Advertisement
০৩ মে ২০২৪
Chocolate Hacks

দুধ পুড়ে গেলেই ফেলে দেন? বুদ্ধি খরচ করলেই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু সব খাবার

একটু বুদ্ধি খরচ করলেই কিন্তু পোড়া দুধ দিয়েই কামাল করা যায়। খুব বেশি পোড়া দুধ নয়, দুধে অনেক সময় হালকা পোড়া গন্ধ পেলেও আমরা ফেলে দিই। জেনে নিন, কী ভাবে কাজে লাগাবেন সেই দুধ।

Symbolic Image.

পোড়া দুধ দিয়ে কিন্তু পুডিং কিংবা হালুয়া বানিয়ে ফেলতেই পারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫২
Share: Save:

গ্যাসে দুধ চাপিয়ে বাড়ির অন্য কাজে মন দিয়েছেন কিংবা অন্যমনস্ক থাকার কারণেও অনেক সময় দুধ পুড়ে যায়। আর দুধ থেকে এক বার পোড়া গন্ধ বেরোতে শুরু করলে সেই দুধ খাওয়া কিংবা তা দিয়ে চা বানানো যায় না। শত চেষ্টা করেও দুধের পোড়া গন্ধ দূর করা সম্ভব নয়। শেষমেশ সেই দুধ ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। তবে একটু বুদ্ধি খরচ করলেই কিন্তু পোড়া দুধ দিয়েই কামাল করা যায়। খুব বেশি পোড়া দুধ নয়, দুধে অনেক সময় হালকা পোড়া গন্ধ পেলেও আমরা ফেলে দিই। জেনে নিন, কী ভাবে কাজে লাগাবেন সেই দুধ।

১) পোড়া দুধ দিয়ে কিন্তু পুডিং কিংবা হালুয়া বানিয়ে ফেলতেই পারেন। হালুয়ায় ঘি পড়ে। যার ফলে দুধের পোড়া গন্ধ কেটে যায়। ক্যারামেল পুডিং বানানোর সময় আমরা চিনি পুড়িয়েই ক্যারামেল তৈরি করি, ফলে পোড়া গন্ধ থাকেই, তাই পুডিংয়ে এই দুধ ব্যবহার করাই যায়।

Symbolic Image.

হট চকোলেট বানিয়ে ফেলতে পারেন পোড়া দুধ দিয়ে। ছবি: সংগৃহীত।

২) হট চকোলেটও বানিয়ে ফেলতে পারেন পোড়া দুধ দিয়ে। চকোলেটের গন্ধে দুধের পোড়া গন্ধ চাপা পড়ে যায়। তাই বাড়িতে এমন কোনও ঘটনা ঘটলে সেই দুধ ফেলে না দিয়ে হট চকোলেট বানিয়ে ফেলতেই পারেন।

৩) পোড়া দুধ দিয়ে ফ্রিজে জমিয়ে বানিয়ে ফেলতে পারেন বরফের কিউব। রাবড়ি কিংবা ফালুদার উপর সেই বরফ পরিবেশন করলে খেতে বেশ লাগবে।

৪) পোড়া দুধ আর একটু ঘন করে নিয়ে খোয়া ক্ষীর বানিয়ে ফেলতে পারেন। খোয়া ক্ষীর দিয়ে পাটিসাপটা থেকে গোলাপজামুন— সবই বানিয়ে ফেলতে পারেন।

৫) এই দুধ রান্নাতেও ব্যবহার করতে পারেন। অনেক সময় রান্না ঘন করার সময় আমরা দুধের সর ও ক্রিম ব্যবহার করি। এই ক্ষেত্রে পোড়া দুধ খানিকটা ঘন করে রান্নায় ব্যবহার করলে ততটাও গন্ধ আসে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chocolate Hacks Chocolate milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE