Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cooking

Cooking Tips: বাড়ি-অফিস একসঙ্গে সামলাতে গিয়ে রান্না পুড়ে গিয়েছে? গন্ধ দূর করবেন কী ভাবে

অসাবধানতাবশত রান্না পুড়ে যেতেই পারে। পোড়া গন্ধ তাড়ানোর উপায়গুলি জেনে নিন। সময়ে কাজে লেগে যাবে।

পোড়া গন্ধ কিছুতেই খাবার থেকে দূর হতে চায় না।

পোড়া গন্ধ কিছুতেই খাবার থেকে দূর হতে চায় না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ২০:০৪
Share: Save:

তাড়াহুড়োয় বা অন্যমনস্ক হয়ে অনেক সময় রান্না পোড়া লেগে যায়। পুড়ে গিয়েছে বলে রান্না করা খাবার তো আর ফেলে দেওয়া যায় না। বড়জোর যে অংশটুকু পুড়েছে, সেটুকে ফেলে দেওয়া যেতে পারে। কিন্তু সমস্যা দূর হয় না তাতেও। পোড়া গন্ধ কিছুতেই খাবার থেকে দূর হতে চায় না। কয়েকটি উপায় জানা থাকলে এই সমস্যারও চটজলদি সমাধান আছে। জেনে নিন সেগুলি কী কী।

ভাত পুড়ে গেলে

জল কম দেওয়ার কারণে অনেক সময় ভাত পুড়ে যায়। বিশেষ করে ভাতে তলা ধরে যাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। এই সময়ে হাতা দিয়ে ভাত বেশি নাড়াচাড়া করবেন না। এতে সারা ভাতে পোড়া গন্ধ ছড়িয়ে পড়তে পারে। অনেক দিন ধরে হাঁড়ি ব্যবহার করার ফলে হাঁড়ির তলার দিকটা পাতলা হয়ে যায়। তাই তলার দিকে ধরে যাওয়ার সঙ্গে সঙ্গে গ্যাস বন্ধ করে দিন। হাতা দিয়ে ভাত তুলে অন্য একটি পাত্রে রাখুন। তবে পোড়া গন্ধ দূর করতে ভাতের উপর একটি গোল পাউরুটি রেখে দিন। ভাতের গন্ধ শুষে নেবে পাউরুটি।

মাংস পুড়ে গেলে

মাংস রান্না করতে গিয়ে যদি পুড়ে যায় তা হলে হাতা দিয়ে মাংস ও আলুর টুকরোগুলি অন্য পাত্রে তুলে নিন। অন্য একটি কড়াইয়ে কড়া করে পেঁয়াজ ভেজে নিয়ে আলু ও মাংস কষে নিন। পেঁয়াজের ক়ড়া গন্ধে মাংসের এই পোড়া গন্ধ দূর হবে।

মাছের ঝোল বা অন্য কোনও তরকারি পুড়ে গেলে

তরকারি বা মাছের ঝোল রান্নার সময়ে যদি পুড়ে গিয়ে থাকে, তা হলে রান্নার প্রধান উপকরণটি আলাদা পাত্রে সরিয়ে নিন। এ বার ওই ঝোলের মধ্যে এক টুকড়ো কুমড়ো বা আলু ফেলে দিন। নিমেষে তরকারির পোড়া গন্ধ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking Food Burn
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE