Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Baking Tips

ডিমে অ্যালার্জি? পরিবর্তে কী ব্যবহার করলে কেক হবে তুলতুলে?

অ্যালার্জির সমস্যা থাকায় ডিম দিয়ে তৈরি কেক অনেকেই খেতে চান না। ডিমের জায়গায় অন্য কিছুও দেওয়া যায়। সেগুলি দিয়েই বানিয়ে ফেলতে পারেন পছন্দের কেক।

অল্প কয়েকটি উপকরণ দিয়েও বানিয়ে ফেলা যায় মনপসন্দ কেক।

অল্প কয়েকটি উপকরণ দিয়েও বানিয়ে ফেলা যায় মনপসন্দ কেক। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১৯:৫৬
Share: Save:

বড়দিনের উদ্‌যাপন শেষ। তবু শীতকালে কেকের মায়া যেন কিছুতেই কাটতে চায় না। পিঠেপুলি, পাটিসাপটার পাশে জায়গা করে নেয় নানা স্বাদের কেক। দোকান থেকে কেনার পাশাপাশি শীতকালে বাড়িতেও কেক বানান অনেকেই। কেক বানানোর খুব যে ঝক্কি, তা তো নয়। অল্প কয়েকটি উপকরণ দিয়েও বানিয়ে ফেলা যায় মনপসন্দ কেক। ডিম হল কেক বানানোর সবচেয়ে জনপ্রিয় উপকরণ। কেকের এই তুলতুলে ব্যাপারটি আসে ডিমের গুণেই।

কিন্তু অ্যালার্জির সমস্যা থাকায় ডিম দিয়ে তৈরি কেক অনেকেই খেতে চান না। শুধু ডিমের জন্য কেকের স্বাদ থেকে নিজেকে দূরে রাখবেন, তা তো হতে পারে না। তাই এ বার ডিম ছাড়াই কেক বানানোর চেষ্টা করুন। ডিমের জায়গায় ব্যবহার করুন অন্য জিনিস। কী কী ব্যবহার করা যেতে পারে?

ডিম ছাড়া কেক তৈরির কথা ভাবলে দুধও ব্যবহার করতে পারেন।

ডিম ছাড়া কেক তৈরির কথা ভাবলে দুধও ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত

কলা

কেক বানাতে ডিমের জায়গা যে নিতে পারে, কলা তার মধ্যে অন্যতম। এমনকি, কেক তৈরি হয়ে যাওয়ার পরেও কলা না কি ডিম, তা বুঝতে পারবেন না। কয়েকটি পাকা কলা একসঙ্গে চটকে নিন। তার পর বেকিংয়ে ব্যবহার করুন। কলার স্বাদ এমনিতেই মিষ্টি। কলা দিলে আলাদা করে চিনি দেওয়ার প্রয়োজন পড়ে না। একটি কেক বানাতে আধ কাপ মতো কলা প্রয়োজন।

দই

নিরামিষ কেক বানাতে চাইলে ডিমের বদলে ব্যবহার করতে পারেন দই। ডিমের চেয়ে তা বেশি কার্যকর। কেকের স্বাদেও বদল আসে। কেকে মসৃণতা আনে দই। তবে দই দিয়ে বানানোর সময়ে কেক সহজে জমাট বাঁধতে চায় না। তেমন হলে বেকিং সোডা মিশিয়ে দিতে পারেন। বেকিং সোডা মেশালেও খুব সামান্য পরিমাণে দেবেন।

দুধ

ডিম ছাড়া কেক তৈরির কথা ভাবলে দুধও ব্যবহার করতে পারেন। ঠিক যে কারণগুলির জন্য কেকে ডিম দেওয়া হয়, দুধও সেই একই কাজটি করে। তুলতুলে ভাব আনা থেকে কেক ফোলানো— সবেতেই দুধ দারুণ কাজ করে। দুধের গুণে বদলে যায় কেকের স্বাদও। তাই ডিমে সমস্যা থাকলে কেক বানাতে অনায়াসে ব্যবহার করতে পারেন দুধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baking Tips Cake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE