• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

বিরাট আর রেকর্ড যেন সমার্থক, কোথায় গিয়ে থামবেন চেজ মাস্টার

শেয়ার করুন
১৩ virat
বিশ্ব ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসাবে ওয়ান ডে-তে ১১ হাজার রানের মালিকের নাম বিরাট কোহালি। পাকিস্তানের বিরুদ্ধে চলতি বিশ্বকাপেই সচিনকে অতিক্রম করে এই রেকর্ডের অধিকারী হন বিরাট। সচিনের থেকে ৫৪ ইনিংস কম খেলে তাঁর এই রেকর্ড।
১৩ virat
ব্রায়ান লারা ও সচিন তেন্ডুলকরকে পিছনে ফেলে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২০ হাজার রানের রেকর্ডও এখন কোহালির ঝুলিতে। মাত্র ৪১৬টি ইনিংস খেলে তাঁর এই রেকর্ড। তৃতীয় ভারতীয় হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে এই নজিরটি গড়লেন তিনি।‘ত্রিনিদাদের রাজপুত্র’ ও ‘মাস্টার ব্লাস্টার’ সমান সংখ্যক রান করতে নেন ৪৫৩টি ইনিংস।
১৩ rcb kohli
আইপিএলে তাঁর দল ব্যাঙ্গালোর রয়্যাল চ্যালেঞ্জার্স তেমন সফল না হলেও ব্যাক্তিগতভাবে সফল বিরাট। এক মরসুমে ৯৭৩ রান করার রেকর্ড আছে বিরাটের। ২০১৬ সালের আইপিলে এই নজিরটি গড়েন তিনি।
১৩ Virat
ওয়ান ডে-তে দ্রুততম আট হাজার (১৭৫ ইনিংস), নয় হাজার (১৯৪ ইনিংস) ও দশ হাজার (২০৫) রানে পৌঁছনোর কৃতিত্বও কোহালির।
১৩ kohli
১০ হাজার রানের মাইলফলক ছোঁয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক ক্রিকেটে মোট দিন হিসাবেও সবচেয়ে দ্রুত কোহালি। স্বদেশীয় রাহুল দ্রাবিড়কে পিছনে ফেলে ১০ বছর ও ৬৮ দিনে এই নজির গড়েন তিনি।
১৩ kohli
প্রথম ব্যাটসম্যান হিসাবে দু’টি ভিন্ন দলের বিরুদ্ধে পর পর তিনটি শতরান করেন কোহালি। ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা এক্ষেত্রে তাঁর ব্যাটিং ব্রিলিয়ান্সের সাক্ষী থাকে।
১৩ kohli
ওয়ানডে-তেএক মরসুমে সবচেয়ে কম ইনিংস খেলে হাজার রান করেন চিকু। এই রেকর্ডটি করতে তিনি খরচ করেন মাত্র ১১টি ইনিংস। এই রেকর্ডটি আগে ছিল হাসিম আমলার দখলে, যিনি হাজার রান করেন ১৫টি ইনিংস খেলে।
১৩ virat test
অধিনায়ক কোহালি কিন্তু ব্যাটসম্যান কোহালির ওপর প্রভাব ফেলতে পারেনি। অধিনায়ক হিসাবে টেস্টে মাত্র ৬৫টি ইনিংস খেলে চার হাজার রান করেন কোহালি।ভাঙেন অধিনায়ক লারার রেকর্ড।
১৩ Kohli
ইয়ুথ জেনারেশন আইকন কোহালি বিশ্বের একমাত্র খেলোয়াড় যিনি ছ’টি দ্বিপাক্ষিক সিরিজে ৩০০ বা তার বেশি রান করেছেন।
১০১৩ virat test
২০১৭ সালে বাংলাদেশের বিরুদ্ধে করা দু’শো রানের সৌজন্যে কোহালি বিশ্ব ক্রিকেটে একমাত্র ক্রিকেটার যিনি পর পর চারটি টেস্ট সিরিজে ডাবল সেঞ্চুরি করেন। তাঁর আগে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড ও বিলেতে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিশতরান করেছিলেন তিনি।
১১১৩ rohit and virat
একই ব্যাটসম্যানের সঙ্গে সবচেয়ে বেশি দু’শো রান করার নজিরও তাঁর। রোহিত শর্মার সঙ্গে চারটি দু’শো রানের পার্টনারশিপ করেন তিনি।
১২১৩ virat
ওয়ান ডে-তে রান তাড়া করতে নেমে সবচেয়ে বেশি, ২৩টি শতরান করেছেন এই চেজ মাস্টার।
১৩১৩ virat
৫০-এর গড় নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রান করা একমাত্র ব্যাটসম্যান ভারতীয় ব্যাটিং লাইন আপের স্তম্ভ ও বর্তমান বিশ্বক্রিকেটের ‘ফ্যাব ফোরের’ অন্যতম কোহালি।

Advertisement

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন