শীত শুরু হোক কফি ও কেকের ওমে, রইল সেরা রেসিপির সন্ধান

শীত শুরু হোক কফি ও কেকের ওমে, রইল সেরা রেসিপির সন্ধান

ব্রাউন বাটার কফি টি কেক

উপকরণ: ব্রাউন বাটার ১ কাপ, ময়দা ১ কাপ, ডিম ৪টি, ব্রাউন সুগার ১ কাপ, সানফ্লাওয়ার অয়েল ১/৪ কাপ, ফ্রেশ ক্রিম ১/৪ কাপ, কফি পাউডার ৪ টেবিল চামচ, ড্রাই ফ্রুট আধ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ।

প্রণালী: আভেন ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে নিন। এ বার একটি বড় বাটিতে মাখন ফেটিয়ে নিন। তাতে একে একে চিনি, ডিম ও তেল দিয়ে ফেটাতে থাকুন। অন্য দিকে একটি বাটিতে ফ্রেশ ক্রিম এবং কফি মিশিয়ে নিন। এ বার কেকের মিশ্রণে কফি-ক্রিমের মিশ্রণ, বেকিং পাউডার এবং ময়দা মেশান। সবশেষে মেশান ড্রাই ফ্রুট। ১৭৫ ডিগ্রি তাপমাত্রায় ৩৫ মিনিট বেক করে নামিয়ে নিন ব্রাউন বাটার কফি টি কেক।

ক্রিমি কফি ট্রাফলস

উপকরণ: ফ্রেশ ক্রিম আধ কাপ, মাখন ৪ টেবিল চামচ, ডার্ক কম্পাউন্ড চকলেট দেড় কাপ।

প্রণালী: ফ্রেশ ক্রিম, মাখন এবং চকলেট একসঙ্গে মিশিয়ে নিন। তা থেকে ছোট ছোট বল তৈরি করে ফ্রিজে রাখুন। আধ ঘণ্টা পরে সেই বলগুলি বার করে গলানো চকলেটে ডুবিয়ে এবং ক্যারামালাইজ় করা বাদাম ছড়িয়ে পরিবেশন করুন।

এক্সপ্রেসো ডোনাট 

উপকরণ: ময়দা আড়াই কাপ, চিনি ৩/৪ কাপ, নুন ১ টেবিল চামচ, ইস্ট ৩ টেবিল চামচ, ডিম ১টি, মাখন ৩/৪ কাপ, দুধ দেড় কাপ, ক্রিমি কফি ট্রাফলস সস প্রয়োজন মতো।

প্রণালী: চিনি, ডিম, ইস্ট এবং দুধ একসঙ্গে মিশিয়ে নিন। অন্য দিকে ময়দা ও নুন মিশিয়ে রাখুন। এ বার তরল মিশ্রণে ময়দা দিয়ে প্রায় ১২ মিনিট ধরে মিশিয়ে মণ্ড তৈরি করুন। পুরো মণ্ডটি ক্লিং ফিল্মে চাপা দিয়ে রাখুন ১৫ মিনিট। তার পরে ডোনাটের আকারে কেটে ফের ১৫ মিনিট ক্লিং ফিল্ম দিয়ে চাপা দিয়ে রাখুন। তার পরে তেলে ডোনাট ভেজে তুলে নিন। ঠান্ডা হলে কফি ফ্লেভারের ট্রাফল সসে ডোনাট ডুবিয়ে ও নিজের ইচ্ছে মতো সাজিয়ে পরিবেশন করুন।

কফি চিজ় কেক

উপকরণ: ফিলাডেলফিয়া চিজ় দেড় কাপ, ফ্রেশ ক্রিম আধ কাপ, কনডেন্সড মিল্ক ১ কাপ, কফি পাউডার ৬ টেবিল চামচ, জিলাটিন ৪ টেবিল চামচ, বাটার বিস্কিট ১৫০ গ্রাম, মাখন ১/৪ কাপ, ক্যাস্টর সুগার ৪ টেবিল চামচ।

প্রণালী: প্রথমে বিস্কিট গুঁড়ো করে নিয়ে তার মধ্যে মাখন ও ক্যাস্টর সুগার মেশান। তা কেক তৈরির মোল্ডে ভরে রেখে দিন ফ্রিজে। অন্য দিকে কনডেন্সড মিল্ক ভাল করে ফেটিয়ে নিন। তার মধ্যে চিজ় মেশান। এ বার ফ্রেশ ক্রিম দিয়ে তিনটি উপকরণই ধীরে ধীরে মিশিয়ে নিন। অল্প জলে জিলাটিন মিশিয়ে তা ফ্রিজে রেখে দিন। ২০ মিনিট পরে ফ্রিজ থেকে বার করে জিলাটিন গলিয়ে নিন। গলানো জিলাটিন ধীরে ধীরে চিজ়কেকের ব্যাটারের সঙ্গে মেশান। এ বার বিস্কিটের উপরে চিজ়কেকের ব্যাটার ঢেলে ফ্রিজে অন্তত দু’ঘণ্টার জন্য রাখুন। জমে গেলে মোল্ড থেকে চিজ়কেক বার করে উপর থেকে চকলেট ছড়িয়ে সাজিয়ে দিন।

কফি বেকড ব্রাউনি

উপকরণ: চকলেট দেড় কাপ, ডিম আড়াইটি, ময়দা ৪ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, ওয়ালনাট আধ কাপ, চিনি ১ কাপ, মাখন ১/৩ কাপ, কফি পাউডার ৪ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম আধ কাপ, চকলেট গানাশ: ফ্রেশ ক্রিম ১ কাপ, চকলেট ২ কাপ, কফি পাউডার ১/৪ কাপ।

প্রণালী: একটি বাটিতে চকলেট, ফ্রেশ ক্রিম, কফি পাউডার মিশিয়ে ডাবল বয়েলিং মেথডে ১৫ মিনিট ধরে গলিয়ে নিন। তা হলেই তৈরি গানাশ। এ বার ডাবল বয়লারে আবার একসঙ্গে চকলেট ও মাখন গলিয়ে নিন। অন্য একটি বাটিতে চিনি ও ডিম মেশান। তাতে চকলেট-মাখন মিশিয়ে নিন। এ বার একে একে ময়দা, বেকিং পাউডার ও কফি মেশান। শেষে ওয়ালনাট মিশিয়ে ১৬৫ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা আভেনে 

৪০ মিনিট ধরে বেক করুন। ব্রাউনি ঠান্ডা হলে নামিয়ে গানাশ ঢেলে পরিবেশন করুন।

কিটো কফি বা বুলেট প্রুফ কফি

উপকরণ: এক্সপ্রেসো শট ১/৩ কাপ, আনসল্টেড মাখন ১ টেবিল চামচ, এডিবল কোকোনাট অয়েল ১ চা চামচ, গরম জল ২-৩ চা চামচ।

প্রণালী: সমস্ত উপকরণ একসঙ্গে মেশালেই তৈরি কিটো কফি।

স্ট্রবেরি সোডা কফি

উপকরণ: স্ট্রবেরি পিউরি ১/৩ কাপ, লাইম সোডা আধ কাপ, এক্সপ্রেসো শট ১/৪ কাপ, বরফকুচি আধ কাপ।

প্রণালী: সমস্ত উপকরণ একসঙ্গে ভাল করে মিশিয়ে নিলেই তৈরি ঠান্ডা ঠান্ডা স্ট্রবেরি সোডা কফি।

ছবি: দেবর্ষি সরকার

লোকেশন: দ্য মেলবোর্ন কাফে