Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Investment schemes

এই পাঁচ সরকারি প্রকল্পে বিনিয়োগ করলে লাভ নিশ্চিত!

এমন অনেক সরকারি প্রকল্প রয়েছে, যেখানে অল্প বিনিয়োগেই পেতে পারেন ভাল রিটার্ন। এই প্রতিবেদনে রইল এমন পাঁচটি প্রকল্পের হদিস।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৬:০২
Share: Save:

আর্থিক সঞ্চয় অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আজ সঞ্চয় করলে তবেই সুরক্ষিত হবে আপনার আগামী। তাই অবসর পরবর্তী জীবনের পরিকল্পনা করুন আজ থেকেই। শুরু করুন সঞ্চয়। তবে সঞ্চয়ের নামে কেবল ব্যাঙ্কে টাকা জমিয়ে রাখলেও খুব একটা লাভ নেই। সঞ্চয়ের বৃদ্ধির জন্য তাই আজকাল অনেকেই ভরসা রাখেন বিনিয়োগে। শেয়ার বাজার থেকে মিউচুয়াল ফান্ডে বাড়ছে বিনিয়োগের হার। যদিও এখনও অনেকে ভয় পান বিনিয়োগ করতে। কোথায় বিনিয়োগ করবেন, কোন ফান্ডে বিনিয়োগ করা ভাল, কোনটি স্বল্প মেয়াদি ফান্ড, কোনটি দীর্ঘ মেয়াদি ফান্ড– এ সব নিয়ে ভয়ের জেরে অনেকে পিছিয়ে আসেন বিনিয়োগের রাস্তা থেকে।

এই সব ঝামেলা থেকে বাঁচতে অনেকেই আবার ভরসা রাখেন সরকারি প্রকল্পগুলিতে। এমন অনেক সরকারি প্রকল্প রয়েছে, যেখানে অল্প বিনিয়োগেই পেতে পারেন ভাল রিটার্ন। এই প্রতিবেদনে রইল এমন পাঁচটি প্রকল্পের হদিস।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম

৬০ বছর বা তার বেশি বয়সী ব্যাক্তিদের আর্থিক সঞ্চয়ের জন্য সরকার এই প্রকল্প নিয়ে এসেছে। পোস্ট অফিসে এই প্রকল্পের অধীনে আপনার জমানো মূলধনের উপরে প্রায় ৮.২ শতাংশ অবধি সুদ পাওয়া যায়।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

আপনার যদি কন্যাসন্তান থাকে, তা হলে তার জন্য সঞ্চয়ের উদ্দেশ্যেই সরকার এই প্রকল্পের সূচনা করে। ১০ বছর বা তার কম বয়সী কন্যাসন্তানের জন্য এই প্রকল্পের অধীনে তার অভিভাবক ২১ বছর বয়স অবধি টাকা জমাতে পারেন। এই প্রকল্পে বিনিয়োগ করলে প্রায় ৮ শতাংশ সুদ পাওয়া যায়।

রেকারিং ডিপোজিট

পোস্ট অফিসের রেকারিং প্রকল্পে পাঁচ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। প্রয়োজনে যুগ্ম অ্যাকাউন্ট খোলার উপায় রয়েছে এই প্রকল্পে। সুদের হার প্রায় ৬.২০ শতাংশ।

ন্যাশানাল সেভিংস স্কিম

সরকারি লাভজনক বিনিয়োগ প্রকল্পগুলির মধ্যে ন্যশানাল সেভিংস স্কিম অন্যতম। এই প্রকল্পের অধীনে আপনি সর্বোচ্চ দেড় লক্ষ টাকা অবধি বিনিয়োগ করতে পারেন। বার্ষিক প্রায় ৭.৭ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন। এই প্রকল্পে মাত্র ১০০ টাকা থেকেই বিনিয়োগ করা যায়।

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম

সীমিত সময়ের জন্য টাকা বিনিয়োগ করতে চাইলে সেরা বিকল্প হল পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিম। আপনি আপনার সুবিধে মতো এক, দুই, তিন বা পাঁচ বছরের জন্য এই প্রকল্পের অধীনে বিনিয়োগ করতে পারেন। বিনিয়োগে সুদের হার প্রায় ৭.৫ শতাংশ।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Savings Tips savings
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE