Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Life Hacks

Cooking Hacks: বর্ষাকালে সুজিতে পোকা ধরে যাচ্ছে? কোন টোটকায় হবে মুশকিল আসান

বর্ষার মরসুমে বিশেষ করে সুজি, ময়দা ও বেসনের মতো খাবার জিনিসে হামেশাই পোকামাকড় বাসা করে। কী করলে হবে সমস্যার সমাধান?

বর্ষায় খাবারে পোকা ধরছে?

বর্ষায় খাবারে পোকা ধরছে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ১৯:০৯
Share: Save:

বর্ষাকাল মানেই ঘরে পোকামাকড়ের উপদ্রব। ঘরে পোকামাকড় হলে কীটনাশক ব্যবহার করে খানিকটা রেহাই মেলে। তবে খাবার জিনিসে পোকামাকড় হলে বড্ড মুশকিল! এই মরসুমে বিশেষ করে সুজি, ময়দা ও বেসনের মতো খাবার জিনিসে হামেশাই পোকামাকড় বাসা করে। প্যাকেট খুললেই সপ্তাহ খানেকের মধ্যেই তাতে দেখা মেলে সাদা-কালো পোকার! তখন সে সব খাবার ফেলে দিতে বড় গায়ে লাগে! কয়েকটি টোটকা জানলেই এমনটা আর হবে না! ভাবছেন কী?

১) এলাচ

রান্নার স্বাদ বাড়াতে এলাচের জুড়ি নেই। চা হোক কিংবা বিরিয়ানি— এলাচ না পড়লে ঠিক জমে না! এই এলাচের সাহায্যেই আপনি বর্ষার দিনে সুজিকে দ্রুত নষ্ট হওয়া থেকে বাঁচাতে পারেন। প্রথমে একটি বাতাস ঢুকতে পারে না এমন পাত্রে সুজি রাখুন। এর পর একটি কাগজে চার থেকে পাঁচটি এলাচ ভাল করে মুড়ে নিয়ে সুজির পাত্রে রেখে দিন। এই টোটকায় সুজিতে কখনই পোকা ধরবে না।

২) দারচিনি

দারচিনি ব্যবহার করেও সুজি কিংবা বেসন মজুত করার সময় পোকামাকড় এড়াতে পারেন। দারচিনির গুঁড়ো বা এক থেকে দুই ইঞ্চির গোটা দারচিনি একটি কাগজে মুড়িয়ে দিন। যে পাত্রে সুজি বা বেসন রাখছেন তাতে ভরে রাখুন এই কাগজ। পোকামাকড় দূরে রাখতে এই পন্থা মেনে দেখতে পারেন।

৩) তেজপাতা

তেজপাতা ব্যবহার করেও পোকামাকড় থেকে সুজিকে বাঁচাতে পারেন। যে কোনও খাবার রাখার পাত্রে কয়েকটি তেজপাতা রেখে দিলেই পোকামাকড়ের উপদ্রব কম হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Life Hacks Bugs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE