Advertisement
০২ মে ২০২৪
Dessert Recipes

আইসক্রিম থেকে প্যানকেক, বেশি পাকা কলা ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু সব খাবার

বাড়ির বড় থেকে ছোট, কেউই বেশি পেকে যাওয়া কলা খেতে চান না। কলা কিনলে এমন ভোগান্তি কম-বেশি সবারই হয়। তবে ফেলে না দিয়ে সেই সব নরম কলা দিয়েই সুস্বাদু সব পদ বানিয়ে ফেলতে পারেন। পাকা কলা দিয়ে কোন কোন পদ বানিয়ে চমকে দিন পারেন বাড়ির সদস্যদের, রইল হদিস।

পাকা কলা দিয়েই বানিয়ে ফেলুন মিষ্টির নানা পদ।

পাকা কলা দিয়েই বানিয়ে ফেলুন মিষ্টির নানা পদ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৯
Share: Save:

বাজারে কম দামে পেয়ে একসঙ্গে এক ডজন কলা নিয়ে এলেন বাড়িতে। তবে এক দিন যেতে না যেতেই পাক ধরতে শুরু করল কলায়। দিন দুয়েক পর দেখা গেল অর্ধেক কলার খোসা প্রায় কালচে হয়ে গিয়েছে। কলার এমন দশা দেখে বাড়ির বড় থেকে ছোট, কেউই তা খেতে চান না। কলা কিনলে এমন ভোগান্তি কম-বেশি সবারই হয়। তবে ফেলে না দিয়ে সেই সব নরম কলা দিয়েই সুস্বাদু সব পদ বানিয়ে ফেলতে পারেন। পাকা কলা দিয়ে কোন কোন পদ বানিয়ে চমকে দিন পারেন বাড়ির সদস্যদের, রইল হদিস।

পাকা কলার আইসক্রিম: ব্লেন্ডারে কলা, পিনাট বাটার এবং কোকো পাউডার একসঙ্গে দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার পছন্দের আইসক্রিম মোল্ডের মধ্যে এই মিশ্রণ ঢেলে নিয়ে ডিপ ফ্রিজে ঢুকিয়ে দিন। ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে তা জমে আইসক্রিমের আকার ধারণ করলে ফ্রিজ থেকে বার করে পরিবেশন করুন।

মাফিন: প্রথমে মাখন গলিয়ে নিন। এর পর ডিম ফেটিয়ে তার সঙ্গে দুধ, পাকা কলার ক্বাথ ও গলানো মাখন মেশান। এ বার ময়দা, চিনি, নুন ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে তা ডিম-দুধের মিশ্রণের মধ্যে আস্তে আস্তে ঢালুন। মিশ্রণটি ভাল করে মিশিয়ে নিন। এর পর মিশ্রণটি মাফিন কাপে এমন ভাবে ঢালুন, যাতে কাপগুলি ২/৩ অংশ ভরা থাকে। অভেন আগে থেকে গরম করে রাখুন। তার পরে ১৬০ ডিগ্রিতে ২৫ মিনিট বেক করুন। ঠান্ডা করেই পরিবেশন করুন।

প্যানকেক: শিশুদের টিফিনেই হোক কিংবা প্রাতরাশ, পাকা কলা দিয়ে প্যাককেক বানিয়ে ফেলতে পারেন। মিক্সিতে পাকা কলা, ডিম, ভ্যানিলা এসেন্স, দুধ, মধু, দারচিনির গুঁড়ো দিয়ে এক বার ভাল করে ঘুরিয়ে নিন। এ বার ওই মিশ্রণের সঙ্গে ময়দা, বেকিং পাউডার মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। ননস্টিক তাওয়ায় অল্প মাখন দিয়ে গোলা রুটির মতো ভেজে নিন। উপরে সামন্য মধু ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dessert Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE