Advertisement
০৯ মে ২০২৪
Easy to make Healthy Snacks

ওজন কমাতে চান? সন্ধ্যাবেলায় তেলেভাজা, চাউমিনের বদলে স্বাস্থ্যকর কী কী খেতে পারেন?

রোগা হতে চাইলে দু’টি মিলের মাঝে বেশি সময়ের ব্যবধান না রেখে দু’ঘণ্টা অন্তর হালকা খাবার খাওয়া উচিত। শুধু প্রশ্নটা থেকে যায়, কী খাবেন? কেক, কুকিজ়, চিপস, তেলেভাজা নয়। স্ন্যাকসও হতে হবে পুষ্টিকর। কী কী রাখতে পারেন সেই তালিকায়?

সন্ধ্যাবেলা স্বাস্থ্যকর আর সুস্বাদু কী খাওয়া যায়?

সন্ধ্যাবেলা স্বাস্থ্যকর আর সুস্বাদু কী খাওয়া যায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৬:০০
Share: Save:

রোগা হওয়ার জন্য একটু-আধটু কসরত অনেকেই করছেন। কেউ সহজেই মেদ ঝরিয়ে ফেলছেন, কেউ আবার প্রায় সারা দিন ভারী কিছু না খেয়েও ওজন কমাতে পারছেন না। পুষ্টিবিদদের মতে, সহজে ওজন কমানোর টোটকা মূল খাবারে নয়, লুকিয়ে আছে খাবারের মাঝখানে হালকা স্ন্যাকসগুলিতেই। রোগা হতে চাইলে দু’টি মিলের মাঝে বেশি সময়ের ব্যবধান না রেখে দু’ঘণ্টা অন্তর হালকা খাবার খাওয়া উচিত। শুধু প্রশ্নটা থেকে যায়, কী খাবেন? স্ন্যাকস নিয়ে অনেকের মনেই ভুল ধারণা রয়েছে। কেক, কুকিজ়, চিপস, তেলেভাজা নয়, স্ন্যাকসও হতে হবে পুষ্টিকর। কী কী রাখতে পারেন সেই তালিকায়?

রাঙা আলুর চাট: উত্তর ভারতে দারুণ প্রসিদ্ধ এই চাট। স্বাদ ও পুষ্টি, দুই-ই মিলবে এই খাবারে। রাঙা আলু সেদ্ধ করে টুকরো টুকরো করে কেটে সামান্য সাদা তেল মাখিয়ে এয়ার ফ্রায়ারে লাল করে ভেজে নিন। তার পর একটি পাত্রে ভাজা রাঙা আলু নিয়ে স্বাদ মতো নুন, চাট মশলা, গোলমরিচ, ধনেপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন। টিফিনেও নিয়ে যেতে পারেন এই খাবার।

চিকেন কিংবা পনির টিক্কা: বাজার থেকে কিনে নয়, বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন এই কবাব। হাড় ছাড়া চিকেন কিংবা পনির টুকরো করে একটি পাত্রে নিয়ে তাতে জল ঝরানো টক দই, ছাতু, সর্ষের তেল, আদা-রসুন বাটা, নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ, চাটমশলা দিয়ে দুই থেকে তিন ঘণ্টা মাখিয়ে রাখুন। তার পর তাওয়াটি ভাল করে গরম করে অল্প তেল কিংবা মাখনে সেঁকে নিলেই তৈরি দারুণ সুস্বাদু কবাব।

ওট্‌সের কাটলেটকে রাখতেই পারেন স্বাস্থ্যকর স্ন্যাকসের তালিকায়।

ওট্‌সের কাটলেটকে রাখতেই পারেন স্বাস্থ্যকর স্ন্যাকসের তালিকায়। ছবি: শাটারস্টক।

কর্ন চাট: ভুট্টার দানা ছাড়িয়ে সামান্য নুন দিয়ে সিদ্ধ করে নিন। আবার একটি পাত্রে সিদ্ধ ভুট্টা, সামান্য মাখন, স্বাদমতো নুন, লঙ্কাগুঁড়ো, চাটমশলা, গোলমরিচ আর লেবুর রস দিয়ে ভাল করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে কর্ন চাট।

মশলা মাখানা: সামান্য ঘি নিয়ে তাতে মাখানা কড়া করে ভেজে চাটমশলা, গোলমরিচ, লঙ্কারগুঁড়ো ভাল করে মিশিয়ে মাখানা খেতেই পারেন। সন্ধ্যার চায়ের সঙ্গে এ রকম স্ন্যাকস বেশ ভালই জমবে।

ওট্‌সের কাটলেট: ওট্‌স অল্প জলে ভিজিয়ে সেই মিশ্রণটি মিক্সিতে বেটে নিন তার পর তাতে পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা, টম্যাটো ও সব ধরনের মশলা দিয়ে টিক্কির আকারে গড়ে নিন। অল্প তেল মাখিয়ে এয়ার ফ্রায়ারে সেঁকে নিলেই তৈরি সুস্বাদু জলখাবার। সন্ধ্যাবেলায় ২-৩টি কাটলেট খেয়ে নিলেই পেট ভরবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Snacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE