Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

শীতের সন্ধেয় চা-কফির সঙ্গে পাতে রাখুন ভেটকির এমন সুস্বাদু চপ, রইল রেসিপি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২০ ডিসেম্বর ২০১৯ ১৮:৩১

শীতের সন্ধে মানেই বাড়িতে হয় কোনও না কোনও আত্মীয়-বন্ধুর সমাগম, নয়তো পিকনিক-পার্টির আবহেই কেটে যায় অনেকগুলো দিন। এমনিতেই শীতে কিছু মরসুমি খাওয়াদাওয়ার প্রচলন প্রতি ঘরে ঘরেই থাকে। কড়াইশুঁটির কচুরি, নলেন গুড়ের সন্দেশ, গুড়ের পায়েসের ঘন ঘন আনাগোনা শুরু হয় রান্নাঘরে।

কচুরি-মিষ্টির পাশে কিন্তু শীতে ভাজাভুজির কথা ভুলে গেলেও চলে না। অতিথির পাতে চা বা কফির সঙ্গে যদি মরসুমি কড়াইশুঁটি দিয়ে বানিয়ে ফেলতেই পারেন মনের মতো কোনও চপ-কাটলেট। তবে চপের প্রশ্ন এলেই বাঙালির জিভ মাছের কথাই মনে পড়ায়। বাংলার বুকে রয়েছে হরেক মাছের সম্ভার। তাই মুখরোচক মাছের চপও তুলে দিতেই পারেন অতিথির পাতে।

ভেটকির ফিলে আর প্রয়োজনীয় কিছু মশলা দিয়ে সহজেই বানিয়ে ফেলতে পারেন এমন চপ। রইল রেসিপি।

Advertisement



গ্রাফিক: তিয়াসা দাস

প্রণালী:

ভেটকির ফিলেগুলো নিয়ে তাতে নুন ও লেবু মাখিয়ে সামান্য চটকে নিন। এ বার মাছের মধ্যে পেঁয়াজ বাটা, আদা বাটা, ভাজা জিরের গুঁড়ো, ধনে পাতা কুচি, স্বাদ অনুযায়ী লাল লঙ্কা, গরম মশলা গুঁড়ো ও ময়দা ভাল করে মিশিয়ে নিন। পুরে মিশ্রণটি চটকে মাঝারি আকারের বলের আকার দিন। তার পর আলতো হাতে মাছের চপগুলো সামান্য চেপে দিন।

এ বার একটি পাত্রে ব্রেড ক্রাম্ব এবং অন্য পাত্রে নুন দিয়ে ডিম ফেটিয়ে রাখুন। প্যানে তেল গরম করে রাখুন। এ বার মাছের চপগুলোকে প্রথমে ডিমের গোলায় ডুবিয়ে ও পরে ব্রেড ক্রাম্বে মাখিয়ে তেলে ছেড়ে দিন। লালচে সোনালি হওয়া অবধি অপেক্ষা করুন। পছন্দের সস বা কাসুন্দির সঙ্গে পরিবেশন করুন এমন মনের মতো মাছের চপ।

আরও পড়ুন

Advertisement