সালের আগে শেয়ার মার্কেটে বিনিয়োগ করতে হলে আপনাকে শেয়ার ব্রোকারের মাধ্যমে যেতে হত। শেয়ার বিক্রি করলেও একই ভাবে এগোতে হত। যত্ন করে শেয়ার সার্টিফিকেট রেখে দিতে হত। আর বিক্রি করার সময়ও ঝক্কি ছিল অনেক।

১৯৯৬ সালের আগে আপনাকে শেয়ার কিনতে হলে নির্দিষ্ট ন্যূনতম সংখ্যার শেয়ার কিনতে হত। এখনকার মতো চাইলে একটা শেয়ার কেনার সুযোগ ছিল না। তাই অনেক শেয়ারই দামের কারণে সাধারণের হাতের বাইরে থেকে যেত। এই ঝক্কি কমাতে এবং শেয়ার বাজারে বিনিয়োগ সাধারণের জন্য সহজ করে তুলতে ওই ১৯৯৬ সালেই ন্যাশনাল ডিপোজিটরি লিমিটেড বা এনএসডিএল তৈরি হয়।

আর এই সংস্থার হাত ধরেই কাগুজে শেয়ার বৈদ্যুতিন হয়ে যায়। আর অনেক দামি শেয়ারও সাধারণের হাতের নাগালে এসে যায়। এখন শেয়ার বাজারে বিনিয়োগ করতে চাইলে ডিম্যাট অ্যাকাউন্ট খোলা বাধ্যতামূলক। তবে বাজারে যেখানেই বিনিয়োগ করুন না কেন, আপনার বিনিয়োগের হিসাব এনএসডিএলের খাতায় লেখা হয়ে যায়। মিউচুয়াল ফান্ডের বিনিয়োগের সার্টিফিকেটও আজকাল আর কাগুজে নয়, বৈদ্যুতিন এবং তা থাকে এনএসডিএল-এর কাছেই। আপনার নামে।

এই কারণেই এখন আর আপনার শেয়ার কেনা বেচা ঝক্কির নয়। ব্যাঙ্কের টাকা এখন যে ভাবে আপনি কম্পিউটার বামোবাইলের মাধ্যমে লেনদেন করতে পারেন, ডিম্যাট অ্যাকাউন্ট থাকলেও আপনি ঠিক সেই ভাবেই আপনার শেয়ার লেনদেন করতে পারবেন নিজেই, কিছু শর্ত সাপেক্ষে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE