Advertisement
১৮ মে ২০২৪
Healthy Breakfast

ওজন ঝরাতে ডায়েট করছেন? প্রাতরাশে খেতে পারেন ৫ পদ, যা খেতে সুস্বাদু আর ক্যালোরিও কম

ওজন বাগে রাখতে পেট ভরবে অথচ ক্যালোরিও বাড়বে না, এমন প্রাতরাশ করতে হবে। অল্প ক্যালোরির মধ্যে সুস্বাদু কোন খাবার জলখাবারে রাখতেই পারেন, রইল হদিস।

সুস্বাদু অথচ ক্যালোরি কম, এমন ৫ জলখাবার বানিয়ে ফেলুন চটজলদি।

সুস্বাদু অথচ ক্যালোরি কম, এমন ৫ জলখাবার বানিয়ে ফেলুন চটজলদি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১২:৩৭
Share: Save:

সময় মেনে অফিসে ঢুকলেও বেরোনোর কোনও ঠিক থাকে না। ফলে সময়ে খাওয়াদাওয়াও হয় না। কিন্তু দিনভর কাজ করতে হলে শরীর তো চাঙ্গা রাখতেই হবে। তাই ঠিকঠাক খাবার খাওয়া জরুরি। কোনও কোনও দিন কাজের চাপ এতই বেশি থাকে যে, খাবার খাওয়ার সময় থাকে না। এ ক্ষেত্রে সকালের জল‌খাবারটা খেতে হবে পেট ভরে।

অফিসে বেরোনোর তাড়াহুড়োয় সকালে অনেকেই ইনস্ট্যান্ট নুডল্‌স, পাস্তা, কিংবা আগের দিনের বেঁচে যাওয়া কোনও খাবার খেয়ে নেন, যা মোটেই স্বাস্থ্যকর নয়। অনেকেই আবার খালি পেটেই অফিসে চলে যান, যা শরীরের পক্ষে আরও খারাপ। ওজন বাগে রাখতে পেট ভরবে অথচ ক্যালোরিও বাড়বে না, এমন প্রাতরাশ করতে হবে। অল্প ক্যালোরির মধ্যে সুস্বাদু কোন খাবার জলখাবারে রাখতেই পারেন, রইল হদিস।

মুগ ডাল চাট: অঙ্কুরিত গোটা মুগ ডালে পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা, টম্যাটো, লেবু মিশিয়ে চাট বানিয়েও খেতে পারেন। এক বাটি চাটে ১০০ ক্যালোরি যায় শরীরে।

মশলা অমলেট: তিনটে ডিমের সাদা অংশ এবং একটা ডিমের হলুদ অংশ ভাল করে ফেটিয়ে নিন। এ বার সেই মিশ্রণে মিশিয়ে দিন পালং শাক কুচি, পেঁয়াজ কুঁচি, টম্যাটো কুচি, নুন, গোলমরিচ। খুব ভাল করে ফেটিয়ে নিয়ে নিন মিশ্রণটি। ফ্রায়িং প্যানে খুব সামান্য তেলে ভেজে নিন অমলেট। এতে প্রায় ২৫০ ক্যালোরি থাকে। সঙ্গে একটা মাল্টিগ্রেড পাউরুটি খেতে পারেন।

ওট্‌স উত্থাপম: ওট্‌সের গুঁড়ো, সামান্য সুজি, দই, জল মিশিয়ে একটি ঘোল তৈরি করে নিন। আধ ঘণ্টা ভিজিয়ে রাখার পর সেই মিশ্রণে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, টম্যাটো কুচি, ক্যাপসিকাম কুচি, ধনেপাতা কুচি আর নুন মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। এ বার অল্প তেলে প্যান কেকের মতো ভেজে নিন। একটা ওট্‌স উত্থাপমে প্রায় ১২৫ ক্যালোরি থাকে।

অঙ্কুরিত গোটা মুগ ডাল বেশ স্বাস্থ্যকর।

অঙ্কুরিত গোটা মুগ ডাল বেশ স্বাস্থ্যকর। ছবি: শাটারস্টক।

মুগ ডালের চিলা: সবুজ মুগ ডাল সারা রাত ভিজিয়ে রেখে পরের দিন জল ঝরিয়ে বেটে নিন। এ বার ডালের মিশ্রণে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, নুন, ক্যাপসিকাম কুচি আর সামান্য জল দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এ বার অল্প তেলে প্যান কেকের মতো ভেজে নিন। পুদিনার চাটনির সঙ্গে গরম গরম খেতে পারেন মুগ ডালের চিলা। একটা চিলা খেলে প্রায় ১৫০ ক্যালোরি শরীরে যায়।

ওট্‌সের কাটলেট: ওট্‌স খানিকটা জলে ভিজিয়ে সেই মিশ্রণটি মিক্সিতে বেটে নিন, তার পর তাতে পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা, টম্যাটো সব ধরনের মশলা দিয়ে টিক্কির আকারে গড়ে নিন। অল্প তেলে ভাল করে ভেজে নিলেই তৈরি সুস্বাদু খাবার। একটি মাঝারি মাপের টিক্কিতে ৮৬ ক্যালোরি থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Breakfast Breakfast Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE