Advertisement
০৭ মে ২০২৪
Bengali New Year 2023

প্রথম পাতে শুক্তো ছাড়া চলে না? বর্ষবরণের ভোজে উচ্ছের চাপড়ঘণ্ট বানিয়ে করুন স্বাদবদল

বাঙালি খাবারের প্রথম পাতে তেতো না হলে চলে না! কিন্তু বিশেষ দিনে তেতো মানে অনেকের কাছে শুধুই শুক্তো! তবে স্বাদবদল করতে বর্ষবরণের ভূরিভোজে উচ্ছের চাপড় ঘণ্ট বানিয়ে ফেললে কেমন হয়? রইল রেসিপির হদিস।

image of Uchher Chapor Ghonto

উচ্ছে দিয়েই করুন স্বাদবদল। ছবি: শমিতা হালদার।

শমিতা হালদার
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১৭:৫৩
Share: Save:

সপ্তাহখানেক পরেই নববর্ষ। চৈত্র সেল প্রায় শেষের পথে। নতুন বছর উদ্‌যাপনের প্রস্তুতি তুঙ্গে। শহরের বড় বড়় রেস্তরাঁ কিন্তু ইতিমধ্যেই তাদের নববর্ষের মেনু সাজিয়ে ফেলেছে। তবে এ বার কি আপনি বাড়িতেই বর্ষবরণের পরিকল্পনা করছেন? নাচ, গান, বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডা দিয়েই নতুন বছরকে স্বাগত জানানোর প্রস্তুতি শুরু করে দিলেও দুপুরের ভোজে ঠিক কী কী থাকবে, তা এখনও ঠিক করতে পারছেন না। বাঙালি খাবারের প্রথম পাতে তেতো না হলে চলে না। আর বিশেষ দিনের ভোজে তেতো মানে অনেকের কাছে শুধুই শুক্তো! তবে স্বাদবদল করতে বর্ষবরণের ভূরিভোজে উচ্ছের চাপড়ঘণ্ট বানিয়ে ফেললে কেমন হয়? রইল রেসিপির হদিস।

উপকরণ:

উচ্ছে: ৩-৪টি

আলু: ২টি

কালোজিরে: আধ চা চামচ

হিং: ১ চিমটে

মটর ডাল: ১৫০ গ্রাম

নারকেল কোরা: ৩-৪ চামচ

নুন ও চিনি: স্বাদমতো

হলুদ: ১ চা চামচ

কাঁচা লঙ্কা: ২টি

ঘি: ১ চামচ

প্রণালী:

রান্নার আগের রাতে মটর ডাল ভিজিয়ে রাখুন। পরের দিন জল ঝরিয়ে বেটে নিন। ডালের মিশ্রণে নুন, চিনি, হিং মিশিয়ে চ্যাপ্টা আকারে গড়ে কম তেলে ভেজে নিন। এ বার কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে কালোজিরা দিয়ে, ছোট মাপের ডুমো করে কেটে রাখা উচ্ছে আর আলু, সামান্য নুন আর হলুদ দিয়ে ভেজে নিন। ৩-৪ মিনিট হালকা ভাজা হয়ে এলে তাতে পরিমাণ মতো জল দিয়ে সেদ্ধ করে নিন। যখন উচ্ছে সেদ্ধ হয়ে আসবে আর জল টেনে আসবে, তখন কড়াইতে মটর ডালের চাপড় অর্থাৎ বড়া আর নারকেল কোরা মিশিয়ে নাড়াচাড়া করুন। তার পর ঘি দিয়ে ঢেকে কম আঁচে রান্না করুন ৫-৭ মিনিট। তরকারিটি ভাজা ভাজা হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন উচ্ছের চাপড়ঘণ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengali New Year 2023 Special Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE