Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Curd

Curd: টক দই ব্যবহারেও স্বাদ বাড়ছে না রান্নার? কী ভাবে মেশাবেন

বেশ কিছু রান্নায় টক দই অপরিহার্য একটি উপাদান। কিন্তু যথাযথ ভাবে মেশানোর কায়দা না জানা থাকলে না-ও মিলতে পারে উপযুক্ত স্বাদ।

দই খেতে ভালবাসেন?

দই খেতে ভালবাসেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১৯:৫৫
Share: Save:

নতুন-পুরনো বহু রান্নাতেই ঝোলের স্বাদ বাড়াতে টক দই যোগ করা হয়। কিন্তু যাঁরা সদ্য হাত পাকাচ্ছেন রান্নায়, তাঁরা অনেক সময়ে বুঝতে পারেন না, ঠিক কী ভাবে টক দই মেশালে মিলবে যথাযথ স্বাদ।

১। টক দই মেশানোর আগে সবচেয়ে ভাল করে ফেটিয়ে নেওয়া দরকার। দই মেশানোর আগে যেন কোনও মণ্ড বা দলা না থাকে।

২। যখন রান্নায় দই মেশাবেন, তখন যেন গ্যাসের আঁচ কমানো থাকে, অথবা উনুন বন্ধ থাকে। বিশেষ করে ফুটন্ত অবস্থায় কোনও মতেই তরকারিতে দই দেবেন না।

৩। তরকারিতে দই ঢেলে দেওয়ার সঙ্গে সঙ্গে হাতা দিয়ে নাড়াতে থাকুন। যাতে দই যত দ্রুত সম্ভব তরকারির সঙ্গে মিশে যায় এবং দলা হয়ে না থাকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

শুধু স্বাদ নয়, স্বাস্থ্যের জন্যও বেশ উপযোগী হতে পারে টক দই। বিশেষজ্ঞরা বলছেন, দই ‘প্রোবায়োটিক’ হিসাবে কাজ করে। দইয়ে থাকা উপকারী ব্যাক্টেরিয়া পরিপাকতন্ত্র ভাল করতে সাহায্য করে। ফলে অন্ত্রও ভাল থাকে। পাশাপাশি, দই ক্যালশিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ। তা হাড় ও দাঁত মজবুত করতেও কাজে আসতে পারে। কারও কারও মতে, দই শরীরে কর্টিসল জমতে বাধা দেয়, ফলে কমে স্থূলতা এবং উচ্চ রক্তচাপের আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE