Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Dessert Recipes

ডায়েট করছেন? শীতকালে মিষ্টি কোনও পদ খেতে মন চাইলে বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর অ্যাপ্‌ল টার্ট

স্বাস্থ্যসচেতন মানুষ চড়া মিষ্টির কেক খেতে চান না। চিনি দেওয়া কেক খেলেই যে ওজন আবার বেড়ে যাবে। তা হলে কি শীতকালে মিষ্টিমুখ হবে না? বাড়িতে বানিয়ে ফেলতে পারেন অ্যাপ্‌ল টার্ট। রইল স্বাস্থ্যকর এই টার্টের রেসিপি।

অ্যাপ্‌ল টার্ট।

অ্যাপ্‌ল টার্ট। ছবি: শমিতা হালদার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ২০:৫৪
Share: Save:

শীত পড়তেই কেক, কুকিজ়ের গন্ধ ভেসে আসে চারদিক থেকে। কেউ বাড়িতে বানান কেক, কেউ আবার নিউ মার্কেট কিংবা লোকাল বেকারি থেকে কিনে আনেন। তবে স্বাস্থ্যসচেতন মানুষ সেই চড়া মিষ্টির কেক খেতে চান না। চিনি দেওয়া কেক খেলেই যে ওজন আবার বেড়ে যাবে। তা হলে কি শীতকালে মিষ্টিমুখ হবে না? বাড়িতে বানিয়ে ফেলতে পারেন অ্যাপ্‌ল টার্ট। হোমশেফ শমিতা হালদার শেখালেন কী ভাবে বানাবেন এই স্বাস্থ্যকর রেসিপিটি।

উপকরণ:

ডাইজেসটিভ বিস্কুট: ২ প্যাকেট

মধু: ১ কাপ

খেজুর: ১/২ কাপ

আপেল: ২টি

আদা কুচি: ১ চা চামচ

দারচিনি গুঁড়ো: আধ চা চামচ

লেবুর রস: ১ টেবিল চামচ

মাখন: ১ টেবিল চামচ

ওট্স: ১/২ কাপ

কিশমিশ: ৩-৪ টেবিল চামচ

প্রণালী:

বিস্কুট গুঁড়ো করে তার সঙ্গে মধু আর খেজুর বাটা ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এ বার একটি পাত্রে মাখন গরম করে তাতে আপেলের টুকরো, ৩ চামচ মধু, আদা কুচি, দারচিনি গুঁড়ো, লেবুর রস মিশিয়ে জেলির মতো থকথকে মিশ্রণ বানিয়ে ফেলুন। টার্ট টিন নিয়ে তাতে বিস্কুটের মিশ্রণ সুন্দর করে রেখে তার উপর থেকে আপেলের মিশ্রণ ঢেলে দিন। এ বার আর একটি পাত্রে ওট্‌স, মধু আর কিশমিশ মিশিয়ে আপেলের মিশ্রণের উপর ঢেলে দিন। অভেন আগে থেকে গরম করে রাখুন। তার পর ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২০ মিনিট বেক করে নিলেই তৈরি হয়ে যাবে অ্যাপ্‌ল টার্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dessert Recipes Christmass
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE