Advertisement
০৪ মে ২০২৪
Galawati kebab

রেস্তরাঁর মতো গলৌটি কবাব এ বার বানিয়ে ফেলুন বাড়িতেই, রইল সহজ রেসিপি

রেস্তরাঁয় গেলেই যে খাবারগুলি আপনার মুখে জল এনে দিতে পারে, তার মধ্যে গলৌটি কবাব অন্যতম। এই পদটি বাড়িতেই বানিয়ে ফেলে আপনার প্রিয়জনের সামনে পরিবেশন করুন। দেখে নিন কী ভাবে এমন কবাব, যা মুখে দিলেই গলে যাবে।

বৃষ্টির সন্ধে জমে যাবে গলৌটি কবাবের সঙ্গে।

বৃষ্টির সন্ধে জমে যাবে গলৌটি কবাবের সঙ্গে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৭
Share: Save:

বর্ষার মরসুমে পকোড়া-কবাব খেতে বড্ড ইচ্ছে হয়। বাইরে ঝিরঝির করে বৃষ্টি পড়লে সন্ধ্যাবেলায় বানানো জলখাবারে যদি থাকে কবাব, তা হলে বর্ষাটাকে বোধ হয় আরও একটু বেশিই উপভোগ করা যায়। রেস্তরাঁয় গেলেই যে খাবারগুলি আপনার মুখে জল এনে দিতে পারে, তার মধ্যে গলৌটি কবাব অন্যতম। এই দুর্দান্ত পদটি বাড়িতেই ঝটপট বানিয়ে ফেলে আপনার প্রিয়জনের সামনে পরিবেশন করুন। দেখে নিন কী ভাবে এমন কবাব, যা মুখে দিলেই গলে যাবে।

উপকরণ:

পাঁঠার মাংসের কিমা: ৫০০ গ্রাম

পেঁয়াজ বাটা: ৪ টেবিল চামচ

কাঁচা পেঁপে বাটা: ২ টেবিল চামচ

আদা বাটা: ১ টেবিল চামচ

রসুন বাটা: ১ টেবিল চামচ

লঙ্কার গুঁড়ো: ২ টেবিল চামচ

গলৌটি মশলা (বড় এলাচ, ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি, গোলমরিচ, তেজ পাতা, গোলাপ পাঁপড়ি, গোটা জিরে, গোটা ধনে, জায়ত্রির মিশ্রণ, শাজিরে, শামরিচ, কবাব চিনি): ২ টেবিল চামচ

ছাতু: ৫০ গ্রাম

নুন: স্বাদ মতো

গোলাপ জল: ১ টেবিল চামচ

তেল: ২০০ গ্রাম

প্রণালী:

প্রথমে মাংস মিক্সিতে পেস্ট করে নিয়ে আদা বাটা, রসুন বাটা, পেঁপে বাটা, লঙ্কার গুঁড়ো, নুন দিয়ে মাখিয়ে রাখুন। আধ ঘণ্টার মতো ম্যারিনেট করার পর ওই মাখায় অন্য শুকনো উপকরণগুলি ভাল করে মিশিয়ে মাখতে হবে বেশ খানিক ক্ষণ। এ বার মণ্ডটিকে অন্তত দু’ঘণ্টা ফ্রিজে রেখে দিন। মন্ডটি জমাট বেধে গেলে বার করে নিন। এ বার দু’হাতে তেল মেখে ছোট ছোট গোল্লা বানিয়ে হাতের তালুতে রেখে চ্যাপ্টা করে নিন। এ বার কবাবগুলি অল্প তেলে এ পিঠ, ও পিঠ করে ভেজে নিন। এ বার একটি পাত্রে কবাবগুলি সাজিয়ে দিন। পাত্রের মধ্যে একটি ছোট বাটিতে গরম কয়লা আর লবঙ্গ রেখে তার উপর এক চামচ ঘি ঢেলে দিন। এ বার পাত্রটি ঢাকা দিয়ে মিনিট পাঁচেক রেখে দিন। কবাবের পোড়া গন্ধ আসবে এই ভাবেই। পুদিনার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন গলৌটি কবাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kebab Recipes Kebab Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE