Advertisement
০৩ মে ২০২৪
Presents
Tax Benefits Tips

অভিভাবকদের জন্য স্বাস্থ্যবিমা নিয়েছেন? চাকরি ক্ষেত্রে কর বাঁচানোর সুবিধা পান এই বিশেষ পদ্ধতিতে

বয়স্কদের জন্য স্বাস্থ্যবিমা নেওয়ার ক্ষেত্রে প্রথমেই যে বিষয়টি মাথায় রাখতেই হয়, তা হল- যতটা সম্ভব কভারেজ আর আয়করের ৮০ডি বিভাগের আওতায় করে ছাড় পাওয়া।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:১৩
Share: Save:

চাকরি পাওয়ার পরেই বিমা কেনার কথাটা অনেক সময়ে মাথায় আসে না। তবুও নতুন চাকরিতে যোগ দিলে শর্তের সঙ্গেই স্বাস্থ্যবিমার সুবিধা পাওয়া যায় ইদানীং। সেই সূত্রে অনেকে বিমা পেয়ে যান। কিন্তু বাদ পড়ে যান বৃদ্ধ অভিভাবকেরা।

অথচ, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অভিভাবকদেরই বিমার প্রয়োজন সব থেকে বেশি। তাই যে মুহূর্তে সেই খেয়াল মাথায় এল, আপনি ছুটলেন বিমা করাতে। বয়স্কদের জন্য স্বাস্থ্যবিমা নেওয়ার ক্ষেত্রে প্রথমেই যে বিষয়টি মাথায় রাখতে হয়, তা হল- যতটা সম্ভব কভারেজ আর আয়করের ৮০ডি বিভাগের আওতায় কর ছাড় পাওয়া। কোন উপায় পেতে পারেন এই ছাড়? এক ঝলকে দেখে নিন এই প্রতিবেদনে।

প্রথমত, স্বাস্থ্য বিমা নেওয়ার আগে আপনার অভিভাবকদের বয়স, স্বাস্থ্যগত সমস্যা, ইত্যাদি প্রয়োজন বুঝে যাচাই করে দেখুন এ ক্ষেত্রে কোন স্বাস্থ্য বিমা সঠিক বাছাই। পুরো ধারণা হয়ে গেলে নেট মাধ্যমে খুঁজে দেখুন কোন ধরনের পলিসি আপনার কাজে আসবে এবং সুবিধাও বেশি। এই সুবিধার তালিকায় পড়ছে কোন কোন রোগ ব্যাধির ক্ষেত্রে সুরক্ষা মিলবে বিমায়, কোন কোন শর্ত রয়েছে এই পলিসিতে, কিংবা প্রিমিয়ামে কতটা খরচ পড়ছে ইত্যাদি-সহ যাবতীয় জরুরি বিষয়।

পলিসি ইস্যু করার পরেই পলিসি ও করের রসিদ আপনার ইমেল আইডিতে পৌঁছে যাবে। এতে আপনি খুব সহজে নিজের সুবিধা অনুযায়ী স্বাস্থ্যবিমা কিনে নিতে পারবেন।

এর পরে ৮০ডি বিভাগের আওতায় আপনি নিজের অভিভাবকদের স্বাস্থ্যবিমার প্রিমিয়াম দেওয়ার শর্তে আয়করে ছাড়ের জন্য দাবি বা ক্লেম করতে পারেন। যদি আপনার অভিভাবকদের বয়স যদি ৬০-এর নীচে হয়, তা হলে ক্লেম বা দাবির কারণে প্রায় ২৫০০০ টাকা ছাড় এবং অভিভাবকদের বয়স ষাটোর্ধ্ব হলে ৫০০০০ টাকা পর্যন্ত আয়কর ছাড় পেয়ে যেতে পারেন আপনি।

যে ব্যক্তি প্রিমিয়ামের টাকা দিয়ে থাকেন, তিনি এই পদ্ধতিতে অভিভাবকদের স্বাস্থ্যবিমার বদলে আয়কর ছাড় পেতে পারেন। তবে খেয়াল রাখা দরকার যে, শুধু যে ব্যক্তি প্রিমিয়ামের টাকা দিচ্ছেন বা যিনি পলিসি করাচ্ছেন, তাঁরই আয়কর ছাড় প্রাপ্য। তাই অবশ্যই দেখে নিন যে স্বাস্থ্যবিমা যেন আপনার অভিভাবকদের নামে হয়।

‘টাকা টক্‌’-এর প্রেজ়েন্টিং পার্টনার ‘বন্ধন মিউচুয়াল ফান্ড’।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Insurance Tax Benefit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE