• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

ট্রাফিক নিয়ম ভাঙার জরিমানা কোথায় কত দেখে নিন

শেয়ার করুন
১৪ 1
লোকসভায় মঙ্গলবার পাশ হয়ে গেল মোটর ভেহিকল(অ্যামেন্ডমেন্ট) বিল ২০১৯। দেখে নিন কোন ক্ষেত্রে আগে কত জরিমানা ছিল এখন নিয়ম ভাঙলে কত দিতে হবে। বন্ধনীর মধ্যে দেওয়া হল ধারাগুলি।
১৪ 2
রাস্তায় চলাচলের নিয়ম (১৭৭এ) ভাঙলে ১০০ টাকার বদলে ৫০০ টাকা জরিমানা দিতে হবে এ বার থেকে।
১৪ 3
টিকিট ছাড়া ভ্রমণে (১৭৮) ২০০ টাকার বদলে দিতে হবে ৫০০ টাকা। কর্তৃপক্ষের নির্দেশ অমান্য (১৭৯) করলে ৫০০ টাকার বদলে এখন দিতে হবে ২০০০ টাকা।
১৪ 4
লাইসেন্স ছাড়া অনুমোদনহীন কোনও কাজে গাড়ি ব্যবহার (১৮০) করলে ১০০০ টাকার বদলে এখন থেকে দিতে হবে ৫ হাজার টাকা।
১৪ 5
লাইসেন্স ছাড়া গাড়ি চালালে (১৮১) ৫০০ টাকার বদলে ৫ হাজার টাকা জরিমানা হবে। যে গাড়ি চালানোর লাইসেন্স নেই, সেই গাড়ি চালালে বা যে কাজের লাইসেন্স নেই সেই কাজ করলে (১৮২) ৫০০ টাকার বদলে দিতে হবে ১০ হাজার টাকা জরিমানা। বিমা ছাড়া গাড়ি চালালে (১৯৬) ১০০০ টাকার বদলে এখন ২০০০ টাকা জরিমানা দিতে হবে।
১৪ 6
অনুমোদনের থেকে বড় আকারের গাড়ির (১৮২বি) জন্য আগে নির্দিষ্ট কোনও নিয়ম ছিল না। এবার নতুন নিয়মে ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।
১৪ 7
নির্দিষ্ট গতির থেকে দ্রুত বেগে গাড়ি চালালে (১৮৩) ৪০০ টাকার বদলে এখন লাইট মোটর ভেহিকলের ক্ষেত্রে ১০০০ টাকা ও মিডিয়াম প্যাসেঞ্জার গাড়ির ক্ষেত্রে ২ হাজার টাকা জরিমানা ধার্য হয়েছে।
১৪ 8
বিপজ্জনকভাবে গাড়ি চালালে (১৮৪) ১ হাজার টাকার বদলে দিতে হবে ৫ হাজার টাকা।
১৪ 9
মত্ত অবস্থায় গাড়ি চালালে (১৮৫) ২ হাজার টাকার বদলে এখন ১০ হাজার টাকা দিতে হবে। অতিরিক্ত গতিতে গাড়ি চালালে (১৮৯) ৫০০ টাকার বদলে ৫ হাজার টাকা দিতে হবে এখন।
১০১৪ 10
যে রুটের পারমিট নেই সেই রুটে গাড়ি চালালে (১৯২এ) আগে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা হত এখন সেটা সর্বোচ্চ ১০ হাজার টাকা করা হয়েছে।
১১১৪ 11
অ্যাগ্রিগেটরস (লাইসেন্সের শর্ত ভঙ্গ) (১৯৩)-এর ক্ষেত্রে আগে জরিমানার পরিমাণ নির্দিষ্ট ছিল না। এখন ২৫ হাজার থেকে ১ লক্ষ টাকা দিতে হবে।
১২১৪ 12
অতিরিক্ত মাল বহন (১৯৪) করলে আগে ২ হাজার টাকা ও প্রতি টনে ১০০০ টাকা দিতে হত। এখন ২০ হাজার টাকা ও টন প্রতি ২ হাজার টাকা দিতে হবে। অতিরিক্ত যাত্রী বহনের (১৯৪এ) ধারাও যোগ হয়েছে। অতিরিক্ত যাত্রীপিছু ১০০০ টাকা জরিমানা দিতে হবে এ বার থেকে।
১৩১৪ 13
সিট বেল্ট (১৯৪বি)-এর জন্য ১০০ টাকার বদলে দিতে হবে ১০০০ টাকা। দু’চাকার যানে অতিরিক্ত যাত্রী (১৯৪সি) থাকলে ২০০০ টাকা জরিমানা, ৩ মাস পর্যন্ত লাইসেন্স খারিজ। আপতকালিন গাড়িকে রাস্তা না দিলে (১৯৪সি) নতুন ধারায় ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে।
১৪১৪ 14
নাবালকের দ্বারা অপরাধ (১৯৯), নতুন এই ধারায় অভিভাবক/গাড়ির মালিককে অপরাধী ধরা হবে। তাঁর ২৫ হাজার টাকা জরিমানা ও ৩ মাসের জেল। নাবালকের জেজে অ্যাক্টের অধিনে বিচার ও গাড়ির রেজিস্ট্রেশন বাতিল হবে। (ছবি : শাটার স্টক)

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন