• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

এসেছেন ওবামা, ক্লিন্টন, পুতিন... এ বার ‘ট্রাম্প প্ল্যাটার’ নিয়ে তৈরি হচ্ছে দিল্লির এই রেস্তরাঁ

শেয়ার করুন
১২ trump
২৪ ফেব্রুয়ারি দু’দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
১২ bukhara
তাঁর সফরসূচিতে রয়েছে দিল্লি, আগরা এবং আমদাবাদ। আমদাবাদের মোতেরা স্টেডিয়ামে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এক মঞ্চে দেখা যাবে ট্রাম্পকে।
১২ bukhara
তাঁর এই সফরকে ঘিরে রাজধানীতে সাজ সাজ রব। মার্কিন প্রেসিডেন্টের আতিথেয়তায় কোনও খামতি রাখতে চাইছে না ভারত। সফরের পাশাপাশি তাঁর থাকা এবং খাওয়ার বিষয়টার দিকেও বিশেষ নজর দেওয়া হচ্ছে।
১২ bukhara
সূত্রের খবর, ট্রাম্পের আতিথেয়তার জন্য প্রস্তুত রাখা হয়েছে নয়াদিল্লির বুখারা রেস্তরাঁকে। বিলাসবহুল এই রেস্তরাঁটি তৈরি হয় ১৯৭৭ সালে।
১২ bukhara
বিভিন্ন ধরনের কাবাব যেমন— সিকান্দারি রান, মুর্গ মালাই কাবাব বুখারার ‘সিগনেচার ডিশ’। এ ছাড়াও এখানকার সিগনেচার ডিশ-এর মধ্যে রয়েছে ডাল বুখারা, খাস্তা রুটি এবং ভারওয়ান কুলচা।
১২ bukhara
তবে মার্কিন প্রেসিডেন্টের পছন্দ ও স্বাদের কথা মাথায় রেখেই সে ভাবেই তৈরি করা হবে ডিশ। যার নাম দেওয়া হয়েছে ‘ট্রাম্প প্ল্যাটার’।
১২ bukhara
খাবারদাবার-সহ ট্রাম্পের জন্য কী কী ধরনের আয়োজন করা হচ্ছে তা নিয়ে অবশ্য খোলসা করেননি বুখারা কর্তৃপক্ষ।
১২ bukhara
সূত্রের খবর, এম এফ হুসেনের আঁকা একটি অ্যাপ্রন ট্রাম্পকে উপহার দেওয়া হতে পারে। এম এফ হুসেন নাকি এই রেস্তরাঁর আতিথেয়তায় এমন অভিভূত হয়েছিলেন যে খেতে খেতে বিখ্যাত ঘোড়ার ছবি ক্যানভাসে একেঁছিলেন।
১২ bukhara
বিশেষ কোনও অতিথি এলে হুসেনের ঘোড়ার ছবি আঁকা অ্যাপ্রন উপহার দেওয়া হয়। এটাই বিশেষ রেওয়াজ এই রেস্তরাঁর।
১০১২ bukhara
শুধু ট্রাম্পই নন, ভারত সফরে এসে এই রেস্তরাঁর আতিথেয়তা গ্রহণ করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, বিল ক্লিন্টন, হিলারি ক্লিন্টন।
১১১২ bukhara
২০১০ এবং ২০১৫ সালে মার্কিন প্রেসিডেন্ট ওবামা যখন ভারত সফরে এসেছিলেন তখন তাঁর জন্য তৈরি সিগনেচার ডিশ-এর নাম দেওয়া হয়েছিল ‘ওবামা প্ল্যাটার’। তার পর থেকেই এই মেনুটির প্রচলন শুরু এবং অতিথিদের কাছে বেশ পছন্দের হয়ে উঠেছে।
১২১২ bukhara
ওবামা প্ল্যাটার-এর মধ্যে ছিল তন্দুরি ঝিঙা, মছলি টিক্কা, মুর্গ বটি বুখারা এবং কাবাব।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন