Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Keto Recipies: লো-কার্ব ডায়েট করছেন? সকালের খাদ্যতালিকায় কী রাখলে ওজন ঝরবে দ্রুত

ওজন ঝরানোর ক্ষেত্রে সকালের খাদ্যতালিকায় কার্বহাইড্রেট কম রাখাই ভাল। রইল ঝটপট বানিয়ে ফেলতে পারেন এমন কয়েকটি লো-কার্ব রেসিপির হদিশ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ মার্চ ২০২২ ১৬:৩০
Save
Something isn't right! Please refresh.
দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকলে মেদ ঝরবে এমনটা কিন্তু একেবারেই নয়, এর ফলে ওজন বেড়ে যেতে পারে।

দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকলে মেদ ঝরবে এমনটা কিন্তু একেবারেই নয়, এর ফলে ওজন বেড়ে যেতে পারে।
ছবি: সংগৃহীত

Popup Close

অনলাইনে হালফ্যাশনের পোশাক দেখেই হাত নিশপিশ! তবে শখের পোশাক কেনায় বাধা হয়ে দাঁড়াচ্ছে আপনার ভুড়ি। নিয়মিত শরীরচর্চা করেও ফল মিলছে না কিছুতেই! এ ক্ষেত্রে গলদ থাকতে পারে আপনার খাদ্যাভাসে। ওজন ঝরানোর জন্য অনেকেই খাদ্যের পরিমাণ অনেকটাই কমিয়ে আনেন। দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকলে মেদ ঝরবে এমনটা কিন্তু একেবারেই নয়, এর ফলে ওজন বেড়ে যেতে পারে। বিশেষ করে সকালের জলখাবেরের উপর নজর দিতে হবে।

অফিসে বেরোনোর তাড়ায় অনেকেই প্রাতরাশ না করেই বেরিয়ে পড়েন। এই অভ্যাস মোটেই ভাল নয়। ওজন ঝরানোর ক্ষেত্রে সকালের খাদ্যতালিকায় কার্বহাইড্রেট কম রাখাই ভাল। রইল ঝটপট বানিয়ে ফেলতে পারেন এমন কয়েকটি লো-কার্ব রেসিপির হদিশ।

পালং অমলেট

একটি পাত্রে দু’টো ডিম ফেটিয়ে নিয়ে তাতে পালং শাক কুচি, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, গোলমরিচ গুঁড়ো, কুরে নেওয়া চিজ আর স্বাদ মতো নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। অলিভ অয়েলে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে পালং অমলেট।

Advertisement
কিটো উপমা

কিটো উপমা


কিটো উপমা

সাধারণত সুজি দিয়েই উপমা করা হয়। তবে সুজিতে কার্বহাইড্রেটের মাত্রা অনেকটাই বেশি। ওজন ঝরাতে সুজির বদলে ফুলকপি দিয়েই বানিয়ে ফেলতে পারেন উপমা। একটি ফুলকপি নিয়ে ভাল করে কুরে নিন। কড়াইতে সামান্য তেল নিয়ে সর্ষে, কারিপাতা, আদা কুচি আর কাঁচা লঙ্কা কুচি ফোড়ন দিন। এ বার গাজর, মটরশুটি, বিনস, পেঁয়াজ, নানা রঙের ক্যাপসিকাম হালকা করে ভেজে নিয়ে তাতে নুন, হলুদ গুঁড়ো আর লঙ্কাগুঁড়ো দিয়ে নাড়াচড়া করুন। কুড়িয়ে রাখা ফুলকপি দিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। মিনিট পাঁটেক ঢেকে রাখুন। ঢাকা খুলে এক চামচ ঘি ছড়িয়ে নিলেই তৈরি ফুলকপির উপমা।

আপেল স্মুদি

একটি পাত্রে সামান্য জল নিয়ে দু’চামচ চিয়া সিড ভিজিয়ে রাখুন। মিক্সিতে আপেল কুচি, আধ কাপ টক দই, ভিজিয়ে রাখা চিয়া সিড, এক চামচ পিনাট বাটার আর এক চামচ মধু দিয়ে ঘন স্মুদি বানিয়ে ফেলুন।

থেপলা

বেসনের নয় ওজন ঝরাতে এ বার শুকনো নারকেল গুঁড়ো দিয়েই বানিয়ে ফেলুন থেপলা। একটি পাত্রে গরম জল করে তাতে শুকনো মেথি পাতা, নুন, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো আর এক চামচ আদা-রসুন বাটা দিয়ে বেশ কিছু ক্ষণ ফুটিয়ে নিন। এ বার দু’কাপ শুকনো নারকেল গুঁড়ো বানিয়ে রাখা মিশ্রণের সঙ্গে মিশিয়ে ভাল করে মেখে নিন। প্রয়োজন দু’চামচ বেসন ব্যবহার করতে পারেন। এ বার রুটির মতো গোল গোল করে বেলে নিয়ে সামান্য ঘি লাগিয়ে সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে থেপলা। দইয়ের সঙ্গে পরিবেশন করুন গরম গরম থেপলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement