Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

পার্টির জমাটি স্টার্টার

১৬ জানুয়ারি ২০২১ ০০:৩২

চিকেন মোল্টেন ফিঙ্গার

উপকরণ: বোনলেস চিকেন ব্রেস্ট (সরু করে কাটা) ৪ টুকরো, আদা-রসুন বাটা ২ চা চামচ, কালোমরিচ গুঁড়ো এক চিমটে, সরষে গুঁড়ো এক চিমটে, পাতিলেবুর রস ১ চা চামচ, নুন স্বাদ মতো, কাঁচা লঙ্কা কুচি আধ চা চামচ, পার্সলে পাতা কুচি ১/৪ চা চামচ, কাঁচা লঙ্কা বাটা ১/৪ চা চামচ, চিজ় ২ টেবিল চামচ, ফ্রেশ ব্রেড ক্রাম্বস (কোটিংয়ের জন্য), ডিমের সাদা অংশ (ফেটানো), ভাজার জন্য সাদা তেল।

প্রণালী: নুন, পাতিলেবুর রস, আদা-রসুন বাটা, মরিচ গুঁড়ো, সরষে গুঁড়ো দিয়ে চিকেন ম্যারিনেট করে রাখুন। চিজ়, পার্সলে পাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি মিশিয়ে একটা পুর তৈরি করুন। এ বার চিকেন ব্রেস্টের মধ্যে সেটা ভরে রোল করে মুড়ে নিন। সেগুলো একে একে ডিমের সাদা অংশে ডুবিয়ে, ফ্রেশ ব্রেড ক্রাম্বস মাখিয়ে কম আঁচে ডুবো তেলে ভেজে নিলেই তৈরি চিকেন মোল্টেন ফিঙ্গার।

Advertisement

চিংড়ির চটপটি



উপকরণ: চিংড়ি ২০০ গ্রাম, আদা-রসুন বাটা ২ চা চামচ, শা-মরিচ এক চিমটে, নুন স্বাদ মতো, কাঁচা লঙ্কা বাটা ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ৪ চা চামচ, ডিম (ব্যাটারের জন্য), সাদা তেল পরিমাণ মতো, নারকেল কোরা ২ চা চামচ, পেঁয়াজ কুচি ১ চা চামচ, শুকনো লঙ্কা ২টি, ধনেপাতা কুচি ১ চা চামচ।

প্রণালী: ডিম, নুন, আদা-রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, শা-মরিচ আর কর্নফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে চিংড়িগুলো তাতে মাখিয়ে ডুবো তেলে ভেজে তুলে নিন। এ বার প্যানে আবার তেল গরম করে নারকেল কোরা, পেঁয়াজ কুচি, নুন, কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা দিয়ে চিংড়িগুলো মিশিয়ে টস করে নিলেই তৈরি স্টার্টার। গরম গরম পরিবেশন করুন।

মিষ্টি দই গলৌটি



উপকরণ: মিষ্টি দই (জল ঝরিয়ে নিতে হবে) ১৫০ গ্রাম, চিনি গুঁড়ো ২৫ গ্রাম, রোস্টেড চানা গুঁড়ো ২৫ গ্রাম, এলাচ গুঁড়ো এক চিমটে, ঘি পরিমাণ মতো।

প্রণালী: পুরো রান্নাটাই ঘিয়ে হবে। দই, চিনি, রোস্টেড চানা গুঁড়ো ও এলাচ গুঁড়ো মিশিয়ে নিয়ে প্যানে ঘি গরম করে অল্প আঁচে রান্না করে নিন। নামিয়ে একটু ঠান্ডা হলে চ্যাপ্টা কাবাবের আকারে গড়ে নিয়ে ফের ঘিয়ে শ্যালো ফ্রাই করুন। উপরে ক্রিম ও চকো চিপস দিয়ে পরিবেশন করুন।

লঙ্কা লইট্যা ফ্রিটার্স



উপকরণ: লোটে মাছ ৬টি, নুন স্বাদ মতো, শা-মরিচ এক চিমটে, রসুন বাটা ১ চা চামচ, কাঁচা লঙ্কা বাটা ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ৫ চা-চামচ, ধনেপাতা বাটা ১ চা চামচ, ডিম (ব্যাটারের জন্য) ১টি, সাদা তেল পরিমাণ মতো, বেকিং পাউডার অল্প।

প্রণালী: লোটে মাছের কাঁটা ছাড়িয়ে নিয়ে টুকরো করে নিতে হবে প্রথমে। নুন, কাঁচা লঙ্কা বাটা, মরিচ গুঁড়ো, রসুন বাটা দিয়ে লোটে মাছগুলো ম্যারিনেট করে রাখতে হবে। এ বার ডিম, কর্নফ্লাওয়ার, কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা বাটা আর নুন দিয়ে একটা সবুজ ব্যাটার তৈরি করে তার মধ্যে ম্যারিনেট করে রাখা মাছের টুকরোগুলো ডুবিয়ে ভেজে নিতে হবে। কাসুন্দির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

চিংড়ি টফি

উপকরণ: চিংড়ি ৩০০ গ্রাম, লাল লঙ্কা বাটা ১/৪ চা চামচ, হলুদ গুঁড়ো এক চিমটে, নুন স্বাদ মতো, চিনি স্বাদ অনুযায়ী, কাঁচা লঙ্কা বাটা ১/৪ চা চামচ, কর্নফ্লাওয়ার অল্প, আদা-রসুন বাটা ১ চা চামচ, পার্সলে পাতা কুচি আধ চা চামচ, ধনেপাতা কুচি আধ চা চামচ, পেঁয়াজ কুচি ২ চা চামচ।

সসের জন্য: রসুন কুচি ১/৪ চা চামচ, আদা কুচি ১/৪ চা চামচ, কাঁচা লঙ্কা কুচি ১/৪ চা চামচ, শুকনো লঙ্কা (বীজ ছাড়ানো) বাটা আধ চা চামচ, টম্যাটো বাটা ২ চা চামচ, নুন স্বাদ মতো, পাতিলেবুর রস স্বাদ মতো, তেল ২-৩ চা চামচ।

প্রণালী: চিংড়ির সঙ্গে সব উপকরণ মিশিয়ে নিন। তার পরে টফির আকারে গড়ে ভেজে নিতে হবে। এর পরে প্যানে তেল গরম করে আদা কুচি, রসুন কুচি, লঙ্কা কুচি সতে করুন। টম্যাটো বাটা, লাল লঙ্কা বাটা মেশান। অল্প নুন দিয়ে নাড়াচাড়া করে সসটা তৈরি করে নিন। এ বার ভেজে রাখা মাছের টুকরোগুলি এই সসে টস করে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

পনির ডেভিল



উপকরণ: পনির (চৌকো করে কাটা) ২০০ গ্রাম, আলু (মাঝারি মাপের) ৩টি, নুন স্বাদ মতো, চাট মশলা স্বাদ মতো, পেঁয়াজ (১টি) কুচি, আদা বাটা আধ চা চামচ, রসুন বাটা ১/৪ চা চামচ, কাঁচা লঙ্কা ২-৩ চা চামচ, ধনেপাতা কুচি ২ চা চামচ, সাদা তেল ৪ টেবিল চামচ, পনির কোরানো ১ কাপ, শুকনো লঙ্কা ২টি, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো এক চিমটে, ধনে গুঁড়ো এক চিমটে, আমচুর পাউডার আধ চা চামচ, ব্যাটারের জন্য ডিম ও কর্নফ্লাওয়ার, ফ্রেশ ব্রেড ক্রাম্বস ১৫০ গ্রাম।

প্রণালী: সামান্য চাট মশলা আর নুন মাখিয়ে পনিরের টুকরোগুলো ম্যারিনেট করে রাখতে হবে। ননস্টিক ফ্রায়িং প্যানে সামান্য তেলে শুকনো লঙ্কা দিয়ে অল্প নেড়েচেড়ে পাশে সরিয়ে রাখুন। এ বার তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। খানিক নরম হয়ে এলে রসুন বাটা দিন। রসুনের কাঁচা গন্ধ চলে গেলে আদা বাটা আর কাঁচা লঙ্কা কুচি দিয়ে দিন। বেশ কিছুক্ষণ ভাজার পরে বাদামি রং ধরলে কোরানো পনির মিশিয়ে দিন। নুন, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, আমচুর পাউডার মিশিয়ে নিন। গ্রেটেড পনিরের সঙ্গে পুরো মশলাটা যেন ভাল ভাবে মিশে যায়।

এ বার আলু সিদ্ধ দিন, যাতে ডেভিলের পুরের বাঁধুনিটা শক্ত হয়। ভেজে রাখা শুকনো লঙ্কা গুঁড়ো করে দিয়ে দিন, ধনেপাতা কুচি দিন। পুরো মিশ্রণটা মেখে নিন ভাল করে। নামিয়ে ঠান্ডা হতে দিন। ম্যারিনেট করে রাখা পনিরের টুকরোগুলোর গায়ে এই মিশ্রণ মাখিয়ে ডিম্বাকৃতি আকারে গড়ে নিন। এ বার ডিম-কর্নফ্লাওয়ারের ব্যাটারে ডুবিয়ে ব্রেড ক্রাম্বস বা বিস্কিট গুঁড়ো মাখিয়ে ভেজে নিলেই তৈরি পনির ডেভিল।

ছবি: স্বপ্নিল সরকার



Tags:

আরও পড়ুন

Advertisement