Advertisement
২১ জুলাই ২০২৪
WWE

কারও আয় ৮ কোটি তো কারও ৮ হাজার কোটি! কুস্তির রিংয়ে ‘নাটক’ করে এত আয় করেন রক, জন সেনারা!

কখনও নাটকীয় ভঙ্গিতে তেড়ে ঝগড়া করেন পরস্পর। কখনও আবার প্রতিদ্বন্দ্বীকে চিৎপটাং করে ফেলেন। এ হেন পেশাদার কুস্তির রিং থেকে বছরে কে কত আয় করেন?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ১৬:০৩
Share: Save:
০১ ২১
Picture of WWE stars

কুস্তির এই রিংয়ে কতটা ‘নাটক’ হবে, তার চিত্রনাট্য নাকি আগে থেকেই তৈরি থাকে। সে চিত্রনাট্যের চাহিদা মেনেই প্রতিপক্ষকে মাত দেন তারকা কুস্তিগীর। কখনও নাটকীয় ভঙ্গিতে তেড়ে ঝগড়া করেন পরস্পর। কখনও আবার প্রতিদ্বন্দ্বীকে চিৎপটাং করে ফেলেন। পেশাদার কুস্তির রিং হলেও তাতে বিনোদনের হরেক মশলা মেশানো। এ হেন ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেনমেন্ট (ডব্লিউডব্লিউই)-এর তারকা কুস্তিগিরদের মধ্যে আয়ের নিরিখে প্রথম দশে কারা রয়েছেন?

০২ ২১
picture of Hulk Hogan

টেলিভিশনের পর্দায় ৩০টি ভাষায় এই কুস্তিগিরদের কেরামতি দেখতে নাকি ১০০ কোটি দর্শক হয়। তাঁদের মধ্যে অনেকেরই প্রিয় হাল্ক হোগান। অনেকের মতে, ডব্লিউডব্লিউই কুস্তিগিরদের মধ্যে তিনিই নাকি সবচেয়ে পরিচিত মুখ ছিলেন।

০৩ ২১
picture of Hulk Hogan

আশির দশকে রিং দাপিয়ে বেড়িয়েছেন হোগান। তাঁর আসল নাম টেরি জিন বেলেয়া। সর্বকালের সেরাদের তালিকায় তাঁকে অনায়াসে রাখা যায়। কুস্তির পাশাপাশি অভিনয়েও মন দিয়েছিলেন হোগান। সিলভেস্টার স্ট্যালোনের সঙ্গে ‘রকি’ সিরিজের তৃতীয় কিস্তি-সহ ১৬টি হলিউডি ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। সেই সঙ্গে টিভির পর্দায় মুখ দেখিয়েছেন। সংবাদমাধ্যমের দাবি, কুস্তির রিং থেকে আড়াই কোটি ডলার আয় করেছেন হোগান। তার জেরে এ তালিকায় তিনি রয়েছেন দশ নম্বরে।

০৪ ২১
Picture of Stacy Keibler

কুস্তির জগতে ভালই নাম কামিয়েছেন স্টেসি কিবলার। নৃত্যশিল্পী হিসাবে পেশাদার জীবন শুরু করলেও রিংয়ে নেমেই সাড়া ফেলে দিয়েছিলেন। তবে অভিনয়ের টানে বছর সাতেক পর রিং থেকে বিদায় নেন।

০৫ ২১
Picture of Stacy Keibler

হলিউডি অভিনেতা জর্জ ক্লুনির সঙ্গে সংক্ষিপ্ত প্রেমপর্বের জেরে ২০১১ সালে বহু ট্যাবলয়েডের পাতায় ভেসে উঠেছিলেন স্টেসি। অনেকের মতে, স্বামী জেরেড পবরের সঙ্গে তাঁর মিলিত আয় আড়াই কোটি ডলার। তাঁর একার আয় কত, তা অবশ্য জানা যায়নি।

০৬ ২১
Picture of Kurt Angle

পেশাদার কুস্তির জগতে নাম কামানো কার্ট অ্যাঙ্গলের কাছে অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনার পদক রয়েছে। ১৯৯৬ সালে ঘাড়ে গুরুতর চোট নিয়েও আটলান্টা অলিম্পক্সের আমেরিকার হয়ে ফ্রিস্টাইল কুস্তিতে সোনা জিতেছিলেন তিনি। তার আগের বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপেও একই পদক পেয়েছিলেন। তিনিই একমাত্র ডব্লিউডব্লিউই কুস্তিগির, যাঁর দখলে অলিম্পিক্স পদক রয়েছে।

০৭ ২১
Picture of Kurt Angle

২০১৯ সালে কুস্তি থেকে অবসর নেন কার্ট। মাঝেমধ্যে তাঁকে সিনেমার পর্দায় দেখা গেলেও তাঁর প্রথম প্রেম ছিল কুস্তি। কুস্তির আর এক খ্যাতনামী ত্রিপল এইচ এক বার বলেছিলেন, ‘‘কার্টের মতো আর কেউ এই জগতের খুঁটিনাটি এত সহজে রপ্ত করেননি।’’ বার্ষিক ৬ লক্ষ ডলার ঘরে নিয়ে যেতেন কার্ট। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫ কোটি টাকা।

০৮ ২১
picture of Brock Lesner

কুস্তি ছাড়াও মার্শাল আর্টের মঞ্চেও উঠেছেন ব্রুক লেসনার। রাগবি খেলোয়া়ড় হিসাবে কিছুটা নামডাক ছিল। তবে কুস্তির রিংয়েই তাঁর যত পরিচিতি। তাতে ৮ বারের বিশ্বচ্যাম্পিয়নও হয়েছেন।

০৯ ২১
picture of Brock Lesner

২০০০ সালে কুস্তিগির হিসাবে পেশাদার জীবন শুরু ব্রুকের। তিনিই একমাত্র কুস্তিগির যিনি আল্টিমেট ফাইটিং চ্যাম্পিয়নশিপ (ইউএফসি), নিউ জাপান প্রো-রেসলিং (এনজেপিডব্লিই) এবং ন্যাশনাল কলেজিয়েট অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশন (এনসিএএ)-র মতো এই জগতের সমস্ত প্রথম সারির খেতাব জিতেছেন। তাঁর বার্ষিক আয় নাকি ২.৮ কোটি ডলার।

১০ ২১
picture of Steve Austin

১৯৯৫ সালে পেশাদার কুস্তিতে পা রাখেন স্টিভ অস্টিন। তার পর থেকে তাঁকে পিছন ফিরে তাকাতে হয়নি। আন্ডারটেকার, দ্য রক এবং শন মাইকেলসের সঙ্গে কেরিয়ারের বহু স্মরণীয় ম্যাচ খেলেছেন তিনি।

১১ ২১
picture of Steve Austin

কুস্তি থেকে অবসর নিলেও ‘হল অফ ফেম’-এ জায়গা করে নিয়েছেন স্টিভ। এক কালে নাকি তাঁর বার্ষিক আয় ছিল ৩ কোটি ডলার।

১২ ২১
picture of John Cena

কুস্তির রিঙয়ের পাশাপাশি জন সেনার অ্যাকশন দেখা যায় হলিউডি পর্দায়ও। ২০০৬ সালে ‘দ্য মেরিন’-এর জনপ্রিয়তার নেপথ্যে ছিল ভাবলেশহীন ভাবে খলনায়ককে পেটানোয় জনের দক্ষতা। হলিউডে নিজের দ্বিতীয় ছবিতেই খ্যাতি কুড়িয়েছিলেন তিনি।

১৩ ২১
picture of John Cena

ভিন ডিজ়েলের সঙ্গে ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ সিরিজ়ের ছবিতেও কাজ করেছেন জন। মারপিটের দৃশ্যে অভিনয়ের পাশাপাশি তিনি যে র‌্যাপেও পটু, তাঁর তার প্রমাণ মেলে ‘ইউ ক্যান্ট সি মি’ অ্যালবামে। শুধুমাত্র কুস্তির রিং থেকে বার্ষিক ৬ কোটি ডলার আয় করেন জন। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪৯৫ কোটি টাকা।

১৪ ২১
Picture of Stephanie McMahon

পেশা হিসাবে বাবার পথই যে অনুসরণ করবে স্টেফানি ম্যাকমেহন, তা-ই যেন স্বাভাবিক। ডব্লিউডব্লিউই-র সিইও ভিন্স ম্যাকমেহনের মেয়ে স্টেফানি কুড়ি বছর এই পেশায় ছিলেন। ২০১৮ সালে রিংকে বিদায় জানালেও এর ব্যবসায়িক ক্ষেত্র থেকে নিজেকে সরাননি।

১৫ ২১
Picture of Stephanie McMahon

এই মুহূর্তে তিনি নাকি ডব্লিউডব্লিউই-র ২.৪৭ শতাংশে শেয়ারের মালকিন। এক কালে শেয়ারের মুনাফা থেকে স্টেফানি নাকি ২২.৫ কোটি ডলার কামিয়েছিলেন। এককালে ডব্লিউডব্লিউএফ-এর খেতাবজয়ী স্টেফানির বার্ষিক আয় নাকি ছিল ১৫ কোটি ডলার। কেবলমাত্র কুস্তির রিং থেকেই ওই অর্থ আয় করেছিলেন তিনি।

১৬ ২১
Picture of Triple H

পল মাইকেল লেভেস্কের নাম অনেকের কাছে অচেনা মনে হতে পারে। কারণ কুস্তির রিংয়ে ট্রিপল এইচ নামেই বেশি পরিচিত তিনি। ‘ব্লেড: ট্রিনিটি’-র বা ‘ইনসাইড আউট’-এর মতো অ্যাকশন ছবির দৌলতে হলিউডের পর্দায়ও অতি পরিচিত মুখ ট্রিপল এইচ।

১৭ ২১
Picture of Triple H

অভিনয়ের পাশাপাশি ব্যবসায়ও মন দিয়েছেন ট্রিপল এইচ। ডব্লিউডব্লিউই-র অন্যতম সেরাদের দলে রাখা হয় তাঁকে। ৫টি বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়নশিপের সঙ্গে ৯টি ডব্লিউডব্লিউই খেতাব রয়েছে তাঁর। রিং থেকে ট্রিপল এইচের বার্ষিক আয় নাকি ১৫ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১২৩৮ কোটি টাকা।

১৮ ২১
Picture of Dwayne ‘The Rock’ Johnson

দিন কয়েক আগেই গোলাপি স্যুটে অস্কারের মঞ্চে উঠেছিলেন। রিংয়ের ‘দ্য রক’ হলিউডে ডোয়েন জনসন নামে পরিচিত। বহু অ্যাকশন ছবি একার কাঁধে বয়ে নিয়ে গিয়েছেন তিনি। পাশাপাশি রিংয়েও দর্শক মাতিয়েছেন।

১৯ ২১
Picture of Dwayne ‘The Rock’ Johnson

ডব্লিউডব্লিউই-র কুস্তিগিরদের ধনীদের তালিকায় ‘দ্য রক’ দু’নম্বরে রয়েছেন। দশ বারের বিশ্বখেতাবজয়ীর ঝুলিতে রয়েছে ৫টি টিম চ্যাম্পিয়নশিপের খেতাব। রিং থেকে তাঁর বার্ষিক আয় নাকি ৪০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩৩০২ কোটি টাকা।

২০ ২১
Picture of Vince McMahon

‘দ্য রক’কে নীচে ঠেলে আয়ের নিরিখে শীর্ষে উঠে এসেছেন ভিন্স ম্যাকমেহন। ডব্লিউডব্লিউই-র সিইও তথা চেয়ারম্যান ভিন্সের এই পেশায় অভিষেক হয়েছিল ১৯৬৯ সালে।

২১ ২১
Picture of Vince McMahon

অবসরের পর এই সংস্থার ব্যবসায়িক দিকে নিজেকে জড়িয়ে ফেলেছেন। ডব্লিউডব্লিউই-র ২.৮৭ কোটি ডলার মূল্যের শেয়ার ছাড়াও রিয়েল এস্টেটে বিনিয়োগও রয়েছে ভিন্সের। এ ছাড়া, একটি বিলাসবহুল ইয়টও রয়েছে তাঁর। ডব্লিউডব্লিউই থেকে তাঁর বার্ষিক আয় নাকি ১০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮২৫৫ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE