Advertisement
০২ মে ২০২৪
Cooking Tips

মশলা এবং মনোযোগ দুই-ই দিচ্ছেন রান্নায়, তবু মাছের ঝোলে কেন মনের মতো স্বাদ হচ্ছে না?

রান্নায় স্বাদ আনা সহজ বিষয় নয়। অনেকগুলি বিষয়ে খেয়াল রাখতে হয়। রান্নার সময়ে কোন ভুলগুলি এড়িয়ে চললে খাবারের স্বাদ অটুট থাকবে?

image of fish.

মাছ রান্না করা কিন্তু সহজ নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ২১:৩৮
Share: Save:

মাংস হোক কিংবা মাছ, স্বাদ যদি ভাল না হয় মুখে রোচে না কোনও খাবারই। রাঁধুনি না কি মশলা, আসলে রান্না ভাল হয় কার গুণে, তা বোঝা দায়। রান্নায় হাতযশ আছে এমন অনেকেই খাবারে ঠিকঠাক স্বাদ আনতে পারেন না। আবার পর্যাপ্ত পরিমাণে তেল-মশলা দেওয়া সত্ত্বেও রান্না ভাল হয় না। আমিষ রান্না কিন্তু সহজ নয়। স্বাদ এবং গন্ধে রান্না সেরা হয়ে উঠবে তখনি, যখন কয়েকটি ভুল এড়িয়ে চলবেন।

ভাল করে না ধোয়া

মাংস, মাছ তো বটেই এমনকি ডিমও রান্নার আগে ধুয়ে নিতে হবে। এই খাবারগুলিতে একটা কড়া আঁশটে গন্ধ লেগে থাকে। ঠিক করে পরিষ্কার না করলে রান্নার পরেও সেই গন্ধ সহজে যেতে চায় না। তাই রান্নার আগে জল দিয়ে ভাল করে ধুয়ে নিন।

ম্যারিনেট না করা

সময় বাঁচাতে অনেকেই ম্যারিনেট করেন না। এতে হয়তো কম সময়ে রান্না করে নেওয়া যায়। কিন্তু স্বাদের এ দিক-ও দিক হয়। তাই মাংস তো বটেই, এমনকি কিছু কিছু পদের ক্ষেত্রে মাছও ম্যারিনেট করে রাখা যায়। ম্যারিনেট করে রাখলে রান্নার সময়ে তেল-ঝাল-মশলা পর্যাপ্ত পরিমাণে খাবারের মধ্যে ঢোকে।

খারাপ মানের মাছ, মাংস

বাজার থেকে কেনার আগে দেখে নেওয়া জরুরি যেগুলি কিনছেন, সেগুলি আদৌ টাটকা কি না। টাটকা, সতেজ খাবারের আলাদা স্বাদ থাকে। রান্নার পরেও মুখে লেগে থাকে সেই স্বাদ। বরফচাপা মাছ কিংবা আগের দিনের কেটে রাখা মাংস কখনও কিনবেন না।

বেশি ক্ষণ কষানো

অনেকেরই ধারণা আছে যে, বেশি ক্ষণ কষালে বোধ হয় স্বাদ বাড়ে। এ ধারণা একেবারে ভুল। কারণ, বেশি আগুনের তাপে কোনও খাবার রাখলে আসল স্বাদ নষ্ট হয়ে যায়। তাই সেদ্ধ হয়ে গেলে আর বেশি ক্ষণ কষানোর দরকার পড়ে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking Food Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE