• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

এই ক্রিকেটারেরা তাঁদের প্রথম আর শেষ টেস্ট খেলেন একই দলের বিরুদ্ধে

শেয়ার করুন
১১ Test
ভারতের বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজের পরই অবসর নেওয়ার কথা ঘোষণা করেছেন ইংল্যান্ডের ওপেনার অ্যালেস্টেয়ার কুক। তিনি ২০০৬ সালে এই ভারতের বিরুদ্ধেই প্রথম টেস্ট খেলেছিলেন। অর্থাৎ, একই দলের বিরুদ্ধেই কেরিয়ার শুরু এবং শেষ করতে চলেছেন কুক। যদিও তিনি একা নন। এই তালিকায় আছেন আরও কিংবদন্তি।
১১ Chaminda Vaas
চামিন্ডা ব্যাস: শ্রীলঙ্কার অন্যতম সেরা পেস বোলার। ১৯৯৪ সালে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেন। আর ২০০৯ সালে একই দলের বিরুদ্ধে শেষ ম্যাচ খেলেছিলেন। ৩৫৫ উইকেট নেওয়া ব্যাস খেলেছিলেন ১১১টি ম্যাচ।
১১ Graeme Smith
গ্রেম স্মিথ: দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক। প্রায় ১২ বছর টেস্ট খেলেছেন। ২০০২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু করেছিলেন। শেষ টেস্টও খেলেছিলেন একই দলের বিরুদ্ধে।
১১ Shivnarine Chanderpaul
শিবনারায়ণ চন্দ্রপল: ওয়েস্ট ইন্ডিজের সর্বকালের সেরাদের তালিকায় থাকবেন। ১৬৪টি টেস্ট খেলা চন্দ্রপল ১৯৯৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে যাত্রা শুরু করেন। আর শেষ ম্যাচ খেলেন একই দলের বিরুদ্ধে ২০১৫ সালে।
১১ Steve Waugh
স্টিভ ওয়: অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ক্রিকেটার। ১৯৮৫ সালে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিলেন। ১৬৮টি টেস্ট খেলা স্টিভ অবসর নেন ভারতের বিরুদ্ধেই শেষ ম্যাচ খেলে।
১১ Matthew Hayden
ম্যাথু হেডেন: অস্ট্রেলিয়ার এই ওপেনিং ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৯৯৪ সালে প্রথম টেস্ট খেলেন। একশোর বেশি টেস্ট খেলা হেডেন ২০০৯ সালে একই দলের বিরুদ্ধে শেষ ম্যাচ খেলেন।
১১ Brian Lara
ব্রায়ান লারা: টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব সময়ই উজ্জ্বল থাকবে নামটি। ১৯৯০ তে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেন। কিন্তু, দ্বিতীয় টেস্ট খেলার জন্য তাঁকে প্রায় এক বছর অপেক্ষা করতে হয়েছিল। একাধিক বিশ্ব রেকর্ড করা লারা পাকিস্তানের বিরুদ্ধেই শেষ ম্যাচ খেলেছিলেন।
১১ Sir Garfield Sobers
স্যর গারফিল্ড সোবার্স: ওয়েস্ট ইন্ডিজের এই প্রাক্তন অলরাউন্ডার ১৯৫৪ সালে মাত্র ১৭ বছর বয়সে প্রথম টেস্ট খেলেছিলেন। দলটি ছিল ইংল্যান্ড। প্রায় কুড়ি বছর ক্রিকেট খেলার পর ইংল্যান্ডের বিরুদ্ধেই শেষ ম্যাচ খেলেছিলেন।
১১ Sir Donald Bradman
স্যর ডোনাল্ড ব্র্যাডম্যান: টেস্টে বিশ্বের সর্বকালের সেরা ব্যাটসম্যান। প্রথম এবং শেষ টেস্ট খেলেছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে। ৯৯.৯৪ শতাংশ হারে ব্যাডম্যানের টেস্টে রানের গড় ভাঙা কার্যত অসম্ভব।
১০১১ Polly Umrigar
পলি উমরিগর: ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার। ১৯৪৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিলেন। অবসর নেন ১৯৬২তে। শেষ ম্যাচটিও খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।
১১১১ Alastair Cook
অ্যালেস্টেয়ার কুক: এই তালিকায় নবতম সংযোজন হতে যাচ্ছেন কুক। ঘোষণা মতো ওভাল টেস্টের পর সরে দাঁড়ালে তিনিও একই দলের বিরুদ্ধে শুরু এবং শেষ করবেন টেস্ট কেরিয়ার।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন