Advertisement
২৬ এপ্রিল ২০২৪
cooking tips

Cooking Hacks: শীতকালেও বর্ষার ইলিশের স্বাদ উপভোগ করতে চান? সংরক্ষণ করবেন কোন পন্থায়

বর্ষায় ইলিশ কিনে, সেই মাছ বাড়িতেই রেখে দিতে পারেন ছ’মাস পর্যন্ত। কী ভাবে সম্ভব? রইল তারই ফিকির।

বর্ষা চলে গেলে ইলিশ পাওয়া মুশকিল।

বর্ষা চলে গেলে ইলিশ পাওয়া মুশকিল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৭:৪৮
Share: Save:

শুধু স্বাদের দিক থেকেই নয়, পুষ্টির দিক থেকে বিচার করলেও মাছ মহলের সম্রাট কিন্তু ইলিশই। হৃদ্‌যন্ত্র থেকে মস্তিষ্ক, চোখ থেকে হাড়ের কাঠামো সবই মজবুত ও স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে ইলিশে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, কপার, জিঙ্ক-সহ অজস্র পুষ্টিকর উপাদান। বর্ষা চলে গেলে ইলিশ পাওয়া মুশকিল। পেলেও তার আকাশছোঁয়া দামের কারণে আর মধ্যবিত্তের পাতে পড়ে না ইলিশ। আচ্ছা ভাবুন তো, যদি শীতকালে আপনার পাতে গরম ভাতের সঙ্গে ইলিশ মাছ ভাজা পড়ে, তা হলে কেমন হয়? না না, এর জন্য কোনও অতিরিক্ত দাম দিতে হবে না! বর্ষায় ইলিশ কিনে, সেই মাছ বাড়িতেই রেখে দিতে পারেন ছ’মাস পর্যন্ত। কী ভাবে সম্ভব? রইল ফিকির।

বহু দিন ইলিশ মাছ বাড়িতে সংরক্ষণ করা যায় দু’ভাবে—

১) ইলিশ মাছটিকে টুকরো করে কেটে ফেলুন। এ বার মাছ প্রতি ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ ধনে গুঁড়ো আর পরিমাণ মতো নুন ও সামান্য লেবুর রস দিয়ে মাছের টুকরোগুলিকে ভাল করে মাখিয়ে নিন। মশলামাখা মাছের টুকরোগুলি এমন একটি পাত্রে রাখুন, যার মুখে ঢাকনা লাগিয়ে দিলে ভিতরে বাতাস চলাচল করতে পারবে না। এ বার পাত্রটি ডিপ ফ্রিজে ভরে দিন। এই অবস্থায় মাছের টুকরোগুলি বেশ কয়েক মাস ভাল থাকবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) আরও বেশি দিন সাধের ইলিশ মাছ সংরক্ষণ করে রাখতে চান? তা হলে মাছটি কাটারও দরকার নেই। মাছটিকে একটি ভাল মোটা পলিথিনের প্যাকেটে ভরে নিন। এ বার প্যাকেটের মুখটি ভাল করে বন্ধ করে দিন। সেই প্যাকেটের ভিতরে যেন কোনও হাওয়া না থাকে সে দিকে লক্ষ রাখবেন। এ বার প্যাকেট সমেত মাছটি ডিপ ফ্রিজে ভরে দিন। বহু মাস পর্যন্ত মাছটি ভাল থাকবে।

মনে রাখবেন, দ্বিতীয় পদ্ধতিতে সংরক্ষণ করলে মাছ বেশি দিন ভাল থাকে। কিন্তু তাতে একটু শক্ত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কত দিন মাছ জমিয়ে রাখতে চান, তার উপর নির্ভর করছে, কোন প্রক্রিয়াটি আপনার জন্য শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Hilsa Fish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE