Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gita Prakash

পেশায় চিকিৎসক, ‘দ্বিতীয় জীবন’ শুরু ৫৭ বছর বয়সে! এক যুগ ধরে মডেলিং দুনিয়া কাঁপাচ্ছেন গীতা

পেশায় চিকিৎসক। সংসার এবং কেরিয়ার নিয়ে সর্বদা ব্যস্ত তিনি। তবুও শত ব্যস্ততার মাঝে নিজের স্বপ্নকে বাস্তব রূপ দিয়েছেন তিনি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১০:৩৫
Share: Save:
০১ ১৩
Gita Prakash

স্বপ্নপূরণের পথে সব বাধা অতিক্রম করে যেতে হয়। বয়স যদি সেখানে সমস্যা তৈরি করে, তবে সেগুলিও তুড়ি মেরে দূর করে দেওয়াই শ্রেয়। কারণ বয়স সংখ্যা মাত্র। এই ধারণায় বরাবর বিশ্বাসী গীতা প্রকাশ। তাই ৬৯ বছর বয়স হলেও মডেলিংয়ের দুনিয়া কাঁপাচ্ছেন তিনি।

০২ ১৩
Gita Prakash

গীতা পেশায় চিকিৎসক। সংসার এবং কেরিয়ার নিয়ে সর্বদা ব্যস্ত তিনি। তবুও শত ব্যস্ততার মাঝে নিজের স্বপ্নকে বাস্তব রূপ দিয়েছেন তিনি।

০৩ ১৩
Gita Prakash

চিকিৎসক হিসাবে গীতার পরিচিতি যেমন রয়েছে, ঠিক তেমনই পরিচিতি রয়েছে মডেলিংজগতে। কিন্তু কোনও দিন মডেল হতে পারবেন, তা বিশ্বাসই করতে পারেননি তিনি। টাইম্‌স অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানান গীতা।

০৪ ১৩
Gita Prakash

গীতা বলেন, ‘‘ছোটবেলায় ভাবতাম মডেল হওয়ার জন্য যে সব গুণ থাকা প্রয়োজন, তার কিছুই আমার মধ্যে নেই। তাই সে সব নিয়ে ভাবিনি।’’ তার পর পড়াশোনা নিয়ে ব্যস্ত হয়ে পড়েন তিনি।

০৫ ১৩
Gita Prakash

পড়াশোনা শেষ করার পর সেনাবাহিনীতে চিকিৎসক হিসাবে যোগ দেন গীতা। পরে বিভিন্ন বেসরকারি হাসপাতালে রোগী দেখা শুরু করেন তিনি।

০৬ ১৩
Gita Prakash

গীতা জানান, তাঁর যখন ৫৯ বছর বয়স তখন তাঁর কাছে এক জন রোগী এসেছিলেন। ইটালির বাসিন্দা তিনি। পেশায় আলোকচিত্রশিল্পী। তিনিই নাকি গীতাকে প্রথম মডেল হিসাবে কাজ করার প্রস্তাব দেন।

০৭ ১৩
Gita Prakash

গীতা বলেন, ‘‘আমি তো জীবনে কোনও দিন মডেলিং করিনি। তাই কী করব বুঝতে পারছিলাম না। আমার কাছে নিজের ভাল কোনও ছবিও ছিল না। ইটালিতে ফিরে গিয়ে সেই আলোকচিত্রশিল্পী আমার কয়েকটি ছবি চেয়ে পাঠালে আমার সন্তানেরাই তাঁদের মতো পছন্দ করে গুটিকতক ছবি পাঠিয়ে দেয়।’’

০৮ ১৩
Gita Prakash

গীতা জানান, ইটালির আলোকচিত্রশিল্পীর কথা মেনে মডেল হিসাবে ফোটোশুট করেন তিনি। ৫৭ বছর বয়সে তাঁর প্রথম কাজ।

০৯ ১৩
Gita Prakash

বয়স বেশি হওয়ার কারণে কটাক্ষের শিকার হতে পারেন, এমনটাই ভেবেছিলেন গীতা। কিন্তু প্রথম কাজের পর একের পর এক প্রস্তাব পেতে শুরু করেন তিনি।

১০ ১৩
Gita Prakash

তরুণ তাহিলিয়ানি, অঞ্জু মোদী এবং গৌরব গুপ্তের মতো বহু খ্যাতনামী পোশাকশিল্পী এবং নামী ব্র্যান্ডের সঙ্গে কাজ করেছেন গীতা। তবে মডেলিংয়ের কারণে নিজের পেশার কোনও ক্ষতি করতে রাজি নন তিনি।

১১ ১৩
Gita Prakash

সাক্ষাৎকারে গীতা বলেন, ‘‘আমি পেশায় চিকিৎসক। সে কাজে কোনও খামতি রাখি না। সপ্তাহান্তে আমার যখন ছুটি থাকে, তখনই আমি মডেলিং সংক্রান্ত কাজকর্মের সঙ্গে যুক্ত থাকি।’’

১২ ১৩
Gita Prakash

বর্তমানে নারীদের উদ্দেশে বার্তা দিয়ে গীতা বলেন, ‘‘তুমি যখন কিছু করার স্বপ্ন দেখো, তখন সেই পথে হাঁটার সময় যে রকম সুযোগ পাবে সব গ্রহণ করো। ফিরিয়ে দিয়ো না।’’

১৩ ১৩
Gita Prakash

গীতার মতে, কাজের পাশাপাশি নিজের ভাল লাগার কাজ করতে কোনও বাধা নেই। বয়স কোনও সীমারেখা হিসাবে কাজ করে না। স্বপ্ন দেখার কোনও বয়স নেই বলেই মানেন ১২ বছর ধরে মডেলিংজগতে থাকা ৬৯ বছরের গীতা।

ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE