Advertisement
০৪ মে ২০২৪

Kitchen Tips: ৫ খাবার: ভুলেও গরম করা চলবে না মাইক্রোওয়েভ আভেনে

সব খাবার মাইক্রোওয়েভ যন্ত্রের ভিতরে ঢুকিয়ে গরম করা উচিত নয়। এতে খাবারের পাশাপাশি স্বাস্থ্যের ক্ষতি হওয়ারও আশঙ্কা থেকে যায়।

মাইক্রোওয়েভ আভেন থেকে দূরে রাখুন এই খাবারগুলি

মাইক্রোওয়েভ আভেন থেকে দূরে রাখুন এই খাবারগুলি ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১৯:১৯
Share: Save:

চটজলদি খাবার গরম করতে মাইক্রোওয়েভ আভেনের জুড়ি মেলা ভার। তবে বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, সব খাবার মাইক্রোওয়েভ যন্ত্রের ভিতরে ঢুকিয়ে গরম করা উচিত নয়। এতে খাবারের পাশাপাশি স্বাস্থ্যের ক্ষতি হওয়ারও আশঙ্কা থেকে যায়। কোন কোন খাবার মাইক্রোওয়েভ আভেনে ঢোকানো উচিত নয়?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। সব্জি: সব্জি গরম করার জন্য মাইক্রোওয়েভ অভেনের ভিতর ঢোকানো উচিত নয়। বিশেষ করে কাঁচা সব্জি মাইক্রোওয়েভের ভিতরে ঢোকালে সব্জির বিভিন্ন পৌষ্টিক উপাদান নষ্ট হয়ে যেতে পারে।

২। সেদ্ধ ডিম: আগে থেকে সেদ্ধ করে রাখা ডিম খোসা সমেত কোনও মতেই আভেনের ভিতর ঢোকানো যাবে না। এতে ডিমের খোসা ফেটে ছড়িয়ে পড়তে পারে অভেনের ভিতর। যদি সেদ্ধ ডিম গরম করতেই হয়, তবে খোসা ছাড়িয়ে নিতে হবে।

৩। জল: আপেক্ষিক তাপের কারণে জল ঠান্ডা হতে যেমন বেশি সময় নেয়, তেমনই গরম হতেও বেশি সময় নেয়। এর ফলে যে পাত্রে জল থাকে, তার এক এক দিকে এক এক রকমের উষ্ণতা তৈরি হতে পারে। ফলে পাত্রটি ফেটে যেতে পারে।

৪। ওয়েফার ও চিপস: ওয়েফার ও চিপস মুচমুচে না হলে খেতে ভাল লাগে না। কিন্তু মাইক্রোওয়েভ আভেনের ভিতর ঢোকালে এই ধরনের খাবার সরাসরি ঢোকালে উল্টে নেতিয়ে যায়।

৫। ফ্রিজের মাংস: ফ্রিজ থেকে বার করা মাংস সরাসরি মাইক্রোওয়েভ আভেনে গরম করলে মাংসের ভিতরের অংশ কাঁচা থেকে যেতে পারে। তা ছাড়া এতে ব্যাক্টেরিয়া সংক্রমণের আশঙ্কাও বেড়ে যায়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE