Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nathan Anderson

আদানি সাম্রাজ্যের ভিত কাঁপিয়ে দিয়েছেন, ধ্বংস করেছেন মাস্কের শত্রুকে, কে এই নাথান?

‘হিন্ডেনবার্গ রিসার্চ’ কী? এই সংস্থার নেপথ্যেই বা কে আছেন? উত্তর নাথান অ্যান্ডারসন। শুধু আদানিদের নয়, নাথান এর আগেও বেশ কয়েকটি সংস্থাকে বিপদে ফেলেছেন।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩৬
Share: Save:
০১ ২২
Nathan Anderson and his company Hindenburg Research.

নাথান অ্যান্ডারসন। দিন ১৫ আগে পর্যন্ত এই নামের সঙ্গে বিশেষ পরিচয় ছিল না ভারতীয়দের। কিন্তু তিনিই এখন চর্চার কেন্দ্রবিন্দুতে রয়েছেন। কারণ তিনিই সেই ব্যক্তি যিনি ভারত তথা এশিয়ার ধনকুবের গৌতম আদানির সম্পত্তির পরিমাণ এক ধাক্কায় অর্ধেক করে দিয়েছেন।

ছবি: সংগৃহীত।

০২ ২২
Gautam Adani.

নাথান আমেরিকার শেয়ার সংক্রান্ত সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’-এর মালিক। গত ২৪ জানুয়ারি এই সংস্থার তরফে একটি রিপোর্ট পেশ করে বলা হয় যে বিগত এক দশক ধরে শেয়ারের দরে কারচুপি করছেন আদানিরা। আর তার জেরেই সেই গোষ্ঠীর এত রমরমা। আদানিদের বিরুদ্ধে আর্থিক তছরুপে‌র অভিযোগও আনে এই সংস্থা।

ফাইল ছবি।

০৩ ২২
Gautam Adani.

তার পর থেকে আদানি গোষ্ঠীর একের পর এক সংস্থার শেয়ারের দরে ধস নেমেছে। চাপের মুখে পড়ে নতুন শেয়ার ছাড়ার প্রক্রিয়া (এফপিও) বাতিল করে দেয় আদানি গোষ্ঠী। ২০ হাজার কোটি টাকার ওই এফপিও বাতিলের পর তাদের শেয়ারের দর আরও নেমে যায়।

ফাইল ছবি।

০৪ ২২
Hindenburg Research Report.

প্রশ্ন উঠেছে ‘হিন্ডেনবার্গ রিসার্চ’ কী? এই সংস্থার নেপথ্যেই বা কে আছেন? উত্তর নাথান অ্যান্ডারসন। শুধু আদানিদের নয়, ম্যানহাটনের একটি ছোট অ্যাপার্টমেন্টে বাস করা নাথান এর আগেও বেশ কয়েকটি সংস্থাকে বিপদের মুখে ফেলেছেন। তাঁর রিপোর্ট সর্বস্বান্ত করেছে একাধিক সংস্থাকে।

ছবি: সংগৃহীত।

০৫ ২২
Nathan Anderson.

বলা হয়, কর্পোরেট সংস্থাগুলির জালিয়াতি দূর থেকে শুঁকে নেওয়ার ক্ষমতা রয়েছে নাথানের। নাথানের ‘হিন্ডেনবার্গ রিসার্চ’ আসলে কী করে? নাথানের পরিচয়ই বা কী? আদানিকাণ্ডের পর থেকে তা নিয়ে উঠেছে একাধিক প্রশ্ন।

ছবি: সংগৃহীত।

০৬ ২২
Nathan Anderson studied International Business.

নাথান ‘ইউনিভার্সিটি অফ কানেকটিকাট’ থেকে আন্তর্জাতিক ব্যবসা (ইন্টারন্যাশনাল বিজ়নেস) নিয়ে স্নাতক হন। এর পর তিনি তথ্যপ্রযুক্তি সংস্থা ‘ফ্যাক্টসেট রিসার্চ সিস্টেমস ইনকর্পোরেটেড’-এর আর্থিক দফতরে (ফিনান্স) তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। সেখানে তিনি নিজের সংস্থার সঙ্গে অন্য বিনিয়োগ ব্যবস্থাপনা সংস্থাগুলির মেলবন্ধন ঘটানোর কাজ করতেন।

ছবি: সংগৃহীত।

০৭ ২২
Nathan Anderson.

২০২০ সালে সংবাদমাধ্যম ‘ওয়াল স্ট্রিট জার্নাল’কে তিনি বলেন, ‘‘আমি বুঝতে পেরেছিলাম যে আমি যে সংস্থায় কাজ করি, সেটা আহামরি কিছু কাজ করছে না।’’

ছবি: সংগৃহীত।

০৮ ২২
Nathan Anderson.

সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ইজ়রায়েলে বেশ কিছু দিন অ্যাম্বুল্যান্স চালকের কাজ করেছেন নাথান।

ছবি: সংগৃহীত।

০৯ ২২
Nathan Anderson on Linkdin.

সমাজমাধ্যম ‘লিঙ্কডইন’-এ নাথান লিখে রেখেছেন যে, তিনি এমন এক জন মানুষ যিনি অতিরিক্ত চাপের মধ্যেও সঠিক চিন্তাভাবনা এবং সঠিক কাজ করতে সক্ষম।

ছবি: সংগৃহীত।

১০ ২২
Nathan Anderson.

অ্যান্ডারসন এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে, তিনি হ্যারি মার্কোপোলোসকে দেখে অনুপ্রাণিত। হ্যারি আমেরিকার কুখ্যাত জালিয়াত বার্নি ম্যাডফের পর্দা ফাঁস করেছিলেন।

ছবি: সংগৃহীত।

১১ ২২
Hindenburg Research Report.

২০১৭ সালে ‘হিন্ডেনবার্গ রিসার্চ’-এর প্রতিষ্ঠা করেন নাথান। এটি একটি ফরেনসিক আর্থিক গবেষণা সংস্থা। যা বিভিন্ন সংস্থার ‘ইক্যুইটি’, ‘ক্রেডিট’ এবং ‘ডেরিভেটিভস’ বিশ্লেষণ করে।

ফাইল ছবি।

১২ ২২
Nathan Anderson.

হিন্ডেনবার্গের ওয়েবসাইট বলছে, অর্থনীতিতে ‘মানবসৃষ্ট বিপর্যয়’ আটকাতে তারা বিভিন্ন সংস্থার আর্থিক দুর্নীতি, অনিয়ম, অব্যবস্থাপনা এবং প্রকাশ্যে না আসা লেনদেনগুলির উপর নজরদারি চালায়।

ছবি: সংগৃহীত।

১৩ ২২
Adani Group.

নিজেদের সংস্থার খরচও নিজেরাই চালায় হিন্ডেনবার্গ। সংস্থার দাবি, নজরদারি চালাতে তারা কারও কাছ থেকে কোনও টাকা নেয় না।

ফাইল ছবি।

১৪ ২২
Hindenburg Airship.

১৯৩৭ সালের ৬ মে নিউ জার্সিতে উড়ে যাওয়ার পথে মাঝ আকাশেই আগুন লেগে যায় জার্মানির বিমান ‘হিন্ডেনবার্গ এয়ারশিপ’-এ। মাটিতে আছড়ে পড়ে মৃত্যু হয় ৩৬ জন বিমানযাত্রী এবং বিমানকর্মীরা। সেই বিমানের নামেই সংস্থার নামকরণ করেন নাথান।

ছবি: সংগৃহীত।

১৫ ২২
Hindenburg Research Report.

কোনও সংস্থার সম্ভাব্য আর্থিক কেলেঙ্কারিগুলি খুঁজে বার করার পর তা নিয়ে ‘হিন্ডেনবার্গ রিসার্চ রিপোর্ট’ নামে একটি প্রতিবেদন প্রকাশ করে তারা। আদানির ক্ষেত্রেও তাই হয়েছিল। সেই রিপোর্ট প্রকাশ্যে আসতেই দেশ জুড়ে হইচই পড়ে যায়।

ফাইল ছবি।

১৬ ২২
Nikola Corporation.

আদানিদের আগেও ছোট-বড় অনেক সংস্থা নাথান এবং তাঁর সংস্থার ‘নেকনজরে’ পড়েছে। এদের মধ্যে সব থেকে বিখ্যাত নিকোলা গোষ্ঠীর কেলেঙ্কারি কাণ্ড।

ছবি: সংগৃহীত।

১৭ ২২
Nikola Corporation.

২০২০ সালের সেপ্টেম্বরে বৈদ্যুতিক ট্রাক প্রস্তুতকারক নিকোলা কর্পোরেশনের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ আনেন নাথান।

ছবি: সংগৃহীত।

১৮ ২২
Hindenburg Research.

হিন্ডেনবার্গের রিসার্চ রিপোর্টে দাবি করা হয় যে, প্রযুক্তিগত উন্নয়ন সম্পর্কে বিনিয়োগকারীদেরকে মিথ্যা কথা বলেছে নিকোলা।

ছবি: সংগৃহীত।

১৯ ২২
Elon Musk.

‘নিকোলা’ সেই সময় ইলন মাস্কের স্বয়ংক্রিয় এবং অত্যাধুনিক প্রযুক্তি যুক্ত বৈদ্যুতিক গাড়ির সংস্থা ‘টেসলা’র সঙ্গে টক্কর দেওয়ার চেষ্টা করছিল। বাজারে এমন গুজবও রটেছিল যে, প্রযুক্তিতে ‘টেসলা’কে সহজেই টেক্কা দেবে ‘নিকোলা’। ‘নিকোলা’র পোস্ট করা গাড়ির ভিডিয়ো দেখেই মানুষের মধ্যে এই ধারণা তৈরি হয়েছিল। কিন্তু হিন্ডেনবার্গ খুঁজে বার করে যে, ওই ভিডিয়োগুলি উদ্দেশ্যপ্রণোদিত ভাবে তৈরি করা হয়েছিল এবং ভুয়ো।

ছবি: সংগৃহীত।

২০ ২২
Hindenburg Report on Nikola.

হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর ‘নিকোলা’র প্রতিষ্ঠাতা ট্রেভর মিল্টনের বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছিল। গত বছর বিনিয়োগকারীদের মিথ্যা বলার এবং জালিয়াতির অভিযোগে ট্রেভরকে দোষী সাব্যস্ত করা হয়। শাস্তি হিসাবে বিনিয়োগকারীদের কোটি কোটি টাকা ফেরত দিতে হয় তাঁকে।

ছবি: সংগৃহীত।

২১ ২২
Nikola Corporation.

নিকোলার বাজারমূল্যও ৩৪০০ কোটি ডলার থেকে কমে ১৩৪ কোটি ডলারে নেমে আসে।

ছবি: সংগৃহীত।

২২ ২২
Gautam Adani.

বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সাল থেকে শুরু করে হিন্ডেনবার্গ এখনও পর্যন্ত অন্তত ১৬টি সংস্থার আর্থিক কারচুপির রিপোর্ট প্রকাশ করেছে। যার নবতম সংযোজন আদানি গোষ্ঠী।

ফাইল ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE