সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিত্র সংবাদ

বিশ্বের সবচেয়ে ভয়াবহ ১০ প্রাকৃতিক দুর্যোগ

শেয়ার করুন
Tsunami
সুনামি, ২০০৪: একবিংশ শতকের ভয়ঙ্করতম প্রাকৃতিক বিপর্যয় সুনামী। ২০০৪ সালের ২৬ ডিসেম্বর রিখটার স্কেলের ৯.১ তীব্রতায় সুনামী আছড়ে পড়েছিল ভারত মহাসাগরের উপকূলবর্তী এলাকায়। প্রায় ১০০ ফিট উচ্চতার ঢেউ আছড়ে পড়েছিল ভারত, থাইল্যান্ড, শ্রীলঙ্কার বিস্তীর্ণ এলাকায়।
Tangshan
তাঙ্গশান ভূমিকম্প, ১৯৭৬: চিনের তাঙ্গশান প্রদেশের এই ভয়ঙ্কর ভূমিকম্পে মারা যান প্রায় সাড়ে ছয় লাখ মানুষ। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৮।
Bhola Cyclone
ভোলা সাইক্লোন, ১৯৭০: বিশ্ব ইতিহাসে এই সাইক্লোন ভয়ঙ্করতম প্রাকৃতিক বিপর্যয় গুলির মধ্যে অন্যতম। ১৯৭০ সালের ১৩ নভেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের অধীনস্ত বাংলাদেশের উপর দিয়ে ঘণ্টায় ২০৫ কিলোমিটার বেগে বয়ে যায় সাইক্লোন। মৃত্যু হয় প্রায় ১০ লক্ষ মানুষের।
China Flood
চিনের বন্যা, ১৯৩১: চিনের ইয়াংগেটজ নদীর এই বিধ্বংসী বন্যায় ১৯৩১ সালের জুলাই-অগস্ট মাসে মারা যান প্রায় ৪০ লাখ মানুষ।
yellow river flood
ইয়েলো রিভার ফ্লাড, ১৮৮৭: সরকারি রিপোর্ট অনুযায়ী প্রায় নয় লাখ মানুষের মৃত্যু হয়েছিল ভয়ঙ্কর এই বন্যায়। ১৩০,০০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে প্রায় কুড়ি লাখ মানুষকে ঘরছাড়া হতে হয়েছিল।
Andhra Pradesh Cyclone
অন্ধ্রপ্রদেশ সাইক্লোন, ১৮৩৯: ১৮৩৯ সালে অন্ধ্রপ্রদেশের কোরিঙ্গা এলাকায় বিধ্বংসী ঝড়ে নষ্ট হয়েছিল ২৫ হাজার জাহাজ। মারা গিয়েছিলেন প্রায় তিন লাখ মানুষ।
Calcutta Cyclone
কলকাতা সাইক্লোন, ১৭৩৭: বঙ্গোপসাগরের উপর দিয়ে ধেয়ে এসে আছড়ে পড়েছিল এই সাইক্লোন। প্রায় তিন লাখ মানুষ মারা গিয়েছিলেন এই ঘটনায়।
Shanxi
শানস্কি ভূমিকম্প, ১৫৬৬: রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৮। চিনের শানস্কি এলাকার এই ভয়ঙ্কর ভূমিকম্পে মৃত ব্যক্তিদের প্রকৃত হিসেব এখনও অবধি পাওয়া যায় নি। তবে মনে করা হয়, প্রায় আট লক্ষ মানুষ মারা গিয়েছিলেন এই দুর্ঘটনায়।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন