Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied

চিত্র সংবাদ

Bollywood stars: ‘দিল চাহতা হ্যায়’তে ছিলেন কিরণ রাও, ‘ডন ২’তে হৃতিক রোশন! খেয়াল করেছিলেন?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৬ অগস্ট ২০২২ ১৫:২৯
কোনও ছবির পরিচালক ছবি মুক্তির আগে সেই সিনেমায় মুখ্য ও পার্শ্বচরিত্রে যে অভিনেতারা কাজ করেছেন, তাঁদের নাম প্রকাশ করলেও দর্শকদের চমক দেওয়ার জন্য কিছু তথ্য গোপন রাখেন। ছবিটি দেখার সময় বিশেষ চরিত্রে এমন এক বলি তারকাকে অভিনয় করতে দেখা যায়, যা দেখে দর্শকরা রীতিমতো অবাক হয়ে যান।

বলিউডে এমন বহু তারকা রয়েছেন, যাঁরা মুখ্য অথবা পার্শ্বচরিত্রে অভিনয় করে দর্শকদের মন জিতলেও বড়পর্দায় এই ধরনের বিশেষ চরিত্রে কাজ করে দর্শকদের অবাক করে দেন। বি-টাউনের বড় মাপের তারকারা ক্ষণিকের উপস্থিতিতেও খুব যত্ন নিয়ে তাঁদের চরিত্রটি ফুটিয়ে তোলেন।
Advertisement
বলিউডের ‘কিং খান’ থেকে শুরু করে ‘গ্রিক গড’, ‘জুনিয়র বচ্চন’ কেউই বাদ পড়েননি এই তালিকা থেকে। এমনকি, বিখ্যাত এক প্রযোজককেও বিশেষ চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে।

ফারহান আখতারের পরিচালনায় ২০০১ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘দিল চাহতা হ্যায়’ ছবিটি। আমির খান, অক্ষয় খন্না, সইফ আলি খান, প্রীতি জিন্টা, ডিম্পল কপাডিয়া প্রমুখ বহু নামকরা অভিনেতা এই ছবিতে অভিনয় করেছিলেন। বন্ধুত্ব ও ভালবাসার সম্পর্কের রসায়ন ফুটিয়ে তোলা এই ছবিটি বহু দর্শকেরই প্রিয়।
Advertisement
কিন্তু জানেন কি, এই ছবিতে আমির খানের প্রাক্তন স্ত্রীকেও অভিনয় করতে দেখা গিয়েছিল? চার থেকে পাঁচ সেকেন্ড সময়ের জন্য বড়পর্দায় তাঁকে দেখা গেলেও এই টুকু সময়ের মধ্যেই দর্শকদের অবাক করে দিয়েছিলেন।

ছবিতে অভিনেত্রীর বান্ধবীর চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। একটি দৃশ্যে দেখা যায়, আমির খানের বান্ধবীর সঙ্গে তাঁর বন্ধুদের একটি দল হোটেলে প্রবেশ করে। সেই দলের সদস্য ছিলেন কিরণ রাও। তবে, নিমেষের মধ্যেই সেই দৃশ্য শেষ হয়ে যায়।

‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ছবিতে বলিউডের ‘কিং খান’-এর চরিত্রটি সকলের মন কেড়েছিল। ২০১৬ সালে মুক্তি পাওয়া এই ছবিটিতে শাহরুখ রাইসুন্দরীর প্রাক্তন স্বামীর চরিত্রে অভিনয় করেছিলেন।

শুধু শাহরুখের চরিত্রই নয়, বলিউডের বিখ্যাত সংলাপের তালিকাতেও ছবিতে শাহরুখের সংলাপটি জায়গা করে নিয়েছে। শাহরুখ যেখানে একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন, সেখানে তিনি স্বল্প সময়ের জন্যে একটি ক্যামিও চরিত্রে অভিনয় করেছেন দেখে অনেক দর্শক অবাক হয়েছিলেন।

সম্প্রতি আর মাধবন পরিচালিত ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’ ছবিতেও শাহরুখ খানকে বিশেষ চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে। সংবাদ সংস্থা সূত্রে খবর, এই চরিত্রে অভিনয় করার জন্য কোনও পারিশ্রমিকও আদায় করেননি তিনি।

বলিউডে ‘বিগ বি’র পরে ‘ডন’ চরিত্রটি বড়পর্দায় নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছিলেন শাহরুখ খান। সাবলীল অভিনয় দক্ষতার মাধ্যমে দর্শকদের মাতিয়ে রেখেছিলেন শাহরুখ। তবে, ‘ডন ২’ সিনেমাতে শুধু শাহরুখই নন, রোশনপুত্র হৃতিককেও এই ছবিতে বিশেষ চরিত্রে অভিনয় করতে দেখা যায়।

সূত্রের খবর অনুযায়ী, ফারহান আখতার খুব তাড়াতাড়ি ‘ডন’ ছবির তৃতীয় পর্ব নিয়ে কাজ শুরু করতে চলেছেন। অমিতাভ ও শাহরুখকে একসঙ্গে বড়পর্দায় দেখা যাবে বলেই জানা গিয়েছে।

২০১১ সালে ইমরান খান ও ক্যাটরিনা কইফ অভিনীত ‘মেরে ব্রাদার কি দুলহন’ ছবিটি শুরু হয় বড়পর্দায় এক বিশেষ চরিত্রের আবির্ভাবের মাধ্যমে। ছবির শুরুতেই জন আব্রাহামকে একটি দৃশ্যে অভিনয় করতে দেখা গিয়েছিল।

সইফ আলি খান ও প্রীতি জিন্টা অভিনীত ‘সলম নমস্তে’ ছবিটি ২০০৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। হাস্যরস ও রোম্যান্টিকতায় পরিপূর্ণ এই ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করেছিলেন আরশাদ ওয়ারসি।

তবে, সিনেমার অন্তিম মুহূর্তে দর্শকদের জন্য একটি চমক অপেক্ষা করছিল। একটি বিশেষ চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল ‘জুনিয়র বচ্চন’কে। চিকিৎসকের ভূমিকায় অভিনয় করে তিনি খুব সুন্দর ভাবে কৌতুকরস ফুটিয়ে তুলেছিলেন।

রাজকুমার হিরানি পরিচালিত ‘পিকে’ ছবিটি বক্স অফিস থেকে ৮৫৪ কোটি টাকা উপার্জন করে। এই সিনেমাটি অন্তিম দৃশ্য অবধি দর্শকদের গল্পের সঙ্গে বেঁধে রাখে। অন্তিম দৃশ্যে বিশেষ চরিত্রটি সাসপেন্সের ছোঁয়া রেখে যায়।

এই চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল ঋষি-পুত্র রণবীরকে। তবে, প্রথমে এই দৃশ্য দেখানোর কথা ছিল না। পরিচালক এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি পরিকল্পনা করেছিলেন, অনুষ্কা ও সুশান্তের একটি নাচের দৃশ্যের মাধ্যমে ছবিটি সমাপ্ত হবে।

কিন্তু পরিচালক কিছুতেই সন্তুষ্ট হচ্ছিলেন না। ছবি মুক্তির মাত্র এক মাস আগেই তিনি বিশেষ চরিত্রের কথা ভাবেন। এই চরিত্রে অভিনয়ের জন্য রণবীর কপূরকেই বেছে নেন রাজকুমার। তাঁর মতে, ছবিতে এই দৃশ্যটি যোগ করেছিলেন বলে প্রেক্ষাগৃহ থেকে দর্শকেরা হাসিমুখে বেরিয়েছেন।