Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

চিত্র সংবাদ

Swara Bhasker: বিয়ে না করে মা হতে চলেছেন স্বরা ভাস্কর, প্রাক্তন প্রেমিক বিয়ে করতেই ঘোষণা

নিজস্ব প্রতিবেদন
২৯ নভেম্বর ২০২১ ১৫:৪৫
বিয়ের এখন ঢের দেরি। পাত্র দেখাই হয়ে ওঠেনি। সম্প্রতি প্রাক্তন প্রেমিকও আঘাত দিয়ে অন্য মহিলার সঙ্গে সাত পাকে ঘুরে ফেলেছেন। এর পরই সকলকে চমকে দিয়ে মা হওয়ার কথা ঘোষণা করলেন তিনি। বিয়ে না করেই মা! অবিবাহিত অভিনেত্রীর মা হওয়ার খবর বলিউডে নতুন নয়, সেই তালিকায় অনেকেই রয়েছেন। তবে এই অভিনেত্রীর বিষয়টি একটু আলাদা।

তিনি স্বরা ভাস্কর। সম্প্রতি নিজে মা হওয়ার কথা ঘোষণা করেছেন। তবে কবে তিনি নিজের সন্তানকে কোলে তুলে নিতে পারবেন, দিন ক্ষণ এখনও প্রকাশ করেননি। স্বরা আসলে এক সন্তানকে দত্তক নিতে চলেছেন। সুস্মিতা সেন, সানি লিওনি, রবিনা ট্যান্ডন, একতা কপূর, নীলম কোঠারিদের দেখানো পথে হাঁটতে চলেছেন তিনি।
Advertisement
স্বরার জন্ম দিল্লিতে। বাবা নৌসেনা অফিসার। মা দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে ফিল্ম স্টাডিজ পড়ান। দিল্লিতেই বড় হয়েছেন স্বরা। তারপর জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিদ্যা নিয়ে পড়াশোনা করেছেন। স্বরা বরাবরই মেধাবী ছিলেন। স্নাতক হওয়ার পর মা-বাবা যখন তাঁর উচ্চশিক্ষা নিয়ে আলোচনায় ব্যস্ত, স্বরা তাঁদের অবাক করে দিয়েছিলেন নিজের ইচ্ছা জানিয়ে। স্বরা প্রকৃতপক্ষে মুম্বই আসতে চেয়েছিলেন। অভিনেত্রী হতে চেয়েছিলেন। স্বরার সিদ্ধান্তে খুশি ছিল না মা-বাবা কেউই। পরিবারের বিরুদ্ধে গিয়েই তিনি একগাদা স্বপ্ন নিয়ে মুম্বই চলে আসেন।

কিন্তু অভিনয় দিয়ে যতটা না আলোচনায় থাকেন স্বরা, তার চেয়ে বরাবরই অনেক বেশি আলোচনায় থাকেন বিতর্কিত মন্তব্য করে।
Advertisement
ইন্ডাস্ট্রিতে ‘কাস্টিং কাউচের’ সমস্যার কথা প্রায়ই শোনা যায়। সে রকমই এক গল্প শুনিয়েছিলেন স্বরাও। স্বরা জানিয়েছিলেন, এক ব্যক্তি, যিনি নিজেকে প্রথম সারির পরিচালকের সহকারী বলে দাবি করতেন, তিনি নাকি কাজ সংক্রান্ত একটি আলোচনার মাঝেই জোর করে চুমু খাওয়ার চেষ্টা করেন স্বরাকে! স্বরার কথায়, ওই ব্যক্তি তাঁর কানে চুমু খাওয়ার চেষ্টা করেছিলেন। যৌন হেনস্থার বিরুদ্ধে এর আগেও মুখ খুলেছিলেন স্বরা। এক পরিচালক নাকি তাঁকে রাতে হোটেলের ঘরে ডেকেছিলেন। স্বরা গিয়ে দেখেন তিনি মদ্যপান করছেন। পরে ওই পরিচালক জোর করে অভিনেত্রীর সঙ্গে যৌন সম্পর্কও স্থাপন করতে চেয়েছিলেন। স্বরার কথায়, ‘‘ভয়ঙ্কর ঘটনা ঘটেছিল…।’’

২০২১-এর অক্টোবরে স্বরা ফের চর্চায় উঠে এসেছিলেন শ্লীলতাহানির অভিযোগ জানিয়ে। একজন ইউটিউবার এবং অন্য জন টুইটার ব্যবহারকারীর নামে দিল্লির বসন্তকুঞ্জ থানায় শ্লীলতাহানির অভিযোগ জানিয়েছিলেন স্বরা। নিজের রাজনৈতিক মতাদর্শ নিয়ে মুখ খুলেও প্রায়শই বিতণ্ডায় জড়ান তিনি। সম্প্রতি শাহরুখ-পুত্র আরিয়ান খানের সমর্থনে কথা বলেছিলেন। তারকা-সন্তানদের প্রত্যেক মুহূর্তে কী ভাবে আতশকাচের নীচে রাখা হয়, সে বিষয়ে সরব হয়েছিলেন স্বরা।

স্বরা ভাস্করের ব্যক্তিগত জীবনেও অনেক টানাপড়েন সামলাতে হয়েছে। পরিবারের বিরুদ্ধে গিয়ে মুম্বই আসার পর স্বরাকে অনেক পরিশ্রম করতে হয়েছে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য। মুম্বই এসে এক নামী লেখককে মন দিয়ে ফেলেছিলেন স্বরা।

‘তন্নু ওয়েডস মন্নু’ ছবিতে কাজ করার সময় থেকেই লেখক হিমাংশু শর্মার সঙ্গে সম্পর্ক তৈরি হয়েছিল স্বরার। ‘তন্নু ওয়েডস মন্নু’ ছাড়াও একাধিক ছবির গল্প লিখেছেন তিনি। হিমাংশুর সঙ্গে ক্রমে ঘনিষ্ঠতা বেড়ে গিয়েছিল স্বরার। তাঁকে বিয়ে করবেন মনস্থির করে ফেলেছিলেন।

কিন্তু তার পরই স্বরাকে অবাক করে স্পষ্ট কথায় তাঁর বিয়ের প্রস্তাব ফিরিয়ে দেন হিমাংশু। স্বরার সঙ্গে বিচ্ছেদ হয় তাঁর। সম্প্রতি কনিকা ধিঁলো  নামে এক লেখিকাকে বিয়েও করেন তিনি। এর পর সরাসরি নাম না করে হিমাংশুর নামে কুমন্তব্য করে টুইট করেছিলেন স্বরা।

হিমাংশুর সঙ্গে সম্পর্কের ভাঙন মানতে অসুবিধা হয়েছিল স্বরার। সেই আঘাত থেকে বেরিয়ে সম্প্রতি শিশুদের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন স্বরা। তার পর থেকেই নিজের সন্তানের ইচ্ছা চেপে বসে তাঁর মনে। মা হওয়ার ইচ্ছা জেগে ওঠে।

তড়িঘড়ি তাই বিয়ের আগেই মা হতে চলেছেন তিনি। একটি সন্তান দত্তক নিতে চান। সেন্ট্রাল অ্যাডপশন রিসোর্স অথরিটি (সিএআরএ)-র সঙ্গে দত্তক নেওয়ার ব্যাপারে কথাবার্তার কাজও সেরে ফেলেছেন। আপাতত তিনি অপেক্ষমাণ তালিকায় রয়েছেন। হবু মা এক বিবৃতিতে বলেছেন, ‘‘আমি আজীবন সুন্দর একটি পরিবার এবং সুস্থ সন্তান চেয়েছি। কাউকে দত্তক নেওয়া একসঙ্গে এই দুই চাওয়া পূরণ করে। আমি ভাগ্যবান, আমার দেশ ভারত অবিবাহিত নারীকেও দত্তক নেওয়ার অনুমতি দেয়।”