Advertisement
১১ ডিসেম্বর ২০২৩
Samosa

Snacks Recipe: চায়ের সঙ্গে জমে যাবে চাইনিজ শিঙাড়া! রইল রেসিপির হদিস

শিঙাড়ায় কামড় দিলেই যদি ভিতর থেকে বেরিয়ে আসে আলুর পরিবর্তে মশলাদার চাউমিন? ভাবছেন ব্যাপারটা কী হল?

আলু নয়, চাউমিনের পুরেই চায়ের সঙ্গে জমে যাবে শিঙাড়া!

আলু নয়, চাউমিনের পুরেই চায়ের সঙ্গে জমে যাবে শিঙাড়া!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ২০:৩৮
Share: Save:

গরম গরম শিঙাড়া আর চা! এই পেলেই বিকেলের বৈঠকী আড্ডা জমে ক্ষির! তবে বাজারের শিঙাড়া খেলেই গ্যাস, অম্বল লেগেই থাকে। অথচ আড্ডার সঙ্গে শিঙাড়া না থাকলে কেমন ব্যাপারটা ঠিক জমে না।

ঘরে অনেকেই শিঙাড়া তৈরি করেন বটে, তবে সেই শিঙাড়া ঠিক দোকানের মতো হয় না। কারও শিঙাড়ার উপরের স্তরটা মুচমুচে হয় না, কারও আবার আকারটি ঠিক আসে না। এখন বাড়িতেই বানিয়ে ফেলুন এই শিঙাড়া। তবে সঙ্গে থাকুক একটা মজাদার ট্যুইস্ট।

শিঙাড়ায় কামড় দিলেই যদি ভিতর থেকে বেরিয়ে আসে আলুর পরিবর্তে মশলাদার চাউমিন? ভাবছেন ব্যাপারটা কী হল? হ্যাঁ ঠিকই শুনেছেন এই শিঙাড়ায় ভরে ফেলুন ‘চাইনিজ ট্যুইস্ট’। রইল রেসিপি।

উপকরণ:

ময়দা: ২ কাপ

তেল: পরিমাণ মতো

নুন: স্বাদ মতো

বেকিং সোডা: ১ চা চামচ

চাউমিন: ২০০ গ্রাম

গাজর কুচি: অর্ধেক কাপ

ক্যাপসিকাম কুচি: অর্ধেক কাপ

বাঁধাকপি: অর্ধেক কাপ

পেঁয়াজ কুচি: অর্ধেক কাপ

রসুন কুচি: ২ চামচ

কাঁচালঙ্কা কুচি: ২-৩ টেবিল চামচ

মুরগির মাংস সেদ্ধ করা কুচি: ১০০ গ্রাম

সোয়া সস্: ২-৩ টেবিল চামচ

টম্যাটো সস্: ২ টেবিল চামচ

ভিনিগার: ১ টেবিল চামচ

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রণালী:

একটি পাত্রে ময়দায় তেল, নুন আর বেকিং সোডা দিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে তাতে আন্দাজমতো জল দিয়ে মণ্ড বানিয়ে রাখুন। এর পর সাদা কাপড় দিয়ে মণ্ডটি ঢেকে রাখুন ঘণ্টা খানেক। এ বার একটি কড়াইতে তেল গরম করে তাতে রসুন, কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি হালকা করে ভেজে নিন। এর পর কেটে রাখা সব্জি আর মুরগির মাংস দিয়ে দিন। ভাজা ভাজা হয়ে এলে একে একে সব সস্ আর ভিনিগার দিয়ে ভাল করে নাড়াচাড়া করে নিন। প্রয়োজন মতো নুন আর গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। এর পর আগে থেকে সেদ্ধ করে রাখা চাউমিন দিয়ে ভাল করে মিলিয়ে নিলেই তৈরি হয়ে যাবে শিঙাড়ার পুর।

শিঙাড়া তৈরির জন্য ছোট লেচি বানিয়ে ডিমের আকারে বেলে নিন। এর পর মাঝখান দিয়ে কেটে দু’ভাগ করে নিন। এক ভাগ হাতে তুলে নিয়ে কোণ বা পানের খিলির মতো ভাঁজ করুন। ভিতরে চাউমিনের পুড় দিন। খোলা মুখে জল লাগিয়ে ভাল করে মুখটি বন্ধ করে নিন। নীচের ছুঁচোলো অংশ একটু মুড়ে নিন। এ ভাবে একে একে শিঙাড়া গড়ে থালায় সাজিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করে নিন তবে আঁচ যেন খুব বেশি না হয় সে বিষয়ে লক্ষ্য রাখুন। এ বার শিঙাড়াগুলি তেলে ছেড়ে ১০ থেকে ১২ মিনিট অল্প আঁচে ভাজুন। হালকা বাদামি ও মুচমুচে হলে নামিয়ে নিন কড়াই থেকে। সবুজ চাটনি কিংবা মেয়োনিজের সঙ্গে পরিবেশন করুন গরম গরম চাইনিজ শিঙাড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE