Advertisement
১৩ জুলাই ২০২৪

খুদে বায়না করলেই ভাজাভুজি নয়, বরং সন্তানের জন্য বানান সুস্বাদু কিন্তু স্বাস্থ্যকর কিছু খাবার

এমন কিছু খাবার তৈরি করে দিতে হবে, যেগুলি শিশুর খেতে পছন্দ করবে, আবার শরীর খারাপেরও ঝুঁকি থাকবে না। রইল তেমন কিছু খাবারের সন্ধান।

শিশুর খাবার হোক সুস্বাদু এবং স্বাস্থ্যকরও।

শিশুর খাবার হোক সুস্বাদু এবং স্বাস্থ্যকরও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৯:১৫
Share: Save:

স্কুলের টিফিনে মুখরোচক খাবার পেলে সবচেয়ে খুশি হয় খুদে। কিন্তু তাই বলে তো আর রোজ রোজ তেমন খাবার দেওয়া যায় না। শিশুর স্বাস্থ্যের খেয়ালও তো রাখতে হবে। তার উপর এমন অসহনীয় গরমে তেল-মশলায় মাখামাখি খাবার খুদেকে খাওয়ানো ঠিক হবে না। তবে এমন কিছু খাবার তৈরি করে দিতে হবে, যেগুলি শিশুর খেতে পছন্দ করবে, আবার শরীর খারাপেরও ঝুঁকি থাকবে না। রইল তেমন কিছু খাবারের সন্ধান।

ওট্‌স ইডলি

দু’কাপ ওট্‌স নিয়ে একটু শুকনো প্যানে ভেজে নিন। এ বার মিক্সিতে ভাল করে গুঁড়ো করে নিন। কড়াইয়ে তেল দিয়ে সর্ষে, বিউলির ডাল ও ছোলার ডালে ফোড়ন দিন। এ বার পেঁয়াজ কুচি, গাজর কুচি, বিন্‌স কুচি এবং সামান্য নুন দিয়ে নাড়াচাড়া করে নিন। এ বার এই মিশ্রণ ওট‌সের গুঁড়োর সঙ্গে মিশিয়ে তাতে এক কাপ দই দিয়ে ভাল করে মিশিয়ে নিন। চাইলে ধনেপাতা ও কাঁচালঙ্কাও দিতে পারেন। এ বার ইডলির স্টিমারে ১৫ মিনিট স্টিম করে নিলেই তৈরি হয়ে যাবে ওট‌্স ইডলি।

সব্জির পরোটা

গাজর, বিট, ক্যাপসিকাম সব রকম সব্জি ভাল করে কুচিয়ে নিয়ে তার সঙ্গে নুন, কাঁচা লঙ্কা, রসুন কুচি, জোয়ান, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ময়দার সঙ্গে ভাল করে মেখে নিন। প্রয়োজনে আগের দিন রাতেও ময়দা মেখে রাখতে পারেন। সকালে সামান্য ঘি দিয়ে পরোটা বানিয়ে নিলে আমের আচারের সঙ্গে জমে যাবে টিফিন

রুটি চিজ় রোল

আগের দিনের রুটি পরের দিনে টিফিনে দিলে গরমে সেই তা নষ্ট হয়ে যায়। রাতের রুটি বেঁচে গেলে সেই রুটি দিয়েই বানিয়ে ফেলতে পারে ট্যাকোজ়। সব রকম সব্জির সঙ্গে চিকেন ভেজে, টম্যাটো, চিলি, সয়া সস্ মিশিয়ে উপর থেকে চিজ় গ্রেট করে দিন। এ বার রুটির মধ্যে এক কোণে সেই পুর দিয়ে রুটিটাকে চার ভাঁজ করে নিলেই তৈরি হয়ে যাবে রুটি চিজ় রোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE