Advertisement
১৭ জুন ২০২৪
Jamai Sasthi Special Sweets

জামাইয়ের মিষ্টি খাওয়া বারণ? বাড়িতেই বানিয়ে ফেলুন চিনি ছাড়া ব্রাউনি

বাজার থেকে কিনে আনা চড়া মিষ্টির সন্দেশ নয়, বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু সব মিষ্টি। আপনার জন্য রইল রন্ধনশিল্পী সঞ্জীব কপূরের সুগার ফ্রি মিষ্টির রেসিপির হদিস।

brownie

চিনি ছাড়াই বানিয়ে ফেলুন সুস্বাদু ব্রাউনি। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৭:৫৫
Share: Save:

মাঝে আর এক দিন। তার পরেই বাঙালির ঘরে ঘরে পালিত হবে জামাইষষ্ঠী। কোভিডের কারণে গত কয়েক বছর অন্য সব কিছুর মতো ম্লান হয়েছিল জামাইষষ্ঠীর উৎসবও। তবে এখন পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে থাকায় শাশুড়ি মায়েরা জামাইষষ্ঠীর পরিকল্পনা শুরু করে দিয়েছেন। এই ষষ্ঠীর মূল আকর্ষণ খাওয়াদাওয়া। মাছ-মাংস তো রয়েছেই। তবে বাঙালির উৎসব মিষ্টি ছাড়া অসম্পূর্ণ। তবে এখনকার জামাইরা আবার স্বাস্থ্য সচেতন, কেউ কেউ আবার ডায়াবেটিকও বটে। তাই বাজার থেকে কিনে আনা চড়া মিষ্টির সন্দেশ নয়, বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু সব মিষ্টি। আপনার জন্য রইল রন্ধনশিল্পী সঞ্জীব কপূরের সুগার ফ্রি মিষ্টির রেসিপির হদিস।

হেজ়েলনাট ব্রাউনি:

উপকরণ:

হেজ়েলনাট কুচি: ৩/৪ কাপ

ডার্ক চকোলেট: ১৮০ গ্রাম

মাখন: ১ কাপ

ডিম: ৩ টি

সুগার ফ্রি গ্রিন: ২৫ চামচ

ময়দা: ৩/৪ কাপ

ভ্যানিলা এসেন্স: ১/২ চা চামচ

brownie

হেজ়েলনাট ব্রাউনি দিয়েই হোক জামাইষষ্ঠী উদ্‌যাপন। ছবি: সংগৃহীত

প্রণালী:

১৮০ ডিগ্রি সেলসিয়াসে ওভেন প্রিহিট করে নিন মিনিট দশেক। গ্যাসে একটি ননস্টিক পাত্রে জল গরম করে নিন। একটি কাচের পাত্রে ডার্ক চকোলেট ও মাখন মিশিয়ে ননস্টিক পাত্রের উপর রেখে গলিয়ে নিন। অন্য একটি পাত্রে ডিমগুলি ভেঙে ফেটিয়ে নিন। তার পর ডিমের সঙ্গে সুগার ফ্রি মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। তার পর একে একে ময়দা, চকোলেটের মিশ্রণ, হেজ়েলনাট ও ভ্যানিলা মিশিয়ে নিন। একটি বেকিং ট্রে-র উপর ভাল করে মাখন লাগিয়ে মিশ্রণটি ঢেলে দিন। উপর থেকে হেজ়েলনাট কুচি ছড়িয়ে ২০ থেকে ২৫ মিনিট বেক করে নিন। তৈরি হয়ে যাবে হেজ়েলনাট ব্রাউনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brownies Jamai Sasthi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE