বড়দিনের কোকো ফ্রুট কেক এ বার বাড়িতেই! কী ভাবে বানাবেন?

নিজস্ব প্রতিবেদন
বড়দিনের কোকো ফ্রুট কেক এ বার বাড়িতেই! কী ভাবে বানাবেন?

বড়দিনের মরসুম আদতে ঘরে ঘরে কেক বানানোরও ঋতু। মেনর মতো এসেন্স আর ফ্লেভারে সেজে উঠবে নরম-গরম কেক। মাখন, মরসুমি কিছু ফল, শুকনো ফল ও কোকো পাউডার, দুধ, ক্রিমে ভরপুর এমন কেকের গন্ধেই মাতোয়ারা হোক বছরশেষের ছুটির দিনগুলো।

অনেকেই ভাবেন দোকানের মতো কেক বোধ হয় বাড়িতে বানানো যায় না। আবার কেউ ভাবেন, ফ্রুট কেক মানেই অনেক কঠিন পদ্ধতি। এ বার বড়দিনে এই সব মিথ ভুলে বাড়িতেই বানিয়ে ফেলুন কোকো ফ্রুট কেক।

নামেই মালুম, কোকো এতে থাকছেই। আর কী কী দরকার, বানাবেনই বা কী ভাবে— রইল সে সবের হদিশ।

আরও পড়ুন: শীতের সন্ধেয় চা-কফির সঙ্গে পাতে রাখুন ভেটকির এমন সুস্বাদু চপ, রইল রেসিপি

কোকো ড্রাই ফ্রুট কেক

উপকরণ:

ময়দা: ১০০ গ্রাম

চিনি: ১২০ গ্রাম

মাখন: ১০০ গ্রাম

ডিম: ৩টি

বেকিং পাউডার: ১ চা চামচ

কোকো পাউডার: ২ টেবিল চামচ

কমলালেবুর রস: একটি গোটা লেবুর রস

মিক্সড ড্রাই ফ্রুট: ১০০ গ্রাম 

প্রণালী: একটি পাত্রে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার ঢেলে ভাল করে মিশিয়ে নিন। অন্য আর একটি পাত্রে চিনি ও মাখন ফেটিয়ে তাতে একটি ডিম ফেটিয়ে দিন। ব্লেন্ডার দিয়ে ভাল করে ব্লেন্ড করুন এই মিশ্রণটি। এ বার এতে কমলালেবুর রস যোগ করুন। আবারও ব্লেন্ড করার পর এতে ময়দা, কোকো পাউডার ও বেকিং পাউডারের মিশ্রণটি অল্প অল্প করে মেশাতে হবে। তবে এই মেশানোর পদ্ধতিটি হবে কাট অ্যান্ড ফোল্ড পদ্ধতিতে। কেমন সে পদ্ধতি? রইল ভিডিয়ো।

আরও পড়ুন: শীত শুরু হোক কফি ও কেকের ওমে, রইল সেরা রেসিপির সন্ধান

এ বার এই মিশ্রণে ড্রাই ফ্রুট মিশিয়ে আরও এক বার ভাল করে নেড়ে নিন। কেক বানানোর পাত্রে মাখন ও ময়দা মাখিয়ে গ্রিজ  করে রাখার পর এতে কেকের পুরো ব্যাটারটা ঢেলে দিন। এর উপরে ইচ্ছেমতো ড্রাই ফ্রুট ঢেলে দিন। আমন্ড, চেরি, কাজু, কিসমিসের প্রাচুর্যে কেক দেখতেও সুন্দর হবে।  এ বার কেকের জন্য আভেনটি ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি হিট করে কেকের মিশ্রণটি বেক করতে দিন। ৩০-৪০ মিনিট বেক করার পর বার করে নিন কেক। পরিবেশনের আগে উপর থেকে ড্রাই ফ্রুটের কুচি ছড়িয়ে টুকরো করে কেটে পরিবেশন করুন।