Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Tiffin Recipes

ছেলেমেয়ের স্কুল-কলেজের টিফিনে নতুন কী দেওয়া যায়? ১০ মিনিটেই বানিয়ে ফেলুন ৫টি রেসিপি

বাচ্চার পছন্দের পাশাপাশি তাদের স্বাস্থ্যের দিকটাও নজর রাখতে হবে। বাজারের চিপ্‌স, কেক, কুকিজ, নুডল্‌স না দিয়ে স্বাস্থ্যকর অথচ সুস্বাদু কী দেওয়া যায়, রইল তার হদিস।

tiffin

সুস্বাদু ৫টি টিফিনের রেসিপি। ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৪:০৩
Share: Save:

সকালে উঠে ছেলেমেয়ের জন্য টিফিন বানাতে হবে ভেবেই আলস্য আসে? টিফিন সুস্বাদু না হলে তো আবার ধরেও দেখবে না সে! সকালের এত ব্যস্ততার মাঝে সুস্বাদু এমন কী টিফিন দেবেন, তা ভেবে রাতের ঘুম উড়েছে? শিশুর পছন্দের পাশাপাশি তাদের স্বাস্থ্যের দিকটাও নজর রাখতে হবে। বাজারের চিপ্‌স, কেক, কুকিজ, নুডল্‌স না দিয়ে স্বাস্থ্যকর অথচ সুস্বাদু কী দেওয়া যায়, রইল হদিস।

ট্যাকোজ়: আগের দিনের রুটি পরের দিনে টিফিনে দিলে গরমে তা নষ্ট হয়ে যায়। রাতের রুটি বেঁচে গেলে তা দিয়েই বানিয়ে ফেলতে পারেন ট্যাকোজ়। সব রকম সব্জির সঙ্গে চিকেন ভেজে, টম্যাটো, চিলি, সয়া সস্ মিশিয়ে উপর থেকে চিজ় গ্রেট করে দিন। এ বার রুটির মধ্যে এক কোণে সেই পুর দিয়ে রুটিটাকে চার ভাঁজ করে নিলেই তৈরি হয়ে যাবে রুটির ট্যাকোজ়। তবে এর সঙ্গে বাক্সে কয়েকটি আঙুর রাখতে ভুলবেন না।

সয়া রাইস: আগের রাতে একটু বেশি করে ভাত করে রাখলেন। সকালে উঠে বাড়িতে যত রকম সব্জি আছে, যেমন গাজর, ক্যাপসিকাম, ব্রকোলি, বিন্‌স, পেঁয়াজ টুকরো করে কেটে নিন। কড়াইতে তেল গরম করে তাতে রসুন কুচি দিয়ে সব রকম সব্জি ভেজে নিন। সেদ্ধ করা সয়াবিন, নুন, গোল মরিচ, চিলি ফ্লেক্স, বিভিন্ন রকম সস্ দিয়ে নাড়াচাড়া করে ভাতে দিয়ে দিন। মিনিট দশেকের মধ্যেই তৈরি হয়ে যাবে সয়া রাইস। টিফিনে এর সঙ্গে একটা আম টুকরো করে কেটে দিয়ে দিন।

ব্রেড পিৎজ়া: পিৎজ়া খেতে কমবেশি সবাই ভালবাসে। তবে বাড়িতে বানানো ভীষণ ঝক্কির কাজ। বাড়িতে পাউরুটি থাকলে মিনিট দশেকের মধ্যেই পিৎজ়া বানিয়ে ফেলতে পারেন। পাউরুটির উপর পিৎজ়া সস্ লাগিয়ে রাখুন। একটি বাটিতে সেদ্ধ করা মুরগির মাংসের টুকরো, পেঁয়াজ, ক্যাপসিকাম, কর্ন , নুন, অরিগ্যানো, চিলি ফ্লেক্স ভাল করে মিশিয়ে পাউরুটির উপর মিশ্রণটি ছড়িয়ে দিন। উপর থেকে চিজ দিয়ে তাওয়ার উপর রেখে মিনিট দুয়েক সেঁকে নিন। তৈরি হয় যাবে সুস্বাদু পিৎজ়া। এর সঙ্গে এক কাপ টক দইয়ের উপর গুড় ছড়িয়ে সঙ্গে দিয়ে দিন।

টিফিনে খুদেকে বানিয়ে দিতে পারেন ডিমের পরোটা।

টিফিনে খুদেকে বানিয়ে দিতে পারেন ডিমের পরোটা। ছবি: সংগৃহীত।

সব্জির পরোটা: গাজর, বিট, ক্যাপসিকাম— সব রকম সব্জি ভাল করে কুচিয়ে নিয়ে তার সঙ্গে নুন, কাঁচা লঙ্কা, রসুন কুচি, জোয়ান, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ময়দার সঙ্গে ভাল করে মেখে নিন। প্রয়োজনে আগের রাতেও ময়দা মেখে রাখতে পারেন। সকালে সামান্য ঘি দিয়ে পরোটা বানিয়ে নিলে আমের আচারের সঙ্গে জমে যাবে টিফিন! সঙ্গে একটা কলা কিংবা আপেল দিয়ে দিন।

ডিমের পরোটা: সামান্য ময়ান দিয়ে ময়দা মেখে রাখুন আগের রাতে। সকালে দুটো ডিম ফেটিয়ে তার সঙ্গে পেঁয়াজ, ধনেপাতা, অল্প কাঁচা লঙ্কা, নুন আর চিলি ফ্লেক্স ভাল করে মিশিয়ে নিন। এ বার বড় করে একটি পরোটা বেলে নিয়ে ওর মধ্যে ডিমের মিশ্রণটি ঢেলে তিন কোণা করে মুড়িয়ে নিন। ভাল করে তেল সেঁকে নিন। সঙ্গে সস্ দিতে ভুলবেন না যেন। আর অবশ্যই বেদানা কিংবা নাসপাতি দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE