• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

দ্বিতীয় ভারতীয় হিসাবে বিশ্বকাপে হ্যাটট্রিক শামির, তালিকায় আর কারা দেখে নিন

শেয়ার করুন
১১ mohammed shami
আফগান ম্যাচে ইতিহাস গড়লেন মহম্মদ শামি। ম্যাচের শেষ ওভারে পর পর তিন বলে তিন আফগান ব্যাটসম্যানকে আউট করে ঢুকে পড়লেন বিশ্বকাপে হ্যাটট্রিক করা বোলারদের এলিট ক্লাবে। দ্বিতীয় ভারতীয় হিসাবে এই রেকর্ড গড়লেন তিনি। তবে সব মিলিয়ে তালিকায় তিনি ১০ নম্বরে। আর কারা আছেন সেই তালিকায়?
১১ chetan sharma
চেতন শর্মা (১৯৮৭): বিশ্বকাপের ইতিহাসে প্রথম হ্যাটট্রিক করেন ভারতের চেতন শর্মা। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে পর পর তিন বলে তুলে নেন কেন রাদারফোর্ড, স্মিথ এবং চ্যাটফিল্ডের উইকেট। সুনীল গাওস্করের সঙ্গে যৌথ ভাবে ম্যান অব দ্য ম্যাচও হন তিনি।
১১ shaqlain
সাকলিন মুস্তাক (১৯৯৯): লন্ডনে ১৯৯৯ সালে বিশ্বকাপের দ্বিতীয় হ্যাটট্রিকটি করেন সাকলিন মুস্তাক। পাকিস্তানের এই অফস্পিনার জিম্বাবোয়ের বিরুদ্ধে ৪০তম ওভারের প্রথম তিন বলেই তুলে নেন হেনরি ওলোঙ্গা, অ্যাডাম হাকল এবং পমি মাঙ্গোয়াকে।
১১ chaminda
চামিন্ডা ভাস (২০০৩): বাংলাদেশের বিরুদ্ধে সেই ম্যাচের একেবারে প্রথম তিন বলেই তিন উইকেট নেন শ্রীলঙ্কার এই বাঁহাতি পেসার। তুলে নেন হান্নান সরকার, মহম্মদ আশরাফুল এবং এনামুল হকের উইকেট। ভাসের বিক্রমে ১০ উইকেটে ম্যাচ জেতে শ্রীলঙ্কা। ২৫ রানে ৬ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচও হন তিনি।
১১ brett lee
ব্রেট লি (২০০৩): বিশ্বকাপের প্রথম ও একমাত্র অস্ট্রেলীয় হিসাবে কেনিয়ার বিরুদ্ধে হ্যাটট্রিক করেন ব্রেট লি। ইনিংসের তৃতীয় ওভারে তাঁর শিকার হন কেনেডি ওটিয়েনো, ব্রিজল পটেল, ডেভিড ওবুয়া। তবে কেনিয়ার ১৭৪ রানের ছোট লক্ষ্য তাড়া করতেও বেশ বেগ পেতে হয় অস্ট্রেলিয়াকে। পাঁচ উইকেটে ম্যাচ জেতে পন্টিংরা।
১১ lasith
লাসিথ মালিঙ্গা (২০০৭): দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে পরপর চার বলে চার উইকেট নিয়ে হার ম্যাচ প্রায় জিতিয়ে দিচ্ছিলেন তিনি। ৪৪তম ওভারের শেষ দুই বলে শন পোলক, অ্যান্ড্রু হল এবং ৪৬তম ওভারের প্রথম দুই বলে জাক কালিস ও মাখায়া এনতিনিকে আউট করেন তিনি।
১১ roach
কেমার রোচ (২০১১): দিল্লির সেই ম্যাচে একার হাতে নেদারল্যান্ডসকে গুঁড়িয়ে দেন কেমার রোচ। ২৭ রানে ছ’উইকেট নিয়ে ম্যাচের সেরাও হন তিনি। ৩২তম ওভারের প্রথম তিন বলে ডাচদের শেষ তিন ব্যাটসম্যানকে আউট করে ২১৫ রানের বিশাল ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে জেতান ডানহাতি এই পেসার।
১১ malinga
লাসিথ মালিঙ্গা (২০১১): বিশ্বকাপের ইতিহাসে একমাত্র বোলার যিনি দু’বার হ্যাটট্রিক করেছেন। ২০০৭-এর পর ২০১১ সালে কেনিয়ার বিরুদ্ধে হ্যাটট্রিক করেন তিনি। ৪২তম ওভারের শেষ বলে এবং ৪৪তম ওভারের প্রথম দুই বলে উইকেট নেন তিনি। ৩৮ রানে চ’উইকেট নিয়ে ম্যাচের সেরাও হন তিনি।
১১ finn
স্টিভেন ফিন (২০১৫): একমাত্র ইংরেজ বোলার হিসাবে হ্যাটট্রিক করার রেকর্ডটি রয়েছে স্টিভ ফিনের দখলে। গত বিশ্বকাপের সেই ম্যাচে অবশ্য অ্যারন ফিঞ্চের সেঞ্চুরিতে বিশাল ব্যবধানে হারে ইংল্যান্ড। অজি ইনিংসের শেষ ওভারে ব্র্যাড হাডিন, গ্লেন ম্যাক্সওয়েল এবং মিচেল জনসনের উইকেট নেন তিনি।
১০১১ duminy
জেপি ডুমিনি (২০১৫): গত বিশ্বকাপে সিডনির কোয়ার্টার ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে হ্যাটট্রিক করেন দক্ষিণ আফ্রিকার এই স্পিনার অলরাউন্ডার। ৩৩তম ওভারের শেষ বলে ম্যাথিউজ এবং ৩৫তম ওভারের প্রথম দুই বলে কুলশেখরা এবং থারিন্দু কৌশলকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। ন’উইকেটে শ্রীলঙ্কাকে উড়িয়ে ম্যাচ জেতে প্রোটিয়ারা।
১১১১ shami
মহম্মদ শামি (২০১৯): তালিকার নবতম সংযোজন মহম্মদ শামি। শনিবারের ম্যাচে আফগানদের বিরুদ্ধে শেষ ওভারে মহম্মদ নবি, আফতাব আলম এবং মুজিবুর রহমানকে আউট করে ভারতকে জয় এনে দেন ডান হাতি পেসার।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন