Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cake Recipe

গাজর দিয়ে হালুয়া নয়, চায়ের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ক্যারট স্পাইস কেক, রইল হদিস

বাজারের কেকগুলিতে চড়া মিষ্টি থাকে, ডায়েট করলে সেগুলি খাওয়া চলবে না। বাড়িতে একটু সময় খরচ করেই বানিয়ে ফেলতে পারেন স্বাস্থ্যকর কেক। হোমশেফ শমিতা হালদার শেখালেন কী ভাবে।

How to make carrot spice cake.

ডায়েট করেন? নিশ্চিন্তে খান ক্যারট স্পাইস কেক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৪
Share: Save:

শীত পড়লেই চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে কেক খাওয়ার জন্য মনটা কেমন করে। তবে অতি কষ্টে ডায়েট করে যেটুকু ওজন কমিয়েছিলেন শীতকালে কেক খেয়ে সেই ওজন আবার বাড়িয়ে তুলতে চান না? বাজারের কেকগুলিতে চড়া মিষ্টি থাকে, ডায়েট করলে সেগুলি খাওয়া চলবে না। তা হলে উপায়? বাড়িতে একটু সময় খরচ করেই বানিয়ে ফেলতে পারেন স্বাস্থ্যকর কেক। গাজর, কাঠবাদামের গুঁড়ো, আটা আর গুড় দিয়েই বানিয়ে ফেলতে পারেন ক্যারট স্পাইস কেক। হোমশেফ শমিতা হালদার শেখালেন কী ভাবে বানাবেন এই স্বাস্থ্যকর কেক।

উপকরণ:

আটা: ১ কাপ

কাঠবাদামের গুঁড়ো: ১ কাপ

ডিম: ৩ টি

মাখন: ১০০ গ্রাম

শুকনো গুড়: ১৫০ গ্রাম

দারচিনি, জায়ফল গুঁড়ো: আধ চা চামচ

আদার গুঁড়ো: আধ চা চামচ

ভাঙা আখরোট: ৩ টেবিল চামচ

বেকিং পাউডার: আধ চা চামচ

ভ্যানিলা এসেন্স: ১ টেবিল চামচ

গাজর কুড়োনো: দেড় কাপ

প্রণালী:

একটি পাত্রে ডিম, চিনি আর মাখন নিয়ে খুব ভাল করে ফেটিয়ে নিন। এ বার ওই মিশ্রণে আটা, কাঠবাদামের গুঁড়ো, আদার গুঁড়ো আর বেকিং পাউডার দিয়ে হালকা হাতে মিশিয়ে নিন। শেষে মিশ্রণে কুড়োনো গাজর, ভ্যানিলা এসেন্স আর আখরোট মিশিয়ে নিন ভাল করে। এ বার মাইক্রোওয়েভ অভেন প্রিহিট করে নিন ১০ মিনিট। তার পর ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৪৫ মিনিট বেক করে নিন। ঠান্ডা হলে স্লাইস করে গরম চায়ের সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Cake Recipe Cake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE